ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

ঢাবিতে ২০১৬-১৭ শিক্ষাবর্ষে ভর্তি কার্যক্রমের উদ্বোধন

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৩০ ঘণ্টা, আগস্ট ২২, ২০১৬
ঢাবিতে ২০১৬-১৭ শিক্ষাবর্ষে ভর্তি কার্যক্রমের উদ্বোধন

ঢাবি: ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি ) ২০১৬-২০১৭ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক সম্মান শ্রেণিতে অনলাইনে ভর্তির আবেদন কার্যক্রমের উদ্বোধন করলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক।
 
সোমবার (২২ আগস্ট) সকাল সোয়া ১০টায় বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের কেন্দ্রীয় ভর্তি অফিসে এর উদ্বোধন করা হয়।


 
উদ্বোধনকালে উপচার্য বলেন, ভর্তি জালিয়াতি বন্ধে অতীতের চেয়ে জোরালোভাবে মনিটরিং করা হবে। ভ্রাম্যমাণ আদালতের ক্ষমতা বাড়ানো হয়েছে। কেউ যদি এই জালিয়াতির আশ্রয় নেয় তাকে পরীক্ষার হল থেকে কারাগারে পাঠানো হবে।
 
ভর্তির আবেদন প্রক্রিয়া ২২ আগস্ট থেকে শুরু হয়ে ০৭ সেপ্টেম্বর রাত ১২টা পর্যন্ত নির্ধারণ করা হয়েছে। টাকা জমা দেওয়ার শেষ তারিখ ০৮ সেপ্টেম্বর। খ ও চ ইউনিটের প্রবেশপত্র ডাউনলোড করা যাবে ১১ সেপ্টেম্বর বিকেল ৩টা থেকে পরীক্ষার দিন সকাল ৯টা পর্যন্ত। ক, গ এবং ঘ ইউনিটের প্রবেশপত্র ডাউনলোড করা যাবে ১৫ সেপ্টেম্বর বিকেল ৩টা থেকে পরীক্ষার দিন সকাল ৯টা পর্যন্ত।
 
ভর্তি কমিটির সিদ্ধান্ত অনুযায়ী, খ ইউনিটের ভর্তি পরীক্ষা আগামী ২৩ সেপ্টেম্বর, চ ইউনিটের ভর্তি পরীক্ষা সাধারণ জ্ঞান ২৪ সেপ্টেম্বর, গ ইউনিটের ভর্তি পরীক্ষা ৩০ সেপ্টেম্বর, ক ইউনিটের ভর্তি পরীক্ষা ২১ অক্টোবর, ঘ ইউনিটের ভর্তি পরীক্ষা ২৮ অক্টোবর এবং চ ইউনিটের ভর্তি পরীক্ষা অঙ্কন ০১ অক্টোবর অনুষ্ঠিত হবে।
 
আসন সংখ্যা: ক ইউনিট ১৬৮০, খ ইউনিট ২২৪১, গ ইউনিট ১১৭০, ঘ ইউনিট ১৪৪০ ও চ ইউনিট ১৩৫।

আবেদনের যোগ্যতা

ক ইউনিটের অধীনে ভর্তিচ্ছুদের বিজ্ঞান ও কৃষি বিজ্ঞান শাখায় উচ্চ মাধ্যমিক এবং মাদ্রাসা শিক্ষাবোর্ডের বিজ্ঞান শাখায় আলিম পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক অথবা সমমানের পরীক্ষায় ৪র্থ বিষয়সহ প্রাপ্ত জিপিএ-দ্বয়ের যোগফল অন্তত ৮.০ (এসএসসি ও এইচএসসি উভয় পরীক্ষায় আলাদাভাবে ন্যূনতম ৩.৫ থাকতে হবে)।

খ ইউনিটের অধীনে ভর্তিচ্ছুদের মানবিক শাখায় মাধ্যমিক উচ্চ মাধ্যমিক এবং মাদ্রাসা শিক্ষাবোর্ডের মানবিক শাখায় আলিম পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক অথবা সমমানের পরীক্ষায় ৪র্থ বিষয়সহ প্রাপ্ত জিপিএ-দ্বয়ের যোগফল অন্তত ৭.০।

গ ইউনিটের অধীনে ভর্তিচ্ছুদের ব্যবসায় শিক্ষা শাখায় উচ্চ মাধ্যমিক, ডিপ্লোমা ইন বিজনেস স্টাডিজ, বিজনেস ম্যানেজমেন্ট পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক অথবা সমমানের পরীক্ষায় ৪র্থ বিষয়সহ প্রাপ্ত জিপিএ-দ্বয়ের যোগফল অন্তত ৭.৫।

ঘ ইউনিটের অধীনে ভর্তিচ্ছুদের ১। (ক) মানবিক শাখায় মাধ্যমিক উচ্চ মাধ্যমিক এবং মাদ্রাসা শিক্ষাবোর্ডের মানবিক শাখায় আলিম পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক অথবা সমমানের পরীক্ষায় ৪র্থ বিষয়সহ প্রাপ্ত জিপিএ-দ্বয়ের যোগফল অন্তত ৭.০।

(খ) বিজ্ঞান, কৃষি বিজ্ঞান, গার্হস্থ্য অর্থনীতি ও মাদ্রাসা শিক্ষাবোর্ডের বিজ্ঞান শাখা থেকে আগত প্রার্থীদের  মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় ৪র্থ বিষয়সহ প্রাপ্ত জিপিএ-দ্বয়ের যোগফল অন্তত ৮.০।

(গ) ব্যবসায় শিক্ষা, ডিপ্লোমা ইন বিজনেস স্টাডিজ ও বিজনেস ম্যানেজমেন্ট শাখা থেকে আগত প্রার্থীদের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় ৪র্থ বিষয়সহ প্রাপ্ত জিপিএ-দ্বয়ের যোগফল অন্তত ৭.৫।

২। উচ্চ মাধ্যমিক অথবা সমমানের পরীক্ষায় কোনো বিষয়েই লেটার গ্রেড-বি (গ্রেড পয়েন্ট -৩) এর নিচে নয়।

চ ইউনিটের অধীনে ভর্তিচ্ছুদের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় ৪র্থ বিষয়সহ যেকোনো একটি নূন্যতম জিপিএ ৩.০ এবং উভয় পরীক্ষার জিপিএদ্বয়ের যোগফল নূন্যতম ৬.৫।

ও লেভেল পরীক্ষায় অন্তত ৫টি বিষয়ে এবং এ লেভেল পরীক্ষায় অন্তত ২টি বিষয়ের মধ্যে অর্থাৎ মোট ৭টি বিষয়ের মধ্যে ৪টি বিষয়ে কমপক্ষে বি-গ্রেড ও ৩টি বিষয়ে কমপক্ষে সি-গ্রেড প্রাপ্ত হতে হবে।

উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় সর্বনিম্ন গ্রেডপ্রাপ্তির শর্তাদি এবং বিভাগীয় শর্তাদি ভর্তি নির্দেশিকায় উল্লেখ থাকবে।

ব্যাংক সার্ভিস চার্জ ও অনলাইন সার্ভিস ফিসহ ভর্তি পরীক্ষার ফি ৩৫০/-(তিনশত পঞ্চাশ) টাকা নির্ধারিত হয়েছে।

বাংলাদেশ সময়: ১১২৪ ঘণ্টা, আগস্ট ২২, ২০১৬
এসকে/এসএনএস

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।