ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

জবির হল আন্দোলনে আবারো হামলার অভিযোগ

জবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৬ ঘণ্টা, আগস্ট ২৯, ২০১৬
জবির হল আন্দোলনে আবারো হামলার অভিযোগ

জগন্নাথ বিশ্ববিদ্যালয়: নতুন হল নির্মাণ ও পুরাতন কারাগারের জায়গায় জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) হল নির্মাণের দাবিতে চলা আন্দোলনের ২৯তম দিনে আবারো হামলা পাল্টা হামলার অভিযোগ করেছে ছাত্রলীগ ও সাধারণ শিক্ষার্থীরা। হামলায় ১০-১২ জন শিক্ষার্থী আহত হয়েছেন।

পূর্বঘোষিত কর্মসূচি অনুযায়ী সোমবার (২৯ আগস্ট) সকাল ৮টা থেকেই ক্যাম্পাসের মূল ফটক বন্ধ করে স্লোগান দিতে থাকে ছাত্রলীগ নেতাকর্মীরা।

সকাল ৯টার দিকে তারা প্রশাসনিক ভবনসহ বিভিন্ন অনুষদের মূল ফটকে তালা ঝুলিয়ে দেয়। বিশ্ববিদ্যালয়ে কোনো ক্লাস বা পরীক্ষা অনুষ্ঠিত হয়নি।

সকাল থেকে অনেকটা নির্লিপ্ত থাকলেও সকাল ১০টার কিছু সময় পর ক্যাম্পাসের বিজ্ঞান অনুষদের সামনে থেকে বিশাল মিছিল বের করে বামপন্থিদের নেতৃত্বাধীন সাধারণ শিক্ষার্থীরা। এ সময় তারা স্লোগানে মুখর রেখে পুরো বিশ্ববিদ্যালয় প্রদক্ষিণ করে। এসময় ক্যাম্পাসের সামনে অবস্থান নেওয়া ছাত্রলীগের নেতাকর্মীরা মূল ফটক ছেড়ে শহীদ মিনারের সামনে সাধারণ শিক্ষার্থীদের মিছিলে চড়াও হন।

শিক্ষার্থীদের ছত্রভঙ্গ করতে মাইকে জয় বাংলা স্লোগান দিয়ে সাধারণ শিক্ষার্থীদের কিল-ঘুষি ও লাঠি দ্বারা আঘাত করে মাটিতে ফেলে সেখানেই পা দিয়ে লাথি মারতে থাকেন। এসময় ১০/১১ জনের মত সাধারণ শিক্ষার্থী আহত হন। পরে তাদের ন্যাশনাল মেডিকেল কলেজ হাসপাতাল ও সুমনা মেডিকেলে নেওয়া হয়। তবে প্রাথমিক চিকিৎসা শেষে বেশ কয়েকজনকে ছেড়ে দেওয়া হয়েছে বলে জানা গেছে।

ছাত্রলীগের হলের দাবিতে চলা বিক্ষোভ মিছিলে জামায়াত-শিবির হামলা করেছে বলে অভিযোগ করেছে ছাত্রলীগ। এদের শাস্তির দাবি জানিয়ে প্রশাসনের কাছে চিঠিও দিয়েছেন বলে জানিয়েছে ছাত্রলীগ।

এ বিষয়ে জবি ছাত্রলীগ সভাপতি এফ এম শরিফুল ইসলাম সাংবাদিকদের বলেন, আমরা টানা ২৮ দিন আমাদের কর্মসূচি পালন করছি, আমরা ক্যাম্পাস ছেড়ে বাইরে গিয়ে আন্দোলন করার পক্ষপাতী নই, আজ আমরা শান্তিপূর্ণভাবে আন্দোলন করছিলাম কিন্তু এতে আক্রমণ করেছে জামায়াত-শিবির। আমরা বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে তাদের দ্রুত শাস্তির দাবি জানিয়েছি।

শিক্ষার্থীদের ওপর ছাত্রলীগের হামলা প্রসঙ্গে ছাত্র ফ্রন্টের সভাপতি মেহরাব আজাদ বলেন, ছাত্রলীগের হামলায় আমাদের আজকের কর্মসূচি পণ্ড হয়ে গেছে। আমাদের বেশ কয়েকজন সাধারণ শিক্ষার্থী এতে আহত হয়েছেন। আমরা বিকেলে শাহবাগে জাতীয় জাদুঘরের সামনে প্রতিবাদ সমাবেশ করব এবং সেখান থেকে পরবর্তী কর্মসূচি দেওয়া হবে।

অন্যদিকে, হলের দাবিতে ধারাবাহিক কর্মসূচির অংশ হিসেবে মঙ্গলবার (৩০ আগস্ট) বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনারে অনশন পালন করার ঘোষণা দিয়েছেন জবি ছাত্রলীগ সভাপতি। একই সকল ক্লাস পরীক্ষা বন্ধ থাকবে বলেও জানিয়েছেন তিনি।

বাংলাদেশ সময়: ১৭১৮ ঘণ্টা, আগস্ট ২৯, ২০১৬
বিএস

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।