ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

রাতে গান-আড্ডায় প্রাণবন্ত ‘স্মৃতি চিরন্তন’

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০০৩ ঘণ্টা, আগস্ট ২০, ২০১৬
রাতে গান-আড্ডায় প্রাণবন্ত ‘স্মৃতি চিরন্তন’ ছবি-বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা বিশ্ববিদ্যালয়: ঘড়ির কাঁটা রাত বারোটা ছুঁই ছুঁই। সারাদিনের কোলাহলপূর্ণ ঢাকা শহর শান্ত হয়ে আসছে।

তবে শহুরে জীবনের চিরায়ত এ নিয়মের উল্টো চিত্র ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ক্যাম্পাসে।

রাতে ঢাবি ক্যাম্পাসে অধিকাংশ চত্বরে জমে ওঠে ছোট ছোট আড্ডা। আর অনেক রাত অবধি গান ও আড্ডায় প্রাণবন্ত থাকে ক্যাম্পাসের ‘স্মৃতি চিরন্তন’ চত্বর।

ক্যাম্পাসে দিনের বেলায় শিক্ষার্থীদের আনাগোনা বেশি হলেও আবাসিক শিক্ষার্থীদের আড্ডাটা বেশি জমে রাতে। বিশেষ করে প্রথম বর্ষের শিক্ষার্থীরা দলবেঁধে ক্যাম্পাসে সারারাত ঘুরে বেডায়। বর্তমানে তাদের আড্ডার অন্যতম স্পট হয়ে উঠেছে ‘দ্বিতীয় টিএসসি’ হিসেবে পরিচিতি পাওয়া বিশ্ববিদ্যালয়ের ‘স্মৃতি চিরন্তন’।

শুক্রবার (১৯ আগস্ট ) দিবাগত মধ্যরাতে স্মৃতি চিরন্তনে গিয়ে দেখা যায়, রাত গভীর হওয়ার সঙ্গে আড্ডাপাগল শিক্ষার্থীদের ভিড় বাড়তে লাগল। অনেকে আবার বাইরে থেকেও ক্যাম্পাসের বন্ধুদের সঙ্গে আড্ডা দিতে এসেছেন। স্মৃতি চিরন্তনের চারদিকে, চত্বরে বসে আড্ডা দিচ্ছেন তারা।

পূর্বদিকে গিটারে সুর তুলছেন শিক্ষা ও গবেষণা ইনিস্টিটিউটের তৃতীয় বর্ষের কয়েকজন শিক্ষার্থী। একত্রে তাল ধরেছেন মান্না দে’র বিখ্যাত গান ‘কফি হাউজের সেই আড্ডাটা আজ আর নেই’, জলের গানের ‘এমন যদি হতো’, চট্টগ্রামের আঞ্চলিক গান ‘মধু হই হই আরে বিষ হাওয়াই লা’ সহ বিভিন্ন গান।

এই গানের জটলার সদস্য জালাল উদ্দীন জানান, প্রায়ই আড্ডা দিতে এখানে আসেন। তার অনেক বন্ধু অন্যান্য হলে থাকে, রাতে এখানে সবাই মিলে আড্ডা দেন।

স্মৃতি চিরন্তনে খোদাই করা রয়েছে মহান মুক্তিযুদ্ধে ঢাবিতে শহীদ শিক্ষক, ছাত্র, কর্মকর্তা-কর্মচারীদের নাম। র‍াতে অনেকেই ঘুরে দেখেন নামফলকগুলো। সেলফি তুলতে দেখা গেল অনেককে।

গান-আড্ডার পাশাপাশি স্মৃতি চিরন্তনে চলে জন্মদিন উদযাপনও। শুক্রবার রাতে বিজয় একাত্তর হলের দ্বিতীয় বর্ষের শিক্ষর্থী জাকিরুল ইসলাম শামীমের জন্মদিন উদযাপন করছিলেন তার বন্ধুরা।

শামীম বলেন, ভেবেছিলাম গত বছরের মতো হলের রুমে জন্মদিন উদযাপন করব। পরে বন্ধুরা মিলে সিদ্ধান্ত নিলাম স্মৃতি চিরন্তনের মুক্ত পরিবেশে কেক কাটার।

শিক্ষার্থীদের আড্ডাকে কেন্দ্র রাতে বেশ জমে ওঠে চা আর বাদাম বিক্রি। চা বিক্রেতা নুরুল আমিন জানান, রাতে হলের ছাত্ররা আড্ডা দেয়। এই সময় চা বেশি বিক্রি হয়।

বাংলাদেশ সময়: ০৯৫৫ ঘণ্টা, আগস্ট ২০, ২০১৬
এসকে/এসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।