ঢাকা, বুধবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

জগন্নাথের হল নির্মাণ শুরু ২০১৭ সালে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪৩ ঘণ্টা, সেপ্টেম্বর ৪, ২০১৬
জগন্নাথের হল নির্মাণ শুরু ২০১৭ সালে

ঢাকা: ঢাকার কেরানীগঞ্জে ২০১৭ সালে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) শিক্ষার্থীদের জন্য আবাসিক ছাত্রাবাস নির্মাণের কাজ শুরু হবে বলে আশ্বাস দিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

রোববার (৪ সেপ্টেম্বর) সচিবালয়ে শিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) শিক্ষক সমিতির নেতাদের সঙ্গে বৈঠক শেষে মন্ত্রী এ আশ্বাস দেন।

শিক্ষামন্ত্রী বলেন, ইতোমধ্যে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সমস্যা সমাধানে দু’টি প্রকল্প হতে নেওয়া হয়েছে। ২৭৪ কোটি ১০ লাখ টাকার একটি প্রকল্প ২০১৬-২০ সালের মধ্যে বাস্তবায়ন হবে। এতে কেরানীগঞ্জে ২৫ বিঘা জমির ওপর ৬৪ কোটি টাকা ব্যয়ে এক হাজার ছাত্রের জন্য ১০ তলা বিশিষ্ট আবাসিক ছাত্রাবাস নির্মাণের কাজ শুরু হবে। বিশ্ববিদ্যালয়ের বিদ্যমান ছাত্রী হোস্টেলকে ১৭ তলা ও একাডেমিক ভবনকে ২০ তলায় উন্নীত করা হবে।

শিক্ষাসচিব মো. সোহরাব হোসাইন জানান, প্রকল্প পাস হলে চলতি বছরের শেষ বা আগামী বছরের শুরুতে ১০ তলা হল নির্মাণের কাজ শুরু হবে।

মন্ত্রী বলেন, কোনো সমস্যার হঠাৎ সমাধান হঠাৎ করেই করা যায় ‍না, রিজেনেবল টাইম লাগে। এর বাইরেও বড় ধরনের জায়গা দেখতে হবে, আমরা চেষ্টা করে যাবো- তা নাহলে এতো বিশাল বিশ্ববিদ্যালয়ের আয়োজন করা কঠিন।

পরবর্তীতে শিক্ষক-শিক্ষাদের আবাসন এবং একাডেমিক ভবনসহ অন্যান্য অবকাঠামোর জন্য ঝিলমিল অথবা পূর্বাচল এলাকায় নতুন জায়গা খোঁজা হচ্ছে জানিয়ে মন্ত্রী বলেন, জমি পাওয়া গেলে মাস্টার প্ল্যান করা হবে।

পুরনো কেন্দ্রীয় কারাগারের জমিতে হল নির্মাণের দাবির বিষয়ে মন্ত্রী বলেন, ওই জমি শিক্ষা মন্ত্রণালয়ের না- স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের। এখানে আমাদের করার কিছু নেই। তারা দাবি জানিয়েছে এখন সরকারের সিদ্ধান্ত, আমরা কিছু বলতে পারি না। আমরা যেখান থেকে পারি জমি কিনবো।

শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. কাজী সাইফুদ্দীন বলেন, শিক্ষার্থীদের শান্তিপূর্ণ আন্দোলনে আমরা একাত্মতা প্রকাশ করেছি। ডিসেম্বরে না হলে আগামী জানুয়ারিতে ছাত্রদের ১০ তলা হল নির্মাণের কাজ শুরু হবে।

এসময় জগন্নাথের মধ্যে বাংলাদেশ ব্যাংকের ভবনটি বিশ্ববিদ্যালয়কে দিয়ে দেওয়ার দাবি তোলেন সমিতির সভাপতি।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সমস্যা সমাধানে একটি ‘ম্যাসিভ’ পরিকল্পনা করার জন্য শিক্ষক নেত‍ারা প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাতেরও সুযোগ চান।

সমিতির সাধারণ অধ্যাপক ড. নূরে আলম আব্দুল্লাহসহ প্রতিনিধি দল বৈঠকে অংশ নেন।

বাংলাদেশ সময়: ১৩৪১ ঘণ্টা, সেপ্টেম্বর ০৪, ২০১৬/আপডেট: ১৮৩৬ ঘণ্টা.
এমআইএইচ/এটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।