ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

এনইএফ’র বৃত্তি পেলেন জাবির ১০ ছাত্রী

জাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪০ ঘণ্টা, আগস্ট ২২, ২০১৬
এনইএফ’র বৃত্তি পেলেন জাবির ১০ ছাত্রী

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ১০ ছাত্রী জাপানের নাগাও ন্যাচারাল এনভায়রনমেন্টাল ফাউন্ডেশনের (এনইএফ) প্রথম পর্যায়ের বৃত্তি পেয়েছেন।

সোমবার (২২ আগস্ট) দুপুরে বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের অ্যাওয়ার্ড ও ৬ মাসের বৃত্তির অর্থ প্রদান করেন।

এ সময় তিনি বলেন, জাপান সরকার ও জনগণ বাংলাদেশের প্রকৃত বন্ধু। বাংলাদেশের শিক্ষা সংস্কৃতি ও অবকাঠামো উন্নয়নে জাপান সর্বদা এগিয়ে এসেছে। আমরা তাদের প্রতি কৃতজ্ঞ।

তিনি আরো বলেন, সম্প্রতি বাংলাদেশে জঙ্গি হামলায় জাপানি নাগরিক নিহত হয়েছেন। এজন্য আমরা গভীরভাবে দুঃখিত ও লজ্জিত। আমরা বিশ্বাস করি কোনো অপশক্তি জাপান-বাংলাদেশের বন্ধুত্ব বিনষ্ট করতে পারবে না। জাপানের এ অ্যাওয়ার্ড তারই প্রমাণ বহন করে।

এ সময় বিশ্ববিদ্যালয় উপ-উপাচার্য অধ্যাপক মো. আবুল হোসেন, কোষাধ্যক্ষ অধ্যাপক আবুল খায়ের, আইন অনুষদের ডিন অধ্যাপক শেখ মনজুরুল হক, পরিবেশ বিজ্ঞান বিভাগের অধ্যাপক খবির উদ্দিন, মাইক্রোবায়োলজি বিভাগের সভাপতি অধ্যাপক আলী আজম তালুকদার  প্রমুখ উপস্থিত ছিলেন।
 
বৃত্তির আওতায় শিক্ষার্থীরা প্রকৃতি সংরক্ষণ বিষয়ে শিক্ষা-গবেষণার সুযোগ পাবেন। আগামী বছর আরও ১০ শিক্ষার্থীকে এ বৃত্তি দেওয়ার সম্ভাবনা রয়েছে।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান বিভাগের অধ্যাপক খবির উদ্দিনকে প্রধান করে ৩ সদস্যের একটি বাছাই কমিটি এ ১০ জন শিক্ষার্থীকে বৃত্তির জন্য মনোনীত করে তালিকা প্রেরণ করলে এনইএফ তা অনুমোদন দেয়।

বাংলাদেশ সময়: ১৬৪০ ঘণ্টা, আগস্ট ২২, ২০১৬
জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।