ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

অর্থ সংকটে বিলাইছড়ি স্কুল অ্যান্ড কলেজ বন্ধ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৫ ঘণ্টা, আগস্ট ১৯, ২০১৬
অর্থ সংকটে বিলাইছড়ি স্কুল অ্যান্ড কলেজ বন্ধ ছবি:বাংলানিউজটোয়েন্টিফোর.কম

রাঙামাটি: রাঙামাটি জেলার বিলাইছড়ি উপজেলার একমাত্র উচ্চ শিক্ষা প্রতিষ্ঠান বিলাইছড়ি উচ্চ বিদ্যালয় ও কলেজ অর্থ সংকটে বন্ধ হয়ে গেছে বলে কলেজ সূত্রে জানা গেছে।

গত ১৪ জুলাই কলেজটির কার্যক্রম বন্ধ করে দেয় কলেজ পরিচালনা কমিটি।

এ ব্যাপারে উপজেলা পরিষদের চেয়ারম্যান শুভ মঙ্গল চাকমা বাংলানিউজকে জানান, কলেজটি এ উপজেলার একমাত্র এবং সর্বোচ্চ শিক্ষা প্রতিষ্ঠান। এ কলেজটিতে ২০১১ সাল থেকে পিছিয়ে পড়া জনগোষ্ঠির ছেলে-মেয়েরা লেখাপড়া করে আসছিল। কিন্তু দীর্ঘদিন কলেজের নিজস্ব কোন ফান্ড না থাকায় বর্তমানে কলেজটি বন্ধ হয়ে গেছে।

তিনি আরও বলেন, এ উপজেলায় দারিদ্র পীড়িত মানুষের বসবাস। তাছাড়া জেলার সঙ্গে এ উপজেলার দূরত্ব বেশি হওয়ায় শিক্ষার্থীদের জেলা সদরে গিয়ে লেখাপড়া করা অত্যন্ত কষ্টের। কলেজটি বন্ধ হয়ে যাওয়ায় অনেক শিক্ষার্থী উচ্চ শিক্ষা থেকে বঞ্চিত হবে।

বিলাইছড়ি উচ্চ বিদ্যালয় ও কলেজের অধ্যক্ষ নুরুল ইসলাম এ ব্যাপারে বলেন, অর্থ সংকটের কারণে উপজেলার এ শিক্ষা প্রতিষ্ঠানটি বন্ধ হয়ে গেছে। বেতন দিতে না পারায় কলেজের শিক্ষকরা চলে গেছেন।

তিনি আরও বলেন, এ বছর কলেজে কোন শিক্ষার্থী ভর্তি করা যায়নি। কলেজটিকে টিকিয়ে রাখার জন্য জেলা প্রশাসন, শিক্ষা বোর্ডসহ সংশ্লিষ্ট সবার সহযোগিতা চেয়েও কোনো ফল হয়নি।

এ অঞ্চলের মানুষ অতি দরিদ্র, তাদের সন্তানদের উপজেলার বাইরে পাঠিয়ে উচ্চ শিক্ষায় শিক্ষিত করা কষ্ট সাধ্য। যার কারণে এ উপজেলার শিক্ষার্থীদের উচ্চ শিক্ষার জন্য এ প্রতিষ্ঠানটি টিকিয়ে রাখা অত্যন্ত জরুরি। এজন্য তিনি সরকারের কাছে সহযোগিতা কামনা করেছেন।

কলেজ সূত্রে জানা গেছে, কাপ্তাই উপজেলার কর্ণফুলী ডিগ্রি কলেজের অধীনে ২০১১ সালের জুনে বিলাইছড়ি উচ্চ বিদ্যালয় ও কলেজে মানবিক বিভাগে শিক্ষার্থী ভর্তি এবং পাঠদান শুরু করা হয়। পরবর্তীতে রাজস্থলী উপজেলা কলেজের অধীনে মানবিক বিভাগে শিক্ষার্থী ভর্তি এবং পাঠদান চলে।   অনেক সংগ্রামে পার হওয়া এ উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানটিকে অর্থ সংকটের কারণে ২০১৬ সালে বন্ধ করতে বাধ্য হয় কলেজ পরিচালনা কমিটি।

বাংলাদেশ সময়: ২১১৫ ঘণ্টা, আগস্ট ১৯, ২০১৬
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।