ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

হল প্রাধ্যক্ষের পদত্যাগ দাবিতে রাবিতে বিক্ষোভ

রাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৭ ঘণ্টা, সেপ্টেম্বর ১, ২০১৬
হল প্রাধ্যক্ষের পদত্যাগ দাবিতে রাবিতে বিক্ষোভ ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

রাবি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) রহমতুন্নেসা হলের প্রাধ্যক্ষ অধ্যাপক মিলি জেসমিন ও আবাসিক শিক্ষিকা পাক নেহাদ বানুর পদত্যাগের দাবিতে অবস্থান কর্মসূচি পালন করেছে ওই হলের আবাসিক শিক্ষার্থীরা।  

বৃহস্পতিবার(০১ সেপ্টেম্বর) বেলা সাড়ে ১১টায় বিশ্ববিদ্যালয় প্রশাসন ভবনের সামনে তারা এ অবস্থান কর্মসূচি পালন করে।

প্রায় ১ ঘণ্টা অবস্থান করার পর বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক মুহম্মদ মিজানউদ্দিন তাদের দাবি আদায়ের আশ্বাস দিলে তারা কর্মসূচি স্থগিত করেন।

আন্দোলনকারী শিক্ষার্থীদের কয়েকজন বাংলানিউজকে বলেন, ‘গত ২৯ আগস্ট নানা অভিযোগসহ আমরা হল প্রাধ্যক্ষ ও আবাসিক শিক্ষিকার পদত্যাগ দাবিতে ২৪৬ জন শিক্ষার্থীর স্বাক্ষর সম্বলিত একটি অভিযোগপত্র ছাত্র উপদেষ্টা অধ্যাপক মিজানুর রহমানকে দিয়েছি। তিনি আমাদের সমস্যা সমাধানের আশ্বাস দিলে আমরা হলে ফিরে যাই। এ নিয়ে পরে আবাসিক শিক্ষিকা পাক নেহাদ বানু ‘দেখে নেওয়ার হুমকি দেন’ এবং খারাপ ব্যবহার করেন।

বৃহস্পতিবার বেলা ১১টার দিকে ছাত্রীরা তাদের দাবির বিষয়ে ছাত্র উপদেষ্টার সঙ্গে দেখা করে। দীর্ঘক্ষণ আলোচনা শেষে দাবি আদায় না হওয়ায় তারা প্রশাসন ভবনের সামনে অনশন  কর্মসূচি শুরু করেন। এসময় তারা হল প্রাধ্যক্ষ ও আবাসিক শিক্ষিকার বিরুদ্ধে নানা ধরনের স্লোগান দেন।

পরে এক ঘণ্টা অবস্থান করার পর উপাচার্য অধ্যাপক মিজানউদ্দিন তাদের সমস্যা সমাধানের আশ্বাস দিলে তারা হলে ফিরে যান।

শিক্ষার্থীরা অভিযোগ করেন, ছাত্রীদের কোনো সমস্যা প্রাধ্যক্ষ বা আবাসিক শিক্ষিকাকে জানালে তারা সেটা না শুনে দুর্ব্যবহার করে। এমনকি হল ছেড়ে যেতে এবং পরিবার নিয়ে কটূক্তি করে কথা বলে। গণরুমে অতিথি কার্ড করার জন্য অনেক ভোগান্তি পোহাতে হয়। কার্ড হলেও তা ইচ্ছাকৃতভাবে দিতে দেরি করে। কক্ষে পর্যাপ্ত পরিমাণ সিট থাকা সত্ত্বেও তৃতীয় ও চতুর্থ বর্ষের ছাত্রীদের কক্ষে সিট দেওয়া হচ্ছে না। এছাড়া দায়িত্বে অবহেলাসহ বিভিন্ন অভিযোগ করেন শিক্ষার্থীরা।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মুহম্মদ মিজানউদ্দিন বলেন, এর আগে তাদের সমস্যাগুলোর বিষয়ে জানতাম না। শিক্ষার্থীরা তাদের অভিযোগ জানিয়েছে। তাদের সমস্যাগুলো সমাধানের ব্যবস্থা করা হবে।

বাংলাদেশ সময়: ১৭১৮ ঘণ্টা, সেপ্টেম্বর ০১, ২০১৬
পিসি/
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।