ঢাকা, বুধবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

ঢাবি ভর্তি পরীক্ষায় প্রতি আসনে প্রতিযোগী ৪৪ জন

ঢাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৮ ঘণ্টা, সেপ্টেম্বর ৮, ২০১৬
ঢাবি ভর্তি পরীক্ষায় প্রতি আসনে প্রতিযোগী ৪৪ জন

ঢাকা বিশ্ববিদ্যালয়: ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) ২০১৬-২০১৭ শিক্ষাবর্ষে  প্রথম বর্ষ স্নাতক সম্মান শ্রেণিতে অনলাইনের মাধ্যমে প্রার্থীদের ভর্তির আবেদন গ্রহণ প্রক্রিয়া শেষ হয়েছে। ভর্তি পরীক্ষার জন্য প্রতি আসনের বিপরীতে আবেদন করেছেন ৪৪ জন।

 

বুধবার (৭ সেপ্টম্বর) রাত ১২টায় ভর্তি আবেদন প্রক্রিয়া শেষে বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ভর্তি অফিস সূত্রে এ তথ্য জানা যায়।

বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ভর্তি অফিস সূত্রে জানা যায়, পাঁচটি ইউনিটের মোট ছয় হাজার ৮শ আসনের বিপরীতে তিন লাখ দুই হাজার ৪শ ৮৯জন প্রার্থী অনলাইনের মাধ্যমে আবেদন করেছেন। যার মধ্যে ক-ইউনিটের এক হাজার ৬শ ৮০টি আসনের বিপরীতে ৯১ হাজার ৯শ ৩২ জন, খ-ইউনিটের দুই হাজার ২শ ৪১টি আসনের বিপরীতে ৩৫ হাজার ৬৬ জন, গ-ইউনিটের এক হাজার ১শ ৭০টি আসনের বিপরীতে ৪৩ হাজার ৬৪ জন, ঘ-ইউনিটের এক হাজার ৪শ ৪০টি আসনের বিপরীতে এক লাখ ১৫ হাজার ৮শ ৮জন এবং চ-ইউনিটে একশ ৩৫টি আসনের বিপরীতে ১৬ হাজার ৬শ ১৯জন আবেদন করেছেন।

আগামী ১১ সেপ্টেম্বর বিকেল ৩টা থেকে পরীক্ষার দিন সকাল ৯টা পর্যন্ত ‘খ’ ও ‘চ’ ইউনিট প্রবেশপত্র ডাউনলোড করা যাবে। আগামী ১৫ সেপ্টেম্বর বিকাল ৩টা থেকে পরীক্ষার দিন সকাল ৯টা পর্যন্ত ‘ক’, ‘গ’ ও ‘ঘ’ ইউনিটের প্রবেশপত্র ডাইনলোড করা যাবে বলে অফিস সূত্রে জানা যায়।


খ-ইউনিটের ভর্তি পরীক্ষা ২৩ সেপ্টেম্বর ২০১৬ শুক্রবার, চ-ইউনিটের ভর্তি পরীক্ষা সাধারণ জ্ঞান ২৪ সেপ্টেম্বর ২০১৬ শনিবার, গ-ইউনিটের ভর্তি পরীক্ষা ৩০ সেপ্টেম্বর ২০১৬ শুক্রবার, ক-ইউনিটের ভর্তি পরীক্ষা ২১ অক্টোবর ২০১৬ শুক্রবার, ঘ-ইউনিটের ভর্তি পরীক্ষা ২৮ অক্টোবর ২০১৬ শুক্রবার এবং চ-ইউনিটের ভর্তি পরীক্ষা অংকন ১ অক্টোবর ২০১৬ শনিবার অনুষ্ঠিত হবে।    

এছাড়া পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পাদন করার লক্ষ্যে পরীক্ষার হলে ক্যালকুলেটর, মোবাইল ফোন বা টেলিযোগযোগ করা যায় এরূপ ইলেকট্রনিক ডিভাইস/যন্ত্র সর্ম্পূণ নিষিদ্ধ থাকবে। ভ্রাম্যমাণ আদালত পরীক্ষার সময় দায়িত্ব পালন করবে।

বাংলাদেশ সময়: ২০৩৩ ঘণ্টা, সেপ্টেম্বর ৮, ২০১৬
এসকেবি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।