ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

মিথ্যা যৌন হয়রানির অভিযোগ করায় রাবি ছাত্রী বহিষ্কার

রাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩২৬ ঘণ্টা, আগস্ট ২৯, ২০১৬
মিথ্যা যৌন হয়রানির অভিযোগ করায় রাবি ছাত্রী বহিষ্কার

রাবি: শিক্ষকের বিরুদ্ধে মিথ্যা যৌন হয়রানির অভিযোগ করায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভাষা বিভাগের এক ছাত্রীকে বিশ্ববিদ্যালয় থেকে স্থায়ীভাবে বহিষ্কার করা হয়েছে।

রোববার (২৮ আগস্ট) রাতে বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয় বলে বাংলানিউজকে জানিয়েছেন সিন্ডিকেট সদস্য মামুন আব্দুল কাইউম।

 

শাপলা সুলাতানা নামে ওই শিক্ষার্থী বিশ্ববিদ্যালয়ের বেগম রোকেয়া হলের আবাসিক শিক্ষার্থী ও ছাত্রলীগ কর্মী।

ওই ছাত্রী হলের আবাসিক শিক্ষক রফিকুল ইসলামের বিরুদ্ধে গত বছর যৌন হয়রানির অভিযোগ করে। পরবর্তীতে এ ঘটনা খতিয়ে দেখতে বিশ্ববিদ্যালয়ের গঠিত তদন্ত কমিটি অভিযোগের প্রমাণ পায়নি। তদন্ত কমিটির সুপারিশের পরিপ্রেক্ষিতে সিন্ডিকেট সদস্যদের সর্বসম্মতিক্রমে শাপলাকে বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কারের সিদ্ধান্ত নেওয়া হয়।

এর আগে ৩০ মার্চ বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সভায় তদন্ত কমিটির প্রতিবেদনে জানানো হয়, ওই ছাত্রীর অভিযোগের সত্যতা পাওয়া যায়নি। পরে সিন্ডিকেটে অভিযোগকারী ছাত্রীকে কারণ দর্শানোর নোটিশ দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়।  

এরই পরিপ্রেক্ষিতে রোববার সিন্ডিকেট বৈঠকে এ বিষয়ে আলোচনা শেষে ওই ছাত্রীকে বহিষ্কারের সিদ্ধান্ত নেওয়া হয়।

২০১৫ সালের ২০ ডিসেম্বর শাপলা ওই শিক্ষকের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ করে বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের কাছে লিখিত অভিযোগ দেন। অন্যদিকে এ ঘটনায় প্রতিকার চেয়ে সুষ্ঠু তদন্তের জন্য আবেদন করেন ওই শিক্ষক।

ঘটনার পর বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ ওই শিক্ষকের শাস্তির দাবিতে মানববন্ধন, বিক্ষোভ, সমাবেশসহ বিভিন্ন কর্মসূচি পালন করে।  

অপরদিকে ২২ ডিসেম্বর রোকেয়া হলের কর্মকর্তা কর্মচারী ও শিক্ষার্থীরা যৌন হয়রানির অভিযোগকে ভিত্তিহীন উল্লেখ করে ছাত্রীর শাস্তির দাবি করে উপাচার্যের কাছে পাল্টা চিঠি দেন।

এরপর ঘটনা তদন্তের জন্য বিশ্ববিদ্যালয় প্রশাসন তৎকালীন ছাত্র উপদেষ্টা অধ্যাপক ছাদেকুল আরেফিনকে প্রধান করে তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করে। কমিটির তদন্তে ছাত্রীর অভিযোগ মিথ্যা বলে প্রমাণ হয়।

বাংলাদেশ সময়: ০৩২০ ঘণ্টা, আগস্ট ২৯, ২০১৬
এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।