ঢাকা, বুধবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

অনলাইনে কুয়েটের ১ম বর্ষের আবেদন শুরু সোমবার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৪ ঘণ্টা, সেপ্টেম্বর ১৮, ২০১৬
অনলাইনে কুয়েটের ১ম বর্ষের আবেদন শুরু সোমবার

খুলনা: খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (কুয়েট) ২০১৬-২০১৭ শিক্ষাবর্ষের ১ম বর্ষ বিএসসি ইঞ্জিনিয়ারিং, ব্যাচেলর অব আরবান অ্যান্ড রিজিওনাল প্লানিং (বিইউআরপি) ও বিআর্ক কোর্সের ভর্তির জন্য অনলাইনে আবেদন পূরণ শুরু সোমবার (১৯ সেপ্টেম্বর) থেকে।  

ওইদিন সকাল ১০টা থেকে আবেদনপত্র পূরণ শুরু হয়ে চলবে ২৮ সেপ্টেম্বর পর্যন্ত।

এছাড়া এ, টি বা পি চিহ্নিত আবেদনপত্র জমা দেওয়ার শেষ সময় ২৯ সেপ্টেম্বর বিকেল ৫টা পর্যন্ত।  

ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য যোগ্য প্রার্থীদের নামের তালিকা প্রকাশ করা হবে ৯ অক্টোবর (রোববার)। ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে ২৮ অক্টোবর (শুক্রবার) সকাল সাড়ে ৯টা থেকে দুপুর ১২টা 
পর্যন্ত।
 
বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ ও তথ্য শাখার সেকশন অফিসার (গ্রেড-১) মনোজ কুমার মজুমদার রোববার (১৮ সেপ্টেম্বর) সন্ধ্যায় বাংলানিউজকে এ তথ্য জানান।  

তিনি জানান, এ বছরই খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে আর্কিটেকচার, ম্যাটেরিয়াল সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং এবং এনার্জি সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগে স্নাতক কোর্সের শিক্ষার্থী ভর্তি করা হচ্ছে। ফলে গত বছরের তুলনায় এ বছর আরও একশ’ ৩০ জন শিক্ষার্থী বেশি ভর্তির সুযোগ পাচ্ছেন।  

চলতি শিক্ষাবর্ষ থেকে বিএসসি ইঞ্জিনিয়ারিং কোর্সে সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগে ১২০ জন, ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগে ১২০ জন, মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগে ১২০ জন, কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগে ১২০ জন, ইলেকট্রনিক্স অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং বিভাগে ৬০ জন, ইন্ডাস্ট্রিয়াল অ্যান্ড প্রোডাকশন ইঞ্জিনিয়ারিং বিভাগে ৬০ জন, লেদার ইঞ্জিনিয়ারিং বিভাগে ৬০ জন, টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং বিভাগে ৬০ জন, বিল্ডিং ইঞ্জিনিয়ারিং অ্যান্ড কনস্ট্রাকশন ম্যানেজমেন্ট বিভাগে ৬০ জন, আরবান অ্যান্ড রিজিওনাল প্লানিং বিভাগে ৬০ জন, বায়ো-মেডিকেল ইঞ্জিনিয়ারিং বিভাগে ৩০ জন ভর্তির সুযোগ পাবেন।

এছাড়া এ বছর থেকে পুরকৌশল অনুষদের অধিভুক্ত আর্কিটেকচার বিভাগে ৪০ জন, ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং কৌশল অনুষদের অধিভুক্ত ম্যাটেরিয়াল সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগে ৬০ জন এবং যন্ত্রকৌশল অনুষদের অধিভুক্ত এনার্জি সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগে ৩০ জন করে শিক্ষার্থী ভর্তি করা হবে। ফলে বর্তমান শিক্ষাবর্ষে কুয়েটের বিভিন্ন বিভাগে এবং সংরক্ষিত ৫টি আসনে সর্বমোট এক হাজার পাঁচজন শিক্ষার্থী ভর্তির সুযোগ পাবেন।  

কুয়েটের মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং অনুষদের ডিন ও বিশ্ববিদ্যালয়ের ভর্তি কমিটির সভাপতি প্রফেসর ড. তারাপদ ভৌমিক বাংলানিউজকে বলেন, অনলাইনে ভর্তির আবেদন গ্রহণের সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে।  

বিশ্ববিদ্যালয়ে ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য admission.kuet.ac.bd ওয়েবসাইটে পাওয়া যাবে।

বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মুহাম্মদ আলমগীর  বাংলানিউজকে বলেন, বর্তমান প্রজন্মের শিক্ষার্থীরা হবে সোনার বাংলার নির্মাতা। বিশ্বমানের শিক্ষা, জ্ঞান ও নতুন নতুন প্রযুক্তি অর্জনের মাধ্যমে দেশকে এগিয়ে নিতে হবে। কুয়েট বাংলাদেশের অনন্য এবং অন্যতম সেরা উচ্চ শিক্ষা প্রতিষ্ঠান। এ বছর থেকে নতুন তিনটি বিভাগ চালু করা হচ্ছে।  
 
বাংলাদেশ সময়: ১৯৩৩ ঘণ্টা, সেপ্টেম্বর ১৮, ২০১৬
এমআরএম/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।