ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

জঙ্গিবাদবিরোধী জাতীয় কনভেনশনে ৬ দফা ঘোষণা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৭ ঘণ্টা, আগস্ট ৩১, ২০১৬
জঙ্গিবাদবিরোধী জাতীয় কনভেনশনে ৬ দফা ঘোষণা ছবি- ডি এইচ বাদল- বাংলানিউজটোয়েন্টিফোর

ঢাকা: সারাদেশের সব স্তরের শিক্ষক নেতাদের নিয়ে প্রথমবারের মতো অনুষ্ঠিত জঙ্গিবাদবিরোধী জাতীয় শিক্ষা কনভেনশন থেকে ছয় দফা ঘোষণা দেওয়া হয়েছে।

বুধবার (৩১ আগস্ট) দুপুরে রাজধানীর জাতীয় জাদুঘরের প্রধান মিলনায়তনে দাবিগুলো উপস্থাপন করেন কনভেনশন উদযাপন কমিটির সদস্যসচিব ও বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের মহাসচিব অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল।

তিনি বলেন, বাংলাদেশের শিক্ষা প্রতিষ্ঠানগুলোর শিক্ষক-শিক্ষার্থী-অভিভাবক জঙ্গিবাদ ও সন্ত্রাসের বীজ রোপণ ও বিস্তার কোনোভাবেই হতে দেবেন না। প্রকৃত জ্ঞানী এবং আলোকিত মানুষ সৃষ্টিতে শিক্ষা প্রতিষ্ঠানগুলো কাজ করে যাওয়ার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেছে। এ লক্ষ্যে বিদ্যমান প্রতিবন্ধকতাগুলো দূর করার দায়িত্ব রাষ্ট্রের।

ছয় দফাগুলো হলো- প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠান নিজ উদ্যোগে মুক্তিযুদ্ধ ও স্বাধীনতার চেতনা ধারণ, লালন, অনুশীলন ও চর্চা অব্যাহত রেখে এ বিষয়ক কর্মকাণ্ড আরও জোরদার করা। দ্বিতীয়টি হলো শিক্ষাপ্রতিষ্ঠানগুলো কোনো রকম উগ্র ধর্মীয় মতবাদ লালন ও প্রচার থেকে বিরত থাকবে। ধর্মের নামে উগ্রবাদ ও জঙ্গিবাদ উসকে দেওয়ার মতো কোনো কর্মকাণ্ড প্রশ্রয় দেবে না।

তৃতীয়টি হলো শিক্ষাপ্রতিষ্ঠানগুলো নিয়মিত সমাবেশ (অ্যাসেম্ব্লি), খেলাধুলা, বিতর্ক চর্চা, সাহিত্য-সাংস্কৃতিক কর্ম প্রক্রিয়া, স্কাউটসহ পাঠ্যক্রম কর্মসূচি জোরদার করবে এবং প্রাতিষ্ঠানিক রুপ দেবে। চতুর্থ ঘোষণায় আছে সব শিক্ষাপ্রতিষ্ঠানে বাংলাদেশের ইতিহাস, ঐতিহ্য ও সংস্কৃতি বিষয়ক বাধ্যতামূলক কোর্স চালু করতে হবে।

পঞ্চম ঘোষণায় শিক্ষকদের প্রতি আহ্বান  জানানো  হয়, শিক্ষকরা শিক্ষার্থীদের প্রতি বন্ধুত্বপূর্ণ আচরণ করুন, পঠন-পাঠনে বেশি মনোযোগী হোন। শিক্ষার্থীদের মানবীয় বোধে উজ্জীবিত করুন এবং মুক্তিযুদ্ধের চেতনায় দেশপ্রেমে উদ্বুদ্ধ করুন।  

ষষ্ঠ ঘোষণায় সন্তানদের পর্যাপ্ত সময় দেওয়া, সৌহার্দ্যপূর্ণ আচরণ ও বন্ধুত্বপূর্ণ সম্পর্ক গড়ে তুলতে অভিভাবকদের প্রতি আহ্বান জানানো হয়। এ ঘোষণার সঙ্গে ঐক্যমত পোষণ করেছেন ২৩টি শিক্ষক সংগঠনের নেতারা।

কনভেনশন উদযাপন কমিটির আহ্বায়ক অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদের সভাপতিত্বে কনভেনশনে বক্তব্য রাখেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল, প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য এ কে আজাদ চৌধুরী, বর্তমান উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিকসহ বিভিন্ন শিক্ষক সংগঠনের নেতারা।

বাংলাদেশ সময়: ১৭২৫ ঘণ্টা, আগস্ট ৩১, ২০১৬
এসকে/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।