ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

ঢাবিতে কালো দিবস উপলক্ষে মানববন্ধন

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪৯ ঘণ্টা, আগস্ট ২৩, ২০১৬
ঢাবিতে কালো দিবস উপলক্ষে মানববন্ধন

ঢাকা বিশ্ববিদ্যালয়: ২০০৭ সালের ২০ থেকে ২৩ আগস্ট সেনা সমর্থিত তত্ত্বাবধায়ক সরকার কর্তৃক ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্র-শিক্ষকদের গ্রেফতার ও বর্বরোচিত নির্যাতনের ঘটনা স্মরণে মানববন্ধন করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রতিবাদী ছাত্র-শিক্ষকরা।

মঙ্গলবার (২৩ আগস্ট)  বেলা ১১টা থেকে ১২টা পর্যন্ত  বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলার পাদদেশে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

২০০৭ সালের ঘটনার পর থেকে ২৩ আগস্টকে ঢাকা বিশ্ববিদ্যালয় কালো দিবস হিসেবে পালন করে।

মানববন্ধনে উপস্থিত ছিলেন- বেসামরিক বিমান ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন, জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক হারুনুর রশীদ, জাহাঙ্গীরনগর  বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক আনোয়ার হোসেন।

রাশেদ খান মেনন বলেন, ২০০৭ সালের সেই দিনের ঘটনা কেবল একটি বিচ্ছন্ন ঘটনা নয়। এটি ছিল সম্পূর্ণ পরিকল্পিত ঘটনা। ঢাকা বিশ্ববিদ্যালয় কোনো বিষয় ভুলে যায় না। ঐতিহ্যকে ধারণ করে এগিয়ে যায়।

তিনি বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় কোনোদিন সামরিকতন্ত্র গ্রহণ করে নাই, করবেও না। যখন দেশের স্বাধীনতা, সার্বভৌমত্ব নিয়ে ষড়যন্ত্র হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র- শিক্ষকরা রুখে দাঁড়িয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজকল্যাণ ও গবেষণা বিভাগের অধ্যাপক ড. মুহাম্মদ সামাদের সভাপতিত্বে ও বিশ্ববিদ্যালয়ের সিনেট সদস্য, ইসলামের ইতিহাস ও সংস্কৃতির বিভাগের অধ্যাপক ড. এ কে এম গোলাম রাব্বানীর সঞ্চলনায় এতে আরো বক্তব্য রাখেন- অর্থনীতি বিভাগের অধ্যাপক ড. এম এম আকাশ, মনোবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. আজিজুর রহমান, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের সহকারী অধ্যাপক মো. আব্দুর রহিম প্রমুখ।

বাংলাদেশ সময়: ১২৪২ ঘণ্টা, আগস্ট ২৩,২০১৬
এসকে/বিএস

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।