ঢাকা, বুধবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

শুধু সার্টিফিকেট পেলেই শিক্ষা অর্জন হয় না

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৬ ঘণ্টা, সেপ্টেম্বর ৮, ২০১৬
শুধু সার্টিফিকেট পেলেই শিক্ষা অর্জন হয় না ছবি:বাংলানিউজটোয়েন্টিফোর.কম

খুলনা: শুধু সার্টিফিকেট পেলেই শিক্ষা অর্জন হয় না বলে মন্তব্য করেছেন মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ।

খুলনায় আন্তর্জাতিক সাক্ষরতা দিবস উপলক্ষে বৃহস্পতিবার (৮ সেপ্টেম্বর) দুপুরে অফিসার্স ক্লাবে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় এ মন্তব্য করেন তিনি।

 

প্রতিমন্ত্রী বলেন, শুধু সার্টিফিকেট পেলেই শিক্ষা অর্জন হয় না, অর্জিত জ্ঞানকে রপ্ত করতে হবে, প্রয়োগ করতে হবে বাস্তব জীবনে, মূল্যবোধ প্রতিষ্ঠিত করতে হবে সমাজে। পাশাপাশি কু-প্রথা, সন্ত্রাস ও জঙ্গিবাদ পরিহার করে সুন্দর মানুষ হতে হবে- এটাই আজকের প্রত্যাশা।

তিনি বলেন, শিক্ষা মানুষকে ও তার চিন্তাকে বিকশিত করে। জ্ঞান অর্জনের অন্যতম লক্ষ্য হচ্ছে মানবজীবনে শৃঙ্খলাবোধ, নৈতিকতা ও মূল্যবোধ প্রতিষ্ঠা করা।

তিনি আরো বলেন, বর্তমানে দেশে যে উন্নতি হয়েছে তা সম্ভব হয়েছে শিক্ষার প্রসারের কারণে। সরকার শিক্ষার উন্নয়নের লক্ষ্যে ২৬ হাজার ১৯৩টি বেসরকারি প্রাথমিক বিদ্যালয়কে সরকারি করেছে এবং দেড় হাজার নতুন স্কুল প্রতিষ্ঠা করেছে।

খুলনা জেলা প্রশাসক নাজমুল আহসান এতে সভাপতিত্ব করেন। সভায় বিশেষ অতিথির বক্তৃতা করেন অতিরিক্ত বিভাগীয় কমিশনার (উন্নয়ন) সুবাস চন্দ্র সাহা এবং অতিরিক্ত পুলিশ সুপার এস এম শফিউল্লাহ। অন্যদের মধ্যে বক্তৃতা দেন জেলা শিক্ষা অফিসার খন্দকার রুহুল আমিন ও জেলা প্রাথমিক শিক্ষা অফিসার পারভিন জাহান।

স্বাগত বক্তৃতা করেন অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো. গিয়াস উদ্দিন। মূল প্রবন্ধ উপস্থাপন করেন উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরোর সহকারী পরিচালক হীরামন কুমার বিশ্বাস।

খুলনা সুশীলনের সহযোগিতায় জেলা প্রশাসন ও উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরো এ অনুষ্ঠানের আয়োজন করে।

এর আগে সকালে খুলনা কালেক্টরেট প্রাঙ্গণ থেকে প্রতিমন্ত্রীর নেতৃত্বে বর্ণাঢ্য একটি র‌্যালি বের করা হয়।   র‌্যালিতে খুলনা জেলা প্রশাসক, সরকারি কর্মকর্তা-কর্মচারী, বিভিন্ন এনজিও প্রতিনিধি-কর্মী এবং শিক্ষার্থীরা অংশ নেন।

পরে প্রতিমন্ত্রী ডুমুরিয়া উপজেলা প্রশাসন আয়োজিত আšতর্জাতিক সাক্ষতরতা দিবস উপলক্ষে বিভিন্ন কর্মসূচিতে অংশগ্রহণ করেন।

১৯৬৫ সালের ১৭ নভেম্বর  ইউনেস্কো ৮ সেপ্টেম্বরকে আন্তর্জাতিক সাক্ষরতা দিবস ঘোষণা করে।

বাংলাদেশ সময়: ১৪২৪ ঘণ্টা, সেপ্টেম্বর ০৮, ২০১৬
এমআরএম/এএটি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।