ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

ফ্রি টেলিটক, মোবাইল ব্যাংকিংয়ে উপবৃত্তি পাবে শিক্ষার্থীরা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৫ ঘণ্টা, আগস্ট ২৪, ২০১৬
ফ্রি টেলিটক, মোবাইল ব্যাংকিংয়ে উপবৃত্তি পাবে শিক্ষার্থীরা

ঢাকা: মায়েদের মধ্যে বিনামূল্যে টেলিটক সিম বিতরণ করে প্রাথমিক স্তরের শিক্ষার্থীদের উপবৃত্তির টাকা দেবে সরকার।

টেলিটকের ‘মায়ের হাসি’ নামে নতুন এই সেবায় রূপালী ব্যাংকের শিওরক্যাশ মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে সারা দেশে প্রান্তিক পর্যায়ে শিক্ষার্থীদের মাসিক উপবৃত্তির অর্থ দেওয়া হবে।



এ জন্য টেলিটক এবং রূপালী ব্যাংকের মধ্যে একটি সমঝোতা স্মারক সই হয়েছে।

সচিবালয়ে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান ফিজার এবং ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিমের উপস্থিতিতে বুধবার (২৪ আগষ্ট) বিকেলে এ চুক্তি সই হয়।

টেলিটকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) গিয়াস উদ্দিন আহমেদ এবং রূপালী ব্যাংকের ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক দেবাশীষ চক্রবর্তী চুক্তি সই করেন।
প্রাথমিক ও গণশিক্ষা সচিব মো. হুমায়ুন খালিদ, প্রাথমিক শিক্ষা অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক আবু হেনা মোস্তফা কামাল, শিওরক্যাশের প্রধান নির্বাহী কর্মকর্তা ড. শাহাদাত খানসহ দুই মন্ত্রণালয়, টেলিটক এবং রূপালী ব্যাংকের উচ্চপদস্থ কর্মকর্তারা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় জানায়, প্রাথমিকে ১শ’ টাকা করে এবং প্রাক-প্রাথমিকের শিক্ষার্থীদের মাসিক ৫০ টাকা করে উপবৃত্তি দেওয়া হচ্ছে। প্রতি তিন মাস পর পর তারা উপবৃত্তির অর্থ পান।

বর্তমানে প্রাথমিকে (প্রথম থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত) মোট শিক্ষার্থীর সংখ্যা ১ কোটি ৯৫ লাখ ৫২ হাজার ৯৭৯ এবং প্রাক-প্রাথমিকে ৩০ লাখ ৮৮ হাজার ৪৬০ জন।

বর্তমানে শিক্ষার্থীদের হাতে হাতে উপবৃত্তির টাকা দেওয়া হয়ে আসছে জানিয়ে গণশিক্ষা মন্ত্রী বলেন, মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে উপবৃত্তি বিতরণ সরকারের সবচেয়ে বড় পেমেন্ট ডিজিটাইজেশন উদ্যোগ। এর মাধ্যমে সরকার উপবৃত্তির টাকা সরাসরি মায়েদের মোবাইল ব্যাংকিং অ্যাকাউন্টে পাঠিয়ে দেবে। এতে উপবৃত্তি ব্যবস্থাপনা আরও সহজ ও দক্ষ হবে এবং মায়েদের ভোগান্তি কমবে।

তারানা হালিম বলেন, আমাদের স্বপ্নের ডিজিটাল বাংলাদেশ গড়তে মায়েদের ভূমিকা হবে সবচেয়ে বড়। আমরা উদ্যোগ নিয়েছি টেলিটক সব মায়েদের হাতে মোবাইল ফোন সংযোগ পৌঁছে দেবে, রূপালী ব্যাংক তাদের ব্যাংক অ্যাকাউন্ট দেবে এবং সরকার সরাসরি তাদের অ্যাকাউন্টে উপবৃত্তির টাকা দেবে। এর মাধ্যমে দুর্নীতি কমবে এবং স্বচ্ছতা নিশ্চিত হবে।

টেলিটক সিম মায়েদের হাতে পৌঁছে দেওয়ার মাধ্যমে আমরা তাদের কানেকটিভিটির মধ্যে নিয়ে আসতে পারবো, বলেন প্রতিমন্ত্রী।

প্রাথমিক ও গণশিক্ষা সচিব বলেন, প্রধানমন্ত্রী চেয়েছিলেন মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে উপবৃত্তির অর্থ দিতে। এক্ষেত্রে টেলিটক এগিয়ে আসায় কাজটি আরও সহজ হবে। এই কার্যক্রমের অংশ হিসেবে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থী এবং অভিভাবকদের একটি পূর্ণাঙ্গ ডাটাবেস তৈরি হচ্ছে।

টেলিটকের ব্যবস্থাপনা পরিচালক বলেন, নতুন এই উদ্যোগের পাশে থাকতে টেলিটক ‘মায়ের হাসি’ নামে নতুন সেবা চালু করছে। মায়েদের মধ্যে বিনামূল্যে সিম বিতরণ এবং প্রতি মাসে ১৫ টাকা ফ্রি টক-টাইমও দেওয়া হবে।

প্রাথমিকভাবে ২০ লাখ সিম বিতরণ করা হবে বলে জানান তিনি।

বাংলাদেশ সময়: ১৭৩৩ ঘণ্টা, আগস্ট ২৪, ২০১৬/আপডেট: ১৮৩০ ঘণ্টা.
এমআইএইচ/এটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।