ঢাকা, বুধবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

আইবিএস জার্নালের জন্য প্রবন্ধ আহ্বান

শিক্ষা ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৩ ঘণ্টা, সেপ্টেম্বর ২৩, ২০১৬
আইবিএস জার্নালের জন্য প্রবন্ধ আহ্বান

ঢাকা: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব বাংলাদেশ স্টাডিজের জার্নালের জন্য প্রবন্ধ আহ্বান করা হয়েছে।

প্রতি বছর একটি বাংলা ও একটি ইংরেজি জার্নাল প্রকাশ করে আইবিএস।

জার্নালে মুদ্রিত হয় বাংলাদেশের ইতিহাস, ভূগোল,অর্থনীতি, রাজনীতি, সমাজতত্ত্ব, নৃতত্ত্ব, আইন, ভাষা, সাহিত্য, দর্শন, শিল্পকলা, প্রত্নতত্ত্ব, সঙ্গীত, সংস্কৃতি এবং বাংলাদেশের মানুষের জীবনধারার সঙ্গে সম্পৃক্ত যে কোনো বিষয়ের উপরে রচিত প্রবন্ধ।

বছরের যে কোনো সময় প্রবন্ধ জমা দেওয়া যায়। প্রবন্ধের নিম্নরূপ বৈশিষ্ট্য প্রত্যাশিত: মৌলিকত্ব থাকতে হবে, শব্দসংখ্যা হবে সর্বোচ্চ ৬ হাজার, বাংলা ও ইংরেজি উভয় প্রবন্ধের ক্ষেত্রে প্রবন্ধের শুরুতে ইংরেজি ভাষায় রচিত ১শ শব্দের একটি সারসংক্ষেপ থাকবে, পাদটীকায় তথ্যনির্দেশ করতে হবে ও তথ্যনির্দেশের শৈলী হবে শিকাগো পদ্ধতির, বাংলা প্রবন্ধের বানান হবে বাংলা একাডেমির প্রমিত বাংলা বানান অনুযায়ী এবং ইংরেজি প্রবন্ধের বানান হবে ব্রিটিশ বানান অনুযায়ী।

এছাড়া বিজয় সফটওয়্যারের সুতন্বি এমজে ফন্টে বাংলা প্রবন্ধ ও টাইমস নিউ রোমান ফন্টে ইংরেজি প্রবন্ধ কম্পোজ করতে হবে। আগ্রহী প্রবন্ধকারদের প্রবন্ধের দুই কপি পাণ্ডুলিপি জমা দিতে এবং এমএস ওয়ার্ড ফরম্যাটে প্রবন্ধের একটি সফট কপি [email protected] ঠিকানায় পাঠাতে আহ্বান করা হলো।

বাংলাদেশ সময়: ১৪১৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২৩, ২০১৬
এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।