ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

অার্থিক অবস্থা উন্নতি হওয়ায় মানুষ শিক্ষামুখী হয়েছে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩৪ ঘণ্টা, আগস্ট ৩০, ২০১৬
অার্থিক অবস্থা উন্নতি হওয়ায় মানুষ শিক্ষামুখী হয়েছে

ঢাকা: অার্থিক অবস্থা উন্নয়নের ফলে মানুষ শিক্ষামুখী হয়েছে বলে মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

তিনি বলেন, গ্রামেগঞ্জে মানুষ শিক্ষামুখী হয়েছে।

শিক্ষার্থীরা সময় মতো স্কুল-কলেজে যায়। অভিভাবকরাও উৎসাহ নিয়ে সন্তানদের স্কুলে পাঠান। এর কারণ মানুষের অার্থিক অবস্থার উন্নতি। গত সাড়ে ৭ বছরে ৫ কোটি মানুষ নিম্নবিত্ত থেকে উচ্চবিত্তে পরিণত হয়েছে।

মঙ্গলবার (৩০ আগস্ট) দুপুরে ঢাকা রেসিডেন্সিয়াল মডেল কলেজের মিলনায়তনে ‘লার্নিং অ্যাসেসমেন্ট অব সেকেন্ডারি ইনস্টিটিউশনস (লাসি)-২০১৫’ কার্যক্রমের চূড়ান্ত প্রতিবেদন প্রকাশ অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

অনুষ্ঠানটির অায়োজন করে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মনিটরিং অ্যান্ড ইভ্যালুয়েশন উইং।  

শিক্ষা কর্মকর্তাদের উদ্দেশ্যে শিক্ষামন্ত্রী বলেন, আপনারা যে যে সেক্টরের নেতৃত্বে আছেন, সেই সেক্টরে সাহসের সঙ্গে নেতৃত্ব দিতে হবে। কর্মক্ষেত্রে সঠিক নেতৃত্ব দিতে না পারলে সাফল্য আসবে না। আপনাদের সৃজনশীল দৃষ্টিভঙ্গির হতে হবে। নিজের কাজের আত্মসমালোচনা করার সাহসও থাকতে হবে। কারণ, আত্মসমালোচনা না করলে ভুল-ত্রুটি ধরা পড়বে না।

প্রতিবেদন সম্পর্কে তিনি বলেন, মাধ্যমিক শিক্ষার গুণগত মান উন্নয়নের লক্ষ্যে নেওয়া ‘লার্নিং অ্যাসেসমেন্ট অব সেকেন্ডারি ইনস্টিটিউশনস (লাসি)’ কার্যক্রমটি সফল হয়েছে। এজন্য কার্যক্রমটি অব্যাহত রাখতে হবে।  

কার্যক্রমের ফলাফল ও সুপারিশ সুষ্ঠু ও কার্যকর উন্নয়ন পদক্ষেপ গ্রহণ করতে পারলে মাধ্যমিক পর্যায়ে শিক্ষার মান নিশ্চিত করে অাধুনিক ও যুগোপযোগী মানবসম্পদ গড়ে তোলা সম্ভব হবে বলেও মত দেন শিক্ষামন্ত্রী।

এসময় ‘জাতীয় শিক্ষানীতি-২০১০’ নিয়মিত মনিটরিং করার জন্য শিক্ষা কর্মকর্তাদের নির্দেশ দেন।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক ড. এসএম ওয়াহিদুজ্জামানের সভাপতিত্বে আরও উপস্থিত ছিলেন শিক্ষা মন্ত্রণালয়ের সচিব মো. সোহরাব হোসেইন, অতিরিক্ত সচিব এ এস মাহমুদ, জাতীয় শিক্ষা বোর্ডের চেয়ারম্যান নারায়ণ চন্দ্র সাহা, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর মাহবুবুর রহমান প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৩৩২ ঘণ্টা, আগস্ট ৩০, ২০১৬
এমসি/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।