ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

সিলেটে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে জঙ্গিবাদ বিরোধী সমাবেশ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০০ ঘণ্টা, সেপ্টেম্বর ৩, ২০১৬
সিলেটে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে জঙ্গিবাদ বিরোধী সমাবেশ ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সিলেট: সারা দেশের মতো সিলেটে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে সন্ত্রাস ও জঙ্গিবাদ বিরোধী সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (০৩ সেপ্টেম্বর) সর্বস্তরের শিক্ষক, শিক্ষার্থী, অভিভাবক, জনপ্রতিনিধি ও গণমাধ্যমকর্মীসহ সরকারি কর্মকর্তা-কর্মচারীরা সমাবেশে অংশ নেন।

সিকৃবি
সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় আয়োজিত সমাবেশে বক্তারা বলেন, বর্তমান সময়ে সন্ত্রাস ও জঙ্গিবাদ একটি সামাজিক, রাষ্ট্রীয় ও বৈশ্বিক সমস্যা। বিশ্বের বিভিন্ন দেশে সন্ত্রাস ও জঙ্গিবাদ যেভাবে ডালপালা বিস্তার করছে এতে সামাজিক স্থিতিশীলতা বাধাগ্রস্ত হচ্ছে। যদিও আমাদের দেশে বর্তমানে এ সমস্যাকে প্রতিরোধ ও নির্মূলের ক্ষেত্রে গণসচেতনতার সৃষ্টি হয়েছে।

সমাবেশে প্রধান অতিথি হিসেবে ছিলেন সিকৃবি’র ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মো. গোলাম শাহি আলম। বিশেষ অতিথির বক্তব্য রাখেন- সিকৃবির সিন্ডিকেট সদস্য মাহমুদ উস সামাদ চৌধুরী এমপি, সিলেট মহানগর আওয়ামী লীগের সভাপতি সাবেক মেয়র বদর উদ্দিন আহমদ কামরান, সিলেট বিভাগীয় কমিশনার ও সিকৃবির সিন্ডিকেট সদস্য মো. জামাল উদ্দীন আহমেদ, সিলেট মেট্রোপলিটন পুলিশের কমিশনার কামরুল আহসান (বিপিএন) প্রমুখ।

সিলেট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি
বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ঋষি কেশ ঘোষের সভাপতিত্বে এবং প্রশাসন ও জনসংযোগ দফতরের পরিচালক মো. তারেক উদ্দিন তাজের পরিচালনায় আলোচনা সভায় বক্তারা বলেন, জঙ্গিবাদ ও সন্ত্রাস দেশ, জাতি ও সমাজের শত্রু। কোনো ধর্মে এমনকি বিবেকবান মানুষ জঙ্গি-সন্ত্রাসবাদকে সমর্থন করে না। তাই শিক্ষক এবং অভিভাবদের ভূমিকা রাখতে হবে, শিক্ষার্থীরা যাতে সন্ত্রাসবাদে না জড়ায়।

আলোচনা সভায় বক্তব্য রাখেন- ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক মো. মনির উদ্দিন, বিশেষ অতিথি জেলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট এ কে এম সমিউল আলম, আয়কর উপদেষ্টা অ্যাডভোকেট সুপ্রিয় চক্রবর্ত্তী, ওসমানী মেডিকেল কলেজের অধ্যাপক ডা. মৃগেন কুমার দাস চৌধুরী, জেলা প্রেসক্লাবের সিনিয়র সহ-সভাপতি ওয়েস খসরু প্রমুখ।

মেট্রোপলিটন ইউনিভার্সিটি
সভাপতির বক্তব্যে ইউনিভার্সিটি উপ-উপাচার্য অধ্যাপক শিব প্রসাদ সেন বলেন, জঙ্গিবাদ দমন করা শুধু রাষ্ট্রের একার দায়িত্ব নয়। জঙ্গিবাদ যেহেতু এটি একটি সামাজিক ব্যাধি, তাই সমাজের সব নাগরিক ও শ্রেণি-পেশার মানুষকে এই ভয়াবহ ব্যাধির বিরুদ্ধে লড়াই করতে হবে।

দক্ষিণ সুরমা কলেজ
শিক্ষক-শিক্ষার্থী ও অভিভাবক সমন্বয়ে দেশব্যাপী জঙ্গিবাদ ও সন্ত্রাসবাদ বিরোধী সমাবেশের অংশ হিসেবে এ সমাবেশ অনুষ্ঠিত হয়। এতে সভাপতির বক্তব্যে কলেজ অধ্যক্ষ শামছুল ইসলাম বলেন, জঙ্গিবাদ ও সন্ত্রাসবাদ নির্মূলে পারিবারিক সচেতনতার পাশাপাশি স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়ে সহপাঠ্য কার্যক্রমে শিক্ষক ও অভিভাবকদের গুরুত্বারোপ করতে হবে। এসময় বিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

বরায়া উত্তর ভাগ আলিম মাদ্রাসা
মাদ্রাসা ক্যাম্পাসে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অধ্যক্ষ মাওলানা আব্দুছ ছবুবের সভাপতিত্বে সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন, নর্থ ইষ্ট ইউনির্ভাসিটির চেয়ারম্যান অ্যাডভোকেট ইকবাল আহমদ চৌধুরী। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গোলাপগঞ্জ উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা অভিজিত কুমার পাল প্রমুখ।

ওসমানী মেডিকেল উচ্চ বিদ্যালয়
এই শিক্ষাপ্রতিষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ওসমানী মেডিকেল কলেজের অধ্যক্ষ প্রফেসর মোর্শেদ আহমদ চৌধুরী বলেন, সন্ত্রাসী ও জঙ্গিদের কোনো ধর্ম নেই। এরা দেশ ও জাতির শত্রু। এদের বিরুদ্ধে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে।

লাদেশ সময়: ১৮৫৭ ঘণ্টা, সেপ্টেম্বর ০৩, ২০১৬
এনইউ/জিপি/এসএনএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।