ঢাকা, বুধবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

জাবিতে শুরু হচ্ছে ৩য় গণিত অলিম্পিয়াড

জাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০০ ঘণ্টা, সেপ্টেম্বর ২৬, ২০১৬
জাবিতে শুরু হচ্ছে ৩য় গণিত অলিম্পিয়াড ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়: ‘চিন্তার বিকাশে, গণিতকে রাখো পাশে’ শ্লোগানে জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটি সায়েন্স ক্লাবের আয়োজনে শুরু হতে যাচ্ছে ৩য় গণিত অলিম্পিয়াড-২০১৬।

সোমবার (২৬ সেপ্টেম্বর) বিকাল ৪টায় সংগঠনটির সভাপতি মো. আবু সাঈদ বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতিতে সংবাদ সম্মেলনে এ তথ্য জানান।

 

লিখিত বক্তব্যে তিনি বলেন, শিক্ষার্থীদের মধ্যে গণিত ভীতি দূর করার লক্ষ্যে আগামী ২১ অক্টোবর সাভার, নবীনগরসহ ঢাকা অঞ্চলের প্রায় ৫০টি শিক্ষা প্রতিষ্ঠানের পাঁচ হাজার শিক্ষার্থীকে নিয়ে আয়োজন করা হচ্ছে ৩য় গণিত অলিম্পিয়াড।  

এ অলিম্পিয়াডে ষষ্ঠ শ্রেণি থেকে দশম শ্রেণির শিক্ষার্থীরা অংশগ্রহণ করবে।

এবারের অলিম্পিয়াডটি ১৫ ন‍ম্বরের এমসিকিউ, ১৫ নম্বরের এক কথায় প্রকাশ এবং ২০ নম্বরের দু’টি সৃজনশীলসহ মোট ৫০ নম্বরের প্রশ্ন থাকবে।

সিলেবাস হিসাবে প্রত্যেক ক্লাসের গণিত বইকে অনুসরণ করা হবে। শিক্ষার্থীরা তাদের নিজ নিজ শিক্ষা প্রতিষ্ঠানের অফিস থেকে ৫০ টাকা রেজিস্ট্রেশন ‘ফি’ দিয়ে রেজিস্ট্রেশন ফরম পূরণ করতে পারবে। রেজিস্ট্রেশনের শেষ তারিখ ৬ অক্টোবর।  

অলিম্পিয়াড পরীক্ষাটি ২১ অক্টোবর দু’টি শিফটে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় স্কুল ও কলেজ ভবনে অনুষ্ঠিত হবে। এতে অংশগ্রহণকারী প্রত্যেক শিক্ষার্থীকে সার্টিফিকেট প্রদানসহ প্রতিটি ক্লাসের প্রথম ১৫ জন করে মোট ৭৫ জনকে পুরস্কৃত করা হবে।  

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বিশিষ্ট পদার্থ বিজ্ঞানী অধ্যাপক এ এ মামুন, গণিত বিভাগের অধ্যাপক মো. শরিফ উদ্দিন, জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটি সায়েন্স ক্লাবের সাধারণ সম্পাদক শাহরিয়ার কবির সোহাগ প্রমুখ।

এবারের গণিত অলিম্পিয়াডে মিডিয়া পার্টনার হিসেবে থাকছে বাংলানিউজটোয়েন্টিফোর.কম।

বাংলাদেশ সময়: ১৭৫৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২৬, ২০১৬
এসআরএস/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।