ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

‘সমন্বিত পরীক্ষা পদ্ধতিতে বিশ্ববিদ্যালয়গুলো আগ্রহী নয়’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৮ ঘণ্টা, আগস্ট ২৩, ২০১৬
‘সমন্বিত পরীক্ষা পদ্ধতিতে বিশ্ববিদ্যালয়গুলো আগ্রহী নয়’

ঢাকা: দেশের বড় ও স্বায়ত্বশাসিত বিশ্ববিদ্যালয়গুলো এক ও সমন্বিত পরীক্ষা পদ্ধতিতে আগ্রহী নয় বলে মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।
 
মঙ্গলবার (২৩ আগস্ট) বিকেলে রাজধানীর বাংলাদেশ শিক্ষা তথ্য ও পরিসংখ্যান ব্যুরো (ব্যানবেইস) সম্মেলন কক্ষে বিশ্ববিদ্যালয়ের সমন্বিত পরীক্ষা পদ্ধতি সম্পর্কে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ মন্তব্য করেন।


 
‘বার্ষিক শিক্ষা জরিপ ২০১৬ (অনলাইন)’ তথ্য ছক চূড়ান্তকরণ কর্মশালার আয়োজন করে ব্যানবেইস।
 
শিক্ষামন্ত্রী বলেন, বড় বিশ্ববিদ্যালয়গুলো সমন্বিত ভর্তি পরীক্ষা পদ্ধতিতে আগ্রহী না। ২০১৪ সালে বিশ্ববিদ্যালয়গুলোর সঙ্গে শেষ সভায় তারা একমত হয়েছেন। কথা দিয়েছেন সমন্বিত ভর্তি পরীক্ষা নেওয়ার। কিন্তু দেখলাম এইচএসসির ফল দেওয়ার আগেই তারা ভর্তি পরীক্ষার তারিখ দিয়ে দিচ্ছেন। আলোচনার কোনো সুযোগ তারা রাখেন নি বলে অভিযোগ করেন মন্ত্রী।
 
তিনি বলেন, বিশ্ববিদ্যালয়গুলোকে সরকার শতভাগ টাকা দেয়। কিন্তু এক্ষেত্রে মন্ত্রণালয়ের ক্ষমতা প্রায় শূন্য। তারা স্বায়ত্বশাসিত, স্বাধীন। তাই জোর করে ক্ষমতা খাটাতে পারি না।
 
নাহিদ বলেন, ছেলে-মেয়েদের বিড়ম্বনা কমানোর জন্য বিশ্ববিদ্যালয়গুলো সমন্বিত ভর্তি পরীক্ষা পদ্ধতির বিষয়টি উপলদ্ধি করবেন। তারপর সমাধান করবেন। আপাতত আমরা সমাধানের চেষ্টা করছি না। এতো কথার পরও যেহেতু হয় নাই, তারা এটি উপলদ্ধি করুক।
 
ভর্তি পরীক্ষার সমালোচনা করে তিনি বলেন, পাবলিক পরীক্ষা এক ঘণ্টার, আর ছেলে-মেয়েরা ৬০ ঘণ্টার পরীক্ষা দিয়ে আসছে।

ছেলে-মেয়েরা কিছু শিখেনি এটা বলা উচিত না। বিশ্ববিদ্যালয়গুলোকে বলা উচিত তারা বাছাই করে নেবেন। ৭০ এর মধ্যে ৬৯ জনকে বাদ দেবেন এটা তাদের লক্ষ্য। পাস ফেল লক্ষ্য না।

ব্যানবেইস এর পরিচালক মো. ফসিউল্লাহ’র সভাপতিত্বে কর্মশালায় বক্তব্য রাখেন শিক্ষা সচিব মো. সোহরাব হোসাইন, অতিরিক্ত সচিব এএস মাহমুদ, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের মহাপরিচালক ড. এসএম ওয়াহিদুজ্জামান প্রমুখ।
 
বাংলাদেশ সময়: ১৮৪৫ ঘণ্টা, আগস্ট ২৩, ২০১৬
আরইউ/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।