ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

খুবিতে ৫ সেপ্টেম্বর থেকে ভর্তি আবেদন শুরু

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩২১ ঘণ্টা, আগস্ট ২৯, ২০১৬
খুবিতে ৫ সেপ্টেম্বর থেকে ভর্তি আবেদন শুরু

খুলনা: খুলনা বিশ্ববিদ্যালয়ে ২০১৬-১৭ শিক্ষাবর্ষে প্রথম বর্ষে স্নাতক/স্নাতক (সম্মান) শ্রেণিতে আগামী ৫ সেপ্টেম্বর থেকে ভর্তির আবেদন করা যাবে। চলবে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত।

আবেদন গ্রহণ শেষে ৩, ৪ এবং ৫ নভেম্বর ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

পরীক্ষার সময় সূচি অনুযায়ী, ৩ নভেম্বর (বৃহস্পতিবার) সকাল ৯টা থেকে ১১টা পর্যন্ত বিজ্ঞান প্রকৌশল ও প্রযুক্তিবিদ্যা স্কুলের, দুপুর ১টা থেকে আড়াইটা পর্যন্ত জীব বিজ্ঞান স্কুলের এবং বিকেল সাড়ে ৩টা থেকে ৫টা পর্যন্ত চারুকলা ইনস্টিটিউটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এরপর ৪ নভেম্বর (শুক্রবার) সকাল ৯টা থেকে সাড়ে ১০টা পর্যন্ত ব্যবস্থাপনা ও ব্যবসায় প্রশাসন স্কুলের এবং দুপুর আড়াইটা থেকে বিকেল ৪টা পর্যন্ত সমাজ বিজ্ঞান স্কুলের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

শেষ দিন ৫ নভেম্বর (শনিবার) সকাল ৯টা থেকে ১১টা পর্যন্ত কলা ও মানবিক স্কুলের এবং দুপুর আড়াইটা থেকে বিকেল ৪টা পর্যন্ত আইন স্কুলের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

খুবির জনসংযোগ ও প্রকাশনা বিভাগের পরিচালক (ভারপ্রাপ্ত) এস এম আতিয়ার রহমান সোমবার (২৯ আগস্ট) বিকেলে বাংলানিউজকে এসব তথ্য জানান।

তিনি জানান, এবার বিশ্ববিদ্যালয়ের ৬টি স্কুলের (অনুষদ) এবং ১টি ইনস্টিটিউটের অধীনে ২৮টি ডিসিপ্লিনে (বিভাগ) মোট ১২১১টি আসনে শিক্ষার্থী ভর্তি করা হবে। এর মধ্যে রয়েছে মুক্তিযোদ্ধাদের সন্তান ও আদিবাসী কোটা এবং বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান থেকে (বিকেএসপি) উত্তীর্ণ শিক্ষার্থীদের জন্য সংরক্ষিত অতিরিক্ত ৭টি আসন।

গত শিক্ষা বছরের চেয়ে এবার আসন সংখ্যা ৯৩টি বেশি। এবছর ইতিহাস ও সভ্যতা এবং আইন ও বিচার দু’টি নতুন ডিসিপ্লিন (বিভাগ) খোলা হচ্ছে। প্রত্যেক স্কুল ও ইনস্টিটিউটে পৃথকভাবে মোট আবেদনকারীর সর্বোচ্চ ৭ হাজার জনকে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ দেওয়া হবে।

তবে সাত হাজার তম প্রার্থীর সমযোগ্যতা সম্পন্ন সকলেই (যদি থাকে) ভর্তি পরীক্ষায় অংশ নিতে পারবে। ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েব সাইটে  (www.ku.ac.bd এবং www.ku.cloudonebd.com) পাওয়া যাবে।

সংশ্লিষ্ট স্কুলের ডিন অফিস ও ইনস্টিটিউটের পরিচালকের অফিস এবং বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অফিসের একাডেমিক শাখায় যোগাযোগ করেও বিস্তারিত তথ্য জানা যাবে।

বাংলাদেশ সময়: ২৩১৮ ঘণ্টা, আগস্ট ২৯, ২০১৬
এমআরএম/এটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।