ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

খুবিতে নতুন ২ ডিসিপ্লিন, বেড়েছে আসন সংখ্যা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৫ ঘণ্টা, আগস্ট ২৩, ২০১৬
খুবিতে নতুন ২ ডিসিপ্লিন, বেড়েছে আসন সংখ্যা

খুলনা: ২০১৬-১৭ শিক্ষাবর্ষ থেকে খুলনা বিশ্ববিদ্যালয়ে (খুবি) নতুন একটি স্কুল (অনুষদ) ও দু’টি ডিসিপ্লিন (বিভাগ) খোলা হচ্ছে। একই সঙ্গে আসন সংখ্যাও বাড়ছে এবার।

নতুন চালু হওয়া আইন স্কুলের অধীনে ‘আইন ও বিচার’ ডিসিপ্লিন। আর ‘ইতিহাস ও সভ্যতা’ নামে নতুন ডিসিপ্লিন বর্তমান কলা ও মানবিক স্কুলের অধীনে খোলা হচ্ছে।

মঙ্গলবার (২৩ আগস্ট) বিকেলে বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ ও প্রকাশনা বিভাগের পরিচালক (ভারপ্রাপ্ত)  এসএম আতিয়ার রহমান বিষয়টি জানান।

এর আগে উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফায়েকউজ্জামানের সভাপতিত্বে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ভর্তি কমিটির এক সভায় এসব সিদ্ধান্ত নেওয়া হয়।

বাংলানিউজকে আতিয়ার রহমান বলেন, ২০১৬-১৭ শিক্ষাবর্ষ থেকেই নতুন এ দুই ডিসিপ্লিনে শিক্ষার্থী ভর্তি করা হবে। প্রত্যেক ডিসিপ্লিনে ৪০ জন করে মোট ৮০ শিক্ষার্থী ভর্তি করা হবে।

‘এছাড়া স্থাপত্য ও গণিত ডিসিপ্লিনে পাঁচটি করে মোট ১০টি এবং নগর ও গ্রামীণ পরিকল্পনা ডিসিপ্লিনে দু’টি আসন বাড়ানো হচ্ছে। ’

এদিকে শিগগির ২০১৬-১৭ শিক্ষাবর্ষে প্রথম বর্ষে ভর্তি বিজ্ঞপ্তি জারি করা হবে বলে জানিয়েছে রেজিস্ট্রার দফতর।

তবে এরই মধ্যে ভর্তি পরীক্ষার সূচি ঘোষণা করা হয়েছে। ৩, ৪ ও ৫ নভেম্বর বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এবার বাড়ানো ৯২ আসনসহ মোট ১ হাজার ২১০ আসনে শিক্ষার্থী ভর্তি করবে খ‍ুবি কর্তৃপক্ষ।

বাংলাদেশ সময়:  ১৭৫২ ঘণ্টা,  আগস্ট ২৩, ২০১৬
এমআরএম/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।