ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

‘জঙ্গিরা তাদের কৌশল পাল্টেছে’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৯ ঘণ্টা, আগস্ট ২১, ২০১৬
‘জঙ্গিরা তাদের কৌশল পাল্টেছে’ শিক্ষামন্ত্রী নুরুল ইলাম নাহিদ

ঢাকা: শিক্ষামন্ত্রী নুরুল ইলাম নাহিদ বলেছেন, জঙ্গিরা তাদের কৌশল পাল্টেছে। এখন মেধাবী শিক্ষক ও শিক্ষার্থীদের নিয়োগ দিচ্ছে।

তাই দৃষ্টি রাখতে হবে, যে তাদের আচরণের কোনো পরিবর্তন আসছে কি না।

 

রোববার (২১ আগস্ট) ইডেন মহিলা কলেজ মিলনায়তনে প্রতিষ্ঠানটি আয়োজিত এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪১তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে আলোচনা সভার আয়োজন করা হয়।
 
শিক্ষামন্ত্রী বলেন, ২১ বছর দেশকে পেছনের দিকে নিয়ে যাওয়া হয়েছে। সম্প্রতি গুলশান ও শোলাকিয়া ঈদগাহ মাঠে হামলার মাধ্যমে তারা আবারও দেশকে পিছিয়ে নেওয়ার চক্রান্ত করছে। আর স্বাধীনতার পরাজিত শক্তিরা প্রতিশোধ নিতেই এসব করছে।
 
তিনি বলেন, জঙ্গিরা এখন কৌশল পাল্টেছে। তারা মেধাবী শিক্ষক-শিক্ষার্থীদের রিক্রুট করছে। তাই তাদের ওপর নজরদারি বাড়াতে হবে। আচরণের কোনো পরিবর্তন দেখলে বা ক্লাসে ১০ দিন অনুপস্থিত থাকলে অভিভাবকদের জানাতে হবে। তারাও এতে উদ্বিগ্ন হলে পুলিশকে জানাতে হবে। আমরা ব্যবস্থা নেবো।
 
২১ আগস্ট গ্রেনেড হালমার জোর বিচার দাবি:
শিক্ষামন্ত্রী বলেন, যারা দেশের স্বাধীনতাকে বিশ্বাস করে না, সেই জামায়াত ইসলামীর তৎকালনী ছাত্র নেতারা এদেশের মন্ত্রী হয়েছিলেন। যারা স্বাধীনতা যুদ্ধে যুব সংঘ করে পাকিস্তানকে সহযোগীতা করেছিল তারাই বিএনপির নেতৃত্বাধীন জোট সরকারের সময় সেই স্বাধীনতা বিরোধীরাও মন্ত্রী হয়েছিলেন। তখনই ঘটেছিল ২১ আগস্টের গ্রেনেড হামলা। বর্তমান প্রধানমন্ত্রী ও তৎকালীন বিরোধী দলীয় নেতা শেখ হাসিনাকে হত্যার উদ্দেশ্যে জনসভার মধ্যে গ্রেনেড হামলা চালানো হয়েছিলো। এতে প্রাণ দিয়েছিলেন আওয়ামী লীগের নেতা আইভি রমহানসহ ২৩ ব্যক্তি। যারা বেঁচে আছেন তাদের অনেকেই এখনও শরীরে গ্রেনেডে স্প্লিন্টার নিয়ে দুর্বিষহ জীবন কাটাচ্ছেন। কিন্তু এই হামলার বিচার এখনো হয়নি। কাজেই গ্রেনেড হামলা মামলার জোর বিচার দাবি জানাচ্ছি।
 
৪৫ শতাংশ নারী শিক্ষার্থী বিশ্ববিদ্যালয়ে:
শিক্ষামন্ত্রী বলেন, শিক্ষা ছাড়া নারী ক্ষমতায়ন সম্ভব নয়। কিন্তু মেয়েরা এখন স্কুল-কলেজ পর্যায়ে ভালো করছে। তারা আর ছেলেদের চেয়ে পিছিয়ে নেই। বিশ্ববিদ্যালয়েও এখন ৪৫ শতাংশ মেয়ে শিক্ষার্থী অধ্যায়ন করছে।
 
তিনি মিলনায়তনে আগতদের উদ্দেশ্যে বলেন, ইডেন কলেজেও গোপনে জঙ্গি কার্যক্রম চলেছে। কর্তৃপক্ষ দ্রুত ব্যবস্থা নেওয়ায় পরিস্থিতি নিয়ন্ত্রণে এসেছে। তবে কেবল সিসি ক্যামরা বসিয়ে বা কলেজের গেটে নিরাপত্তা জোরদার করে জঙ্গি নির্মূল করা যাবে না।
 
বঙ্গবন্ধুর তিন গুণ:

নুরুল ইসলাম নাহিদ বলেন, জাতির জনক হিসেবে নয়, মানুষ হিসেবে তিনটি অসাধারণ গুণ ছিল তার। প্রথমত হচ্ছে জনগণের প্রতি দায়িত্বশীলতা ও ভালবাসা, দ্বিতীয়ত হচ্ছে তার দেশপ্রেম আর তৃতীয়ত হচ্ছে অসীম সাহসিকতা।

তিনি বলেন, বঙ্গবন্ধু কখনও মাথা নত করেননি। তিনি ঢাকা বিশ্ববিশ্ববিদ্যালয়ে অধ্যয়নকালে এক শ্রমিক আন্দোলনে ভুক্তভোগীদের পাশে দাঁড়িয়েছেন। সে সময় তাঁকেসহ তিনজনকে বিশ্ববিদ্যালয় প্রশাসন বহিষ্কার করেছিল। পরবর্তীতে মুচলেকা দিয়ে ছাত্রত্ব ফিরে পেয়েছিল বাকি দুইজন। কিন্তু বঙ্গবন্ধু বলেছিলেন-আমি মুচলেকা দেবো না। কাজেই তিনি অন্যায়ের কাছে মাথানত করতেন না।

মন্ত্রী বলেন, বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ ছিল আসল স্বাধীনতার ঘোষণা। আর ২৬ মার্চের ঘোষণা ছিল আনুষ্ঠানিক ঘোষণা। তিনি শোষণের হাত থেকে জনগণকে রক্ষা করতে রেসকোর্সের সেই ভাষণেই বলেছিলেন-এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম। তোমাদের যা কিছু আছে তাই নিয়ে ঝাঁপিয়ে পড়ো।

ইডেন কলেজের অধ্যক্ষ গায়ত্রী চ্যাটার্জীর সভাপতিত্বে সভায় শিক্ষা সচিব সোহরাব হোসাইন, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের মহাপরিচালক ওয়াহিদুজ্জামান, অধ্যাপক মুক্তিরাণী সাহা প্রমুখ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানের শুরুতে ‘বঙ্গবন্ধু ও বাংলাদেশের অভ্যুদয়’ শীর্ষক রচনা প্রতিযোগীতায় প্রথম স্থান অধিকারী কলেজের ইতিহাস বিভাগের মাষ্টার্স’র শিক্ষার্থী তাসনিমা ইয়াসমিনের হাতে পুরস্কার তুলে দেন মন্ত্রী।

বাংলাদেশ সময়: ১৪৪৯ ঘণ্টা, আগস্ট ২১, ২০১৬
ইইউডি/বিএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।