ঢাকা, বুধবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

ঢাবির ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষা সম্পন্ন

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪১ ঘণ্টা, সেপ্টেম্বর ২৩, ২০১৬
ঢাবির ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষা সম্পন্ন ছবি: শাকিল- বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা বিশ্ববিদ্যালয়:  উৎসব মুখর পরিবেশে শেষ হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের    (ঢাবি ) ২০১৬ -২০১৭ শিক্ষাবর্ষে ‘খ’ ইউনিট -এর অধীনে ১ম বর্ষ স্নাতক সম্মান শ্রেণিতে ভর্তি পরীক্ষা।

শুক্রবার (২৩ সেপ্টেম্বর) সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস ও ক্যাম্পাসের বাইরের ৭৩টি কেন্দ্রে শিক্ষার্থীরা ভর্তি পরীক্ষায় অনুষ্ঠিত হয়।

২,২৪১ টি আসনের জন্য মোট ৩৪,৬০৬ জন পরীক্ষার্থী আবেদন করে। প্রতি আসনের জন্য প্রতিদ্বন্দ্বিতা করে ১৫ জন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক, প্রো-ভাইস চ্যান্সেলর (শিক্ষা) অধ্যাপক ড. নাসরীন আহমাদ, প্রো-ভাইস চ্যান্সেলর (প্রশাসন) অধ্যাপক                    ড. মো. আখতারুজ্জামান, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. কামাল উদ্দীন, কলা অনুষদের ডিন ও খ-ইউনিট ভর্তি পরীক্ষার সমন্বয়কারী অধ্যাপক ড. বেগম আকতার কামাল এবং বিশ্ববিদ্যালয়ের সিনিয়র শিক্ষক ও কর্মকর্তারা কলা ভবনের বিভিন্ন পরীক্ষা-কেন্দ্র পরিদর্শন করেন।

 

পরিদর্শনকালে উপাচার্য অধ্যাপক আরেফিন সিদ্দিক সাংবাদিকদের বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষা মোট ৭৩ কেন্দ্রে অনুষ্ঠিত হচ্ছে। সবগুলো কেন্দ্র থেকে জানতে পারছি কোনো ধরনের অনিয়ম জালিয়াতি ছাড়াই সুষ্ঠুভাবে পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। যদি কেউ জালিয়াতির আশ্রয় নেয় তাকে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে তাৎক্ষণিকভারে কারাগারে পাঠানো হবে।

এদিকে পরীক্ষা শেষে ব্রিফিং করেন বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রক্টর অধ্যাপক ড. এ এম আমজাদ। তিনি বলেন, আমরা সকল কেন্দ্র থেকে খোঁজ নিয়ে জানতে পারি ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় কোনো ধরনের অসুদপায় অবলম্বনের চেষ্টা হয়নি। গতবারের চেয়ে নিরাপত্তা ব্যবস্থা জোরদারে ডিএমপির পক্ষ থেকে সহযোগিতা করা হয়েছে।

 

জালিয়াতি চক্রের ফাঁদে পা না দেওয়ার জন্য ছাত্র ও অভিভাবকদের উদ্দেশ্যে তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ের বর্তমান সিস্টেমের ভর্তি পরীক্ষায় কোনো ধরনের জালিয়াতির সুযোগ নেই।

পরীক্ষা উপলক্ষে ক্যাম্পাসের সর্বত্র বিরাজ করে উৎসবমুখর পরিবেশ। শিক্ষার্থীদের সঙ্গে এসছেন অভিভাবকও। এদিকে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের শুভেচ্ছা জানিয়ে বিভিন্ন ধরনের ব্যানার-ফেস্টুন দিয়ে ক্যাম্পাসের প্রতিটি জায়গাকে সাজিয়ে রাখছে বিশ্ববিদ্যালয়ের ছাত্রসংগঠনগুলো। ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ, ছাত্র ইউনিয়ন ঢাকা বিশ্ববিদ্যালয় সংসদ, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট তথ্য কেন্দ্রে খুলে শিক্ষার্থীদের সহায়তা করে।

 

এছাড়া এলাকা ভিত্তিক সংগঠনগুলোর পক্ষ থেকেও টানানো হয়েছে ব্যানার। এছাড়া ভর্তিচ্ছু শিক্ষার্থীদের সহায়তার জন্য পরীক্ষার হলগুলোর সামনে তথ্য কেন্দ্র স্থাপন করেছেন তারা।

**ঢাবির ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষা শুরু

বাংলাদেশ সময়: ১১৩০ ঘণ্টা, সেপ্টেম্বর ২৩, ২০১৬/ আপডেট ১৩৩১ ঘণ্টা
এসকেবি/বিএস

 

 

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।