ঢাকা, বুধবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

২০১৮ সাল থেকে শিক্ষাখাতে বিশ্বব্যাংকের সমন্বিত সহায়তা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪১ ঘণ্টা, সেপ্টেম্বর ২৬, ২০১৬
২০১৮ সাল থেকে শিক্ষাখাতে বিশ্বব্যাংকের সমন্বিত সহায়তা

ঢাকা: বাংলাদেশের শিক্ষাখাতের উন্নয়নে বিশ্বব্যাংক ও এশীয় উন্নয়ন ব্যাংকের পক্ষ থেকে বর্তমানে পরিচালিত প্রকল্পভিত্তিক সহায়তার পরিবর্তে ২০১৮ সালের জানুয়ারি থেকে কার্য়কর হতে যাচ্ছে নতুন কর্মসূচি।

সমন্বিতভাবে সহায়তা প্রদানের এ ব্যবস্থা বা সেক্টর ওয়াইজ অ্যাপ্রোচ প্রোগ্রাম (সোয়াপ) নামে এ কর্মসূচি চালু হবে।

 

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের সঙ্গে বিশ্বব্যাংকের একটি প্রতিনিধিদল সোমবার (২৬ সেপ্টেম্বর) সচিবালয়ে সাক্ষাতকালে নতুন পদ্ধতির জনবল কাঠামো, কার্যপদ্ধতি, খসড়া কর্মসূচি প্রভৃতি বিষয়ে আলোচনা করেন।

বিশ্বব্যাংকের সফররত সিনিয়র ইকোনমিস্ট দিলিপ পারাজুলি শিক্ষামন্ত্রীর সঙ্গে দরিদ্র শিক্ষার্থী ঝরেপড়া রোধসহ শিক্ষার মানোন্নয়ন, শিক্ষা পদ্ধতি ও ব্যবস্থাপনা আধুনিকায়নে বাংলাদেশে বিশ্বব্যাংক ও এশীয় উন্নয়ন ব্যাংকের বর্তমানে পরিচালিত প্রকল্পভিত্তিক সহায়তা থেকে ‘সোয়াপ’ উত্তরণের অগ্রগতির বিষয়ে মতবিনিময় করেন।  

অন্যান্য দাতাসংস্থা ও উন্নয়ন সহযোগী দেশ ‘সোয়াপ’-এ যোগ দেবে বলে বৈঠকে আশা প্রকাশ করা হয়।

শিক্ষামন্ত্রী বাংলাদেশে শিক্ষাখাতে অব্যাহত সহায়তা প্রদানের জন্য দাতাসংস্থা ও উন্নয়ন সহযোগী দেশগুলোর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

বিশ্বব্যাংকের অপারেশনস এনালিস্ট টি এম আসাদুজ্জামান প্রতিনিধিদলে উপস্থিত ছিলেন।

শিক্ষাসচিব মো. সোহরাব হোসাইন, অতিরিক্ত সচিব এ এস মাহমুদ এবং সেকেন্ডারি এডুকেশন কোয়ালিটি অ্যান্ড অ্যাকসেস এনহ্যান্সমেন্ট প্রজেক্ট (সেকায়েপ) এর প্রকল্প পরিচালক ড. মো. মাহমুদুল হক এসময় উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৭৪০ ঘণ্টা, সেপ্টেম্বর ২৬, ২০১৬
এমআইএইচ/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।