ঢাকা, বুধবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

ঢাবির ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষা ২৩ সেপ্টেম্বর

ঢাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০৯ ঘণ্টা, সেপ্টেম্বর ২০, ২০১৬
ঢাবির ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষা ২৩ সেপ্টেম্বর

ঢাকা বিশ্ববিদ্যালয়: ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) ২০১৬-১৭ শিক্ষাবর্ষে প্রথম বর্ষ সম্মান শ্রেণির ভর্তি পরীক্ষা আগামী ২৩ সেপ্টেম্বর (শুক্রবার) ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষার মধ্য দিয়ে শুরু হচ্ছে।

‘খ’ ইউনিটে দুই হাজার ২শ ৪১টি আসনের জন্য ভর্তিচ্ছু আবেদনকারীর সংখ্যা ৩৪ হাজার ৬শ ছয়জন।

শুক্রবার সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত পরীক্ষা চলবে। ভর্তি পরীক্ষা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ও ক্যাম্পাসের বাইরের মোট ৭৩টি কেন্দ্রে অনুষ্ঠিত হবে।

ক্যাম্পাসের বাইরের কেন্দ্রগুলো হলো- বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় স্কুল ও কলেজ, গার্হস্থ্য অর্থনীতি কলেজ, ঢাকা সিটি কলেজ, আজিমপুর গার্লস স্কুল অ্যান্ড কলেজ ও বদরুন্নেছা মহিলা কলেজ।

মঙ্গলবার (২০ সেপ্টেম্বর) ঢাকা বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি জানানো হয়।

ভর্তি পরীক্ষার সিট-প্ল্যান বিশ্বিবিদ্যালয়ের admission.eis.du.ac.bd ওয়েবসাইট থেকে জানা যাবে।

এছাড়া বিশ্ববিদ্যালয়ে ২০১৬-১৭ শিক্ষাবর্ষে চারুকলা অনুষদভুক্ত ‘চ’ ইউনিটের অধীনে প্রথম বর্ষ বিএফএ সম্মান শ্রেণিতে ভর্তি পরীক্ষা (সাধারণ জ্ঞান) অনুষ্ঠিত হবে আগামী ২৪ সেপ্টেম্বর (শনিবার) সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত। এ ভর্তি পরীক্ষা চারুকলা অনুষদসহ ক্যাম্পাসের মোট ১শ ২৩টি কেন্দ্রে অনুষ্ঠিত হবে। ‘চ’ ইউনিটে ১শ ৩৫টি আসনের জন্য ভর্তিচ্ছু আবেদনকারীর সংখ্যা ১০ হাজার ২শ ৪৩ জন।

পরীক্ষা দু’টি সুষ্ঠুভাবে সম্পাদনের জন্য হলে মোবাইল ফোনসহ টেলিযোগাযোগ করা যায় এ জাত‍ীয় কোনো ইলেক্ট্রনিক্স ডিভাইস/যন্ত্র সম্পূর্ণ নিষিদ্ধ করেছে কর্তৃপক্ষ। পাশাপাশি ভ্রাম্যমাণ আদালত পরীক্ষার সময় দায়িত্ব পালন করবে বলেও জানানো হয়।

ব্যাংক সার্ভিস চার্জ ও অনলাইন সার্ভিস ফি-সহ নির্ধারিত ভর্তি পরীক্ষার ফি জমা দেওয়ার শেষ তারিখ ছিলো গত ০৮ সেপ্টেম্বর (বৃহস্পতিবার)। ব্যাংকে টাকা জমা দেওয়ার সর্বশেষ তথ্য অনুযায়ী, আবেদনকারীর সংখ্যা দাঁড়িয়েছে দুই লাখ ৮৬ হাজার ৪শ ৮৩ জন।

বাংলাদেশ সময়: ১৩০৮ ঘণ্টা, সেপ্টেম্বর ২০, ২০১৬
এসকেবি/জিপি/এসএনএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।