ঢাকা, বুধবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

রাবিতে ভর্তি আবেদনে যোগ্যতা শিথিল

রাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫২ ঘণ্টা, সেপ্টেম্বর ৫, ২০১৬
রাবিতে ভর্তি আবেদনে যোগ্যতা শিথিল

রাবি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ২০১৬-১৭ শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষায় আবেদনের জন্য নূন্যতম যোগ্যতা শিথিল করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

সোমবার (০৫ সেপ্টেম্বর) দুপুরে রাবির একাডেমিক শাখার উপ রেজিস্ট্রার এ এইচ এম আসলাম হোসেন বাংলানিউজকে এ তথ্য জানান।

তিনি জানান, এবার মানবিক শাখা থেকে উত্তীর্ণদের  এসএসসি ও এইচএসসি উভয় পরীক্ষায় (চতুর্থ বিষয়সহ) নূন্যতম জিপিএ-৩ সহ মোট জিপিএ ৭ পেতে হবে। যা আগে ছিল ৭ দশমিক ৫০। বাণিজ্য শাখা থেকে উত্তীর্ণদের  এসএসসি ও এইচএসসিতে (চতুর্থ বিষয়সহ) নূন্যতম জিপিএ-৩ দশমিক ৫০ সহ মোট জিপিএ ৭ দশমিক ৫০ পেতে হবে। যা আগে ছিল ৮।

এছাড়া বিজ্ঞান শাখা থেকে উত্তীর্ণ আবেদনকারীদের এসএসসি ও এইচএসসিতে (চতুর্থ বিষয়সহ) নূন্যতম জিপিএ- ৩ দশমিক ৫০ সহ মোট জিপিএ ৮ পেতে হবে। যা আগে ছিল ৮ দশমিক ৫০।

আগামী ১৮ সেপ্টেম্বর দুপুর ১২টা থেকে ভর্তিচ্ছুরা অনলাইনের মাধ্যমে আবেদন করতে পারবেন। আবেদন করা যাবে ২ অক্টোবর রাত ১২টা পর্যন্ত।

বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা সংক্রান্ত উপকমিটির বৈঠকে এসব সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানান তিনি।

আসলাম হোসেন আরো জানান, এবার ভর্তির পরীক্ষার আবেদনপত্রের মূল্যেও পরিবর্তন আনা হয়েছে। ‘বি’ ইউনিটে আবেদন ফি ৩৩০ টাকা, আগে ছিল ছিল ৩০০টাকা; সি ইউনিটের আবেদন ফি ৭১৫ টাকা, আগে ছিল ৭০০ টাকা; ডি ইউনিটের জন্য ৫৫০ টাকা, আগে ছিল ৫০০ টাকা; ই ইউনিটের জন্য ৮২৫ টাকা, আগে ছিল ৮০০টাকা; এফ ইউনিটের জন্য ৬০৫ টাকা, আগে ছিল ৫৫০টাকা এবং এইচ ইউনিটের জন্য ৫৫০ টাকা, আগে ছিল ৫০০ টাকা।

চলতি শিক্ষাবর্ষে মোট ৯টি ইউনিটে ৫৬টি বিভাগে ও ২টি ইনস্টিটিউটে ভর্তি পরীক্ষা আগামী ২৩ থেকে শুরু ২৭ অক্টোবর অনুষ্ঠিত হবে। তবে এবার শুধু ২০১৬ সালে এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণরা ভর্তি পরীক্ষায় অংশ নিতে পারবেন।

ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের আবেদনের যোগ্যতা শিথিল বিষয়ে রাবির উপাচার্য অধ্যাপক মুহম্মদ মিজানউদ্দিন বাংলানিউজকে বলেন, এর আগের বছর যোগ্যতা বাড়ানো হয়েছিল, এবার সেটা কমানো হয়েছে। কারণ এ বছর দ্বিতীয়বার ভর্তির সুযোগ না থাকায় শিক্ষার্থীদের অংশগ্রহণ বৃদ্ধির মাধ্যমে প্রতিযোগিতা বৃদ্ধির জন্য এটা করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৪৪৮ ঘণ্টা, সেপ্টেম্বর ০৫, ২০১৬
এসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।