ঢাকা, বুধবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

‘ছি ছি, এটা কী?’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৩ ঘণ্টা, সেপ্টেম্বর ৭, ২০১৬
‘ছি ছি, এটা কী?’ ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: আন্তর্জাতিক সাক্ষরতা দিবসের সংবাদ সম্মেলনে মন্ত্রীর লিখিত বক্তব্যে দিবসটিতেই ভুল থাকায় সমালোচনার মুখে পড়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। আন্তর্জাতিক সাক্ষরতা দিবস না বলে সেখানে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উল্লেখ করা হয়।


 
বৃহস্পতিবার (০৮ সেপ্টেম্বর) আন্তর্জাতিক সাক্ষরতা দিবসের কর্মসূচি ঘোষণা করতে বুধবার (০৭ সেপ্টেম্বর) সচিবালয়ে মন্ত্রণালয়ের সভাকক্ষে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।
 

‘আন্তর্জাতিক সাক্ষরতা দিবস-২০১৬ উপলক্ষে মন্ত্রী মহোদয়ের বক্তব্য’ শিরোনামের পর তারিখ, সময় ও স্থান উল্লেখ করে শুরু হয় মন্ত্রী মোস্তাফিজুর রহমানের লিখিত বক্তব্য।
 
লিখিত বক্তব্যের কপি নিয়ে মন্ত্রী পড়া শুরু করেন- ‘প্রিয় সাংবাদিকবৃন্দ, আসসালামুআলাইকুম, ৮ সেপ্টেম্বর আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। এ বছর ২০১৬ বিশ্বব্যাপী আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের সুবর্ণ জয়ন্তী পালন করা হচ্ছে’।
 
সাংবাদিকদের কাছে সরবরাহ করা কপিতেও দিবসটিতে দু্’বার ভুল ছিল। হলভর্তি সাংবাদিকরা বলে ওঠেন, ‘স্যার, সাক্ষরতা দিবস। মাতৃভাষা দিবস নয়’।

এ সময় সাংবাদিকরা নিজেদের মধ্যে কানাকানি শুরু করেন।
 
এরপর মন্ত্রী বলে ওঠেন, ‘তাইতো, ‘ছি ছি ছি, এটা কী লিখেছে?’। এরপর ভুল শুধরে লিখিত বক্তব্য পড়া শুরু করেন মন্ত্রী।
 
এ সময় মন্ত্রীর পিএসকে পাশে দাঁড়িয়ে পরিস্থিতি সামাল দিতে দেখা যায়। সংবাদ সম্মেলনে উপস্থিত মন্ত্রণালয়ের কর্মকর্তারাও এতে বিব্রত হন।
 
মন্ত্রীর বক্তব্যের মধ্যেই পরবর্তীতে নতুন কপি দিয়ে আগের কপি সাংবাদিকদের কাছ থেকে ফেরত নেওয়া হয়।
 
নির্ধারিত সময় বেলা ১২টায় সংবাদ সম্মেলন শুরু হওয়ার কথা থাকলেও শুরু হয় দেরিতে। সাম্প্রতিক পরিস্থিতি নিয়ে আইনমন্ত্রীর সংবাদ সম্মেলন নিয়ে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় কিছুটা সময় চেয়ে নিলেও তা গড়ায় বেলা দেড়টার পর।
 
মন্ত্রণালয়ের নতুন সচিব মোহাম্মদ আসিফ-উজ-জামান আসেন সংবাদ সম্মেলন শুরুর পাঁচ মিনিট পর। ততোক্ষণ মন্ত্রীর বাম পাশে শূন্য ছিল সচিবের জন্য নির্ধারিত চেয়ার।
 
সংবাদ সম্মেলন শেষে নতুন সচিবকে পরিচয় করিয়ে দেন মন্ত্রী।
 
এরপর বলেন, তিনি মনে করেছেন, লাঞ্চের পর শুরু হবে। তাই একটু দেরি করে এসেছেন।
 
বিশ্বব্যাপী আন্তর্জাতিক সাক্ষরতা দিবসের সুবর্ণ জয়ন্তী উদ্‌যাপন করা হচ্ছে। তাই এবারের দিবসটি গুরুত্বপূর্ণ জানিয়ে সংবাদ সম্মেলনে দিবসের বিভিন্ন কর্মসূচি তুলে ধরেন মন্ত্রী।

বাংলাদেশ সময়: ১৭১৮ ঘণ্টা, সেপ্টেম্বর ০৭, ২০১৬
এমআইএইচ/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।