ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

সিদ্দিকুর রহমানকে গ্রেফতারের নিন্দা ঢাবি সাংবাদিক সমিতির

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২, ২০১৬
সিদ্দিকুর রহমানকে গ্রেফতারের নিন্দা ঢাবি সাংবাদিক সমিতির

ঢাকা: তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনের অপব্যবহারের দায়ে গ্রেফতার হওয়া শিক্ষা বিষয়ক সাংবাদিক সিদ্দিকুর রহমান খানের নিঃশর্ত মুক্তির দাবি জানিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি।

শুক্রবার (০২ সেপ্টেম্বর) সন্ধ্যায় সমিতির সভাপতি আসিফ ত্বাসীন ও সাধারণ সম্পাদক লালন মাহমুদ স্বাক্ষরিত এক বিবৃতিতে এ দাবি জানান।

এসময় এ ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জান‍ানো হয়।

বিবৃতিতে বলা হয়, এ‌টি একটি প্রভাবশালী মহলের ষড়যন্ত্র। সিদ্দিকুর রহমান মামলার বাদীকে নিয়ে কখন কি ধরনের ‘মনগড়া, মিথ্যা ও অশ্লীল প্রতিবেদন’ প্রকাশ করেছেন, সেটা সুনির্দিষ্টভাবে জাতির সামনে প্রকাশ করলেই বিষয়টি স্পষ্ট হয়ে যাবে। এছাড়া, দৈনিক শিক্ষাডটকমকে শুধুমাত্র একটি ওয়েবসাইট হিসেবে উল্লেখ করা হয়েছে, যা উদ্দেশ্য প্রণোদিত।

এতে আরও বলা হয়, গণমাধ্যমে কোনো সংবাদ প্রকাশিত হলে যে প্রক্রিয়ায় এর প্রতিক্রিয়া জানানো হয়, একটি সংবাদমাধ্যম হিসেবে দৈনিক শিক্ষাডটকমের ক্ষেত্রেও একই প্রক্রিয়ায় প্রতিক্রিয়া জানানো উচিত। কিন্তু মামলার এজাহারে এর আগে এ ধরনের কোনো পদক্ষেপ নেওয়া হয়েছে কিনা, তা উল্লেখ করা হয়নি। এই সংবাদমাধ্যমটিকে শুধুমাত্র একটি ওয়েবসাইট হিসেবে বিবেচনা করে আইসিটি আইনে করা মামলাটিকে সাংবাদিক মহল সুষ্ঠু, স্বাধীন ও বস্তুনিষ্ঠ সাংবাদিকতার পরিপন্থী একটি গভীর ষড়যন্ত্র হিসেবে মনে করছে।

‘কোনো অনুসন্ধানী প্রতিবেদন কীভাবে পাঠককে নীতিভ্রষ্ট ও অসৎ হতে উদ্বুদ্ধ করে, তা সাংবাদিকদের বোধগম্য নয়। সুনির্দিষ্টভাবে এসব প্রতিবেদনের বিষয়বস্তু জনসম্মুখে প্রকাশ করা হলে এই ধরনের ভ্রান্ত ধারণার অবসান ঘটবে। ’

বিবৃতিতে সিদ্দিকুর রহমান খানের নিঃশর্ত মুক্তি দাবি করে হুঁশিয়ারি উচ্চারণ করে সাংবাদিক নেতারা বলেন, অবিলম্বে তাকে মুক্তি দেওয়া না হলে সাংবাদিকরা কঠোর আন্দোলনে যাবে।

দেশের বিভিন্ন প্রধান সারির দৈনিকে সুনামের সঙ্গে সাংবাদিকতা করেছেন সিদ্দিকুর রহমান খান। শিক্ষা বিটের উল্লেখযোগ্য রিপোর্টারদের মধ্যে তিনি একজন। ভূষিত হয়েছেন একাধিক পুরস্কারে।

অনলাইনভিত্তিক সংবাদমাধ্যম দৈনিক শিক্ষাডটকম প্রতিষ্ঠা করে এর সম্পাদকের দায়িত্ব পালন করছেন এই সুপরিচিত সাংবাদিক।

বাংলাদেশ সময়: ১৯৪৩ ঘন্টা, সেপ্টেম্বর ০২ , ২০১৬
এসকেবি/জিপি/এসএনএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।