ঢাকা, বুধবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

সংগ্রামী জীবনের গল্প ‘জননী’ নিয়ে জাবি শিক্ষার্থী

জাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৩ ঘণ্টা, সেপ্টেম্বর ৭, ২০১৬
সংগ্রামী জীবনের গল্প ‘জননী’ নিয়ে জাবি শিক্ষার্থী

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়: একমাত্র ছেলে সমশেরকে নিয়ে রহিমার অভাবের সংসার। চাতালে দিনমজুরের কাজ করে কোনো রকমে দিন কাটে তার।

এরপরেও একমাত্র ছেলেকে মানুষের মতো মানুষ করার জন্য রহিমা বদ্ধপরিকর। শত অভাব অনটনেও আত্মপ্রত্যয়ে অটুট থেকে ছেলের লেখাপড়ার খরচ চালিয়ে যান তিনি। একমাত্র ছেলেকে নিয়ে অভাব আর সংগ্রামের মধ্য দিয়েই চলতে থাকে রহিমান জীবন।

রহিমার চলমান জীবনের সঙ্গে তাল মিলিয়ে গল্পও এগিয়ে যায় সমগতিতে। কিন্তু বিপত্তি ভিন্ন জায়গায়। প্রতিদিনের মতো চাতালে কাজ করতে গিয়ে ঘটনাক্রমে একদিন চাতালের মহাজন তমিজ আলির কাছে ধর্ষণের শিকার হন রহিমা। আর এতেই যা হওয়ার তা হয়ে যায়। জীবনের প্রতি বিতৃষ্ণা থেকে রহিমা আত্মহত্যার সিদ্ধান্ত নেন। কিন্তু ঘটনা মোড় নেয় ভিন্ন দিকে।

এমনই এক অভাবী ও সংগ্রামী জীবনের গল্প নিয়ে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের ৩৫তম ব্যাচের শিক্ষার্থী বাউল আতিকুর রহমান রিপন নির্মাণ করেছেন একক নাট ‘জননী’।
 
নাটকটিতে অভিনয় করেছেন ওয়াহিদা মল্লিক জলি, শতাব্দী ওয়াদুদ, শাহানা আক্তার, নজরুল মিয়াসহ প্রায় শতাধিক অভিনয় শিল্পী।

প্রযোজনা করেছেন মো. মেহেদী হাসান। নাটকটি শিগগিরই মাছরাঙা টেলিভিশনে সম্প্রচার হবে বলে বাংলানিউজকে জানিয়েছেন নাটকটির নির্মাতা আতিকুর রহমান রিপন।

বাংলাদেশ সময়: ১৭২৬ ঘণ্টা, সেপ্টেম্বর ৭, ২০১৬
এএ

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।