ঢাকা, বুধবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের জন্য স্বতন্ত্র বেতন স্কেল চান ভিসিরা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৯ ঘণ্টা, সেপ্টেম্বর ৫, ২০১৬
 বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের জন্য স্বতন্ত্র বেতন স্কেল চান ভিসিরা

ঢাকা: পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের জন্য স্বতন্ত্র বেতন স্কেল প্রদানের আহ্বান জানিয়েছে পাবলিক বিশ্ববিদ্যালয়সমূহের সংগঠন-বাংলাদেশ বিশ্ববিদ্যালয় পরিষদ।

দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়সমূহের উপাচার্যরা সোমবার (০৫ সেপ্টেম্বর) সচিবালয়ে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের সঙ্গে সাক্ষাৎ করে এ দাবি তুলে ধরেন।

এ সময় দেশের উন্নয়ন ও অগ্রগতি ব্যাহত করতে স্বাধীনতাবিরোধী স্বার্থান্বেষী মহলের পরিচালিত জঙ্গিতৎপরতা প্রতিরোধে যথাযথ পদক্ষেপ গ্রহণের জন্য উপাচার্যদের প্রতি আহ্বান জানান শিক্ষামন্ত্রী।

শিক্ষা মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, বাংলাদেশ বিশ্ববিদ্যালয় পরিষদের সদস্য উপাচার্যরা শিক্ষামন্ত্রীর সঙ্গে সাক্ষাৎকালে বিশ্ববিদ্যালয় শিক্ষার মানোন্নয়নসহ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, উপাচার্য, উপ-উপাচার্য ও কোষাধ্যক্ষের মান-মর্যাদার বিষয়ে বিভিন্ন প্রস্তাব তুলে ধরেন।

এ সময় পরিষদের সভাপতি মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো.আলাউদ্দিনের নেতৃত্বে প্রতিনিধি দল পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের জন্য স্বতন্ত্র বেতন স্কেল প্রদানের আহ্বান জানান। ’

উপাচার্যরা নতুন জাতীয় বেতন স্কেলে সিলেকশন গ্রেড ও টাইম স্কেল বিলোপ করার প্রেক্ষিতে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের মান-মর্যাদা ও স্বার্থ রক্ষায় পদক্ষেপ গ্রহণের জন্য সরকারকে ধন্যবাদ জানান।

শিক্ষামন্ত্রী বলেন, সরকার দেশের বিশ্ববিদ্যালয়সমূহকে আধুনিক জ্ঞান সৃষ্টি ও গবেষণা কেন্দ্র হিসেবে গড়ে তুলতে সর্বাত্মক প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে।

বিশ্ববিদ্যালয়ের মেধাবী শিক্ষকদের গবেষণার মাধ্যমে দেশের উন্নয়নের সমস্যা সমাধানের পথ খুঁজে পাওয়া যেতে পারে বলে তিনি আশা প্রকাশ করেন।

দেশ ও জাতির উন্নয়নে শিক্ষকদের অবদান সবচেয়ে গুরুত্বপূর্ণ উল্লেখ করে শিক্ষামন্ত্রী বলেন, সমাজে শিক্ষকদের মান-মর্যাদা ও সম্মান সবার উপরে।  প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার শিক্ষকদের মান মর্যাদা সমুন্নত রাখতে দৃঢ় প্রতিজ্ঞ।

শিক্ষামন্ত্রী শিক্ষাঙ্গণে শিক্ষার অনুকূল পরিবেশ বজায় রাখতে সততা, নিষ্ঠা ও আন্তরিকতার সাথে দায়িত্ব পালনের জন্য শিক্ষকদের প্রতি আহবান জানান।

দেশের উন্নয়ন ও অগ্রগতি ব্যাহত করতে স্বাধীনতাবিরোধী স্বার্থান্বেষী মহলের পরিচালিত জঙ্গিতৎপরতা প্রতিরোধে যথাযথ পদক্ষেপ গ্রহণের জন্য উপাচার্যদের প্রতি আহবান জানান শিক্ষামন্ত্রী।

ঢাকা বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, জাতীয় বিশ্ববিদ্যালয়সহ ৩৮টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্যরা প্রতিনিধিদলে উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ২০৫১ ঘণ্টা, অক্টোবর ০৫, ২০১৬
এমআইএইচ/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।