ঢাকা, বুধবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

ছয় দফার ইতিহাস নতুন প্রজন্মকে জানাতে হবে

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৬ ঘণ্টা, সেপ্টেম্বর ৪, ২০১৬
ছয় দফার ইতিহাস নতুন প্রজন্মকে জানাতে হবে ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা বিশ্ববিদ্যালয়: বঙ্গবন্ধুর ছয় দফা আন্দোলন এবং এর পূর্ব ও পরবর্তী ইতিহাস নতুন প্রজন্মকে জানানোর তাগিদ দিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক।

তিনি বলেছেন, বঙ্গবন্ধুর ছয় দফা আন্দোলন, এর পূর্ববর্তী ও পরবর্তী সময়ের আন্দোলন এবং আন্দোলন করতে গিয়ে তিনি যে অমানুষিক অত্যাচার ও জেল-জুলুম সহ্য করেছেন, তার ইতিহাস নতুন প্রজন্মকে জানাতে হবে।

রোববার (৪ সেপ্টেম্বর) বিশ্ববিদ্যালয়ের আর সি মজুমদার আর্টস মিলনায়তনে ‘ছয় দফা আন্দোলন ও তৎকালীন রাজনীতি’ শীর্ষক নাজমুল করিম স্মারক বক্তৃতায় সভাপতির বক্তব্যে তিনি এ কথা বলেন। এর আয়োজন করে নাজমুল করিম স্টাডি সেন্টার।

আরেফিন সিদ্দিক বলেন, ছয় দফা বাঙালি জাতির মুক্তির সনদ। বাঙালি জাতিসত্ত্বার কেন্দ্রে ছয় দফা সব সময় অবস্থান করে। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ছয় দফা ঘোষণা করে বাঙালিকে একত্র করেছিলেন। তার নির্দেশে ছয় দফার আন্দোলন জোরদার করতে তৎকালীন ছাত্র ও যুব সমাজ বিশেষ করে ছাত্রলীগের কর্মীরা দেশের সর্বত্র সাধারণ মানুষের দ্বারে দ্বারে যায়, আন্দোলনের বার্তা পৌঁছে দেয়।

এতে স্মারক বক্তৃতা দেন ঢাকা বিশ্ববিদ্যালয় বাংলা বিভাগের সংখ্যাতিরিক্ত অধ্যাপক আবুল কাসেম ফজলুল হক। স্বাগত বক্তব্য রাখেন আয়োজক সেন্টারের পরিচালক অধ্যাপক ড. নেহাল করিম। বিষয়বস্তুর ওপর দীর্ঘ আলোচনা করেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ড. নূহ-উল-আলম লেনিন।

বাংলাদেশ সময়: ১৮০৮ ঘণ্টা, সেপ্টেম্বর ০৪, ২০১৬
এসকেবি/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।