ঢাকা, বুধবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

রামপাল বিদ্যুৎ প্রকল্প বাতিলের দাবিতে ঢাবিতে মানববন্ধন

ঢাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৯ ঘণ্টা, সেপ্টেম্বর ২৬, ২০১৬
রামপাল বিদ্যুৎ প্রকল্প বাতিলের দাবিতে ঢাবিতে মানববন্ধন ছবি- বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা বিশ্ববিদ্যালয়: সুন্দরবনের রামপাল কয়লাভিত্তিক তাপবিদ্যুৎ প্রকল্প বাতিলের দাবিতে মানববন্ধন করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শিক্ষকদের সংগঠন সাদা দল।

সোমবার (২৬ সেপ্টেম্বর) দুপুরে বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলার পাদদেশে এ মানববন্ধন কর্মসূচি পালন করা হয়।

সাদা দলের আহ্বায়ক অধ্যাপক ড. সিরাজুল হকের সভাপতিত্বে ও যুগ্মআহ্বায়ক ছিদ্দিকুর রহমান খানের সঞ্চলনায় মানববন্ধনে বক্তব্য রাখেন- কলা অনুষদের প্রাক্তন ডিন অধ্যাপক ড. সদরুল আমিন, পালি অ্যান্ড বুদ্ধিস্ট স্টাডিজ বিভাগের অধ্যাপক ড. সুকোমল বড়ুয়া।

অধ্যাপক ড. সিরাজুল হক বলেন, আমার‍া বিদ্যুতের চাহিদাকে অস্বীকার করি না। বিদ্যুতের চাহিদা নিরসনে নতুন বিদ্যুৎ প্রকল্প স্থাপনের বিকল্প নেই। বিশ্বে সুন্দরবন একটাই, এরও বিকল্প নেই। কিন্তু বিদ্যুৎ কেন্দ্রের বিকল্প রয়েছে। আমার সরকারের কাছে আহ্বান জানাই দেশ ও জাতির বৃহত্তর স্বার্থে রামপাল থেকে সরে আসার জন্য।

তিনি বলেন, বিদ্যু‍ৎ কেন্দ্রের ক্ষতিকর দিক থাকবে। বাংলাদেশের যে স্থানে করলে ক্ষতি কম হবে সেখানে দেশি ও বিদেশি বিশেষজ্ঞদের মতামত নিয়ে বিদ্যুৎকেন্দ্র স্থাপন করতে হবে।

অধ্যাপক ছিদ্দিকুর রহমান খান বলেন, সুন্দরবনের জীববৈচিত্র্য রক্ষা করা সরকারের সাংবিধানিক দায়িত্ব। রামপাল বিদ্যুৎ কেন্দ্র হলে সুন্দরবনের অস্তিত্ব বিপন্ন হয়ে যাবে।

ইউনেস্কোসহ দেশি-বিদেশি সংস্থার মতামত নিয়ে রামপাল থেকে সরে আসার জন্যও সরকারের প্রতি আহ্বান জানান তিনি।

মানববন্ধনে অন্যদের মধ্যে আরও বক্তব্য রাখেন- আইন বিভাগের অধ্যাপক ড. হাসান তালুকদার, মৃত্তিকা, পানি ও পরিবেশ বিভাগের অধ্যাপক ড. আকতার হোসেন খান, পদার্থ বিজ্ঞান বিভাগের অধ্যাপক এ বি এম ওবাইদুল ইসলাম, প্রাণ রসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. লায়লা নূর ইসলাম প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৪২৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২৬, ২০১৬
এসকেবি/টিআই

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।