ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

কুয়েটে নতুন ৩ বিভাগ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৬ ঘণ্টা, সেপ্টেম্বর ৩, ২০১৬
কুয়েটে নতুন ৩ বিভাগ ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

খুলনা: খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (কুয়েট) আরও নতুন তিনটি বিভাগ যাত্রা শুরু হচ্ছে। ২০১৬-১৭ শিক্ষাবর্ষ থেকে স্নাতক কোর্সে যাত্রা শুরু হওয়া বিভাগ তিনটি হলো-আর্কিটেকচার, ম্যাটেরিয়াল সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং ও এনার্জি সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং।

 

পুরকৌশল অনুষদের অধিভূক্ত আর্কিটেকচার বিভাগে ৪০ জন, তড়ি‍ৎ ও ইলেকট্রনিক (তওই) কৌশল অনুষদের অধিভূক্ত ম্যাটেরিয়াল সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগে ৬০ জন এবং যন্ত্রকৌশল অনুষদের অধিভূক্ত এনার্জি সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগে ৩০ জন করে শিক্ষার্থী ভর্তি করা হবে। ফলে বর্তমান শিক্ষাবর্ষে কুয়েটের বিভিন্ন বিভাগে ১ হাজার ৫ জন শিক্ষার্থী ভর্তির সুযোগ পাবে, যা গত শিক্ষাবর্ষ থেকে ১৩০ জন বেশি।

নতুন বিভাগ চালু করার বিষয়ে শনিবার (০৩ সেপ্টেম্বর) বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর অধ্যাপক ড. মুহাম্মদ আলমগীর বাংলানিউজকে বলেন, বর্তমান সময়ের সঙ্গে সামঞ্জস্য রেখে ও দেশে দক্ষ জনবল তৈরির জন্য বিভাগগুলো খোলা হচ্ছে।

আবেদনপত্র অনলাইনে পূরণ ও সাবমিশন শুরু হবে আগামী ১৯ সেপ্টেম্বর (সোমবার)। ২৮ অক্টোবর (শুক্রবার) দুপুর ১২টা পর্যন্ত ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য admission.kuet.ac.bd ওয়েবসাইটে পাওয়া যাবে।

কুয়েটে বর্তমানে ১১টি বিভাগে স্নাতক কোর্স চালু রয়েছে, এ তিনটি বিভাগ নিয়ে বর্তমান শিক্ষাবর্ষ থেকে মোট ১৪টি বিভাগে স্নাতক কোর্স চালু হচ্ছে এবং মোট বিভাগের সংখ্যা হচ্ছে ১৮টি।

বাংলাদেশ সময়: ১৭৪৪ ঘণ্টা,  সেপ্টেম্বর ০৩, ২০১৬
এমআরএম/জিপি/বিএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।