ঢাকা, বুধবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

ঢাবির ‘খ’ ইউনিটে সেরাদের সেরা যারা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০০৬ ঘণ্টা, সেপ্টেম্বর ২৭, ২০১৬
ঢাবির ‘খ’ ইউনিটে সেরাদের সেরা যারা

ঢাকা বিশ্ববিদ্যালয়: চলতি শিক্ষাবর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদভুক্ত ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ হয়েছে। এতে ২ হাজার ৩৩৩টি আসনের বিপরীতে ৩ হাজার ৮শ’ জন শিক্ষার্থী উত্তীর্ণ হয়েছেন।

 

ভর্তি অফিস সূত্রে জানা যায়, এ বছর ‘খ’ ইউনিটে ভর্তি পরীক্ষায় প্রথম স্থান অধিকার করেছেন তামিরুল মিল্লাত কামিল মাদ্রাসার (টঙ্গী শাখা) ছাত্র আবদুল্লাহ মজুমদার। ২০০ নম্বরের ভর্তি পরীক্ষায় সর্বোচ্চ ১৮৫ পেয়ে তিনি প্রথম হওয়ার গৌরব অর্জন করেন।

পরীক্ষায় বাংলা অংশে ৩০ এর মধ্যে ২৫.৫০, ইংরেজি অংশে ৩০ এর মধ্যে ২৪ এবং সাধারণ জ্ঞান অংশে ৬০ এর মধ্যে ৫৫.৫০ পেয়েছেন তিনি।  

অন্যদিকে তিনি দাখিল ও আলিম পরীক্ষায় গোল্ডেন এ প্লাস পান। তার ভর্তি পরীক্ষার কেন্দ্র ছিল বদরুন্নেছা সরকারি মহিলা কলেজ।
 
দ্বিতীয় স্থান অর্জন করেছেন সিরাজগঞ্জ সরকারি কলেজের ছাত্র মো. ইমরুল হক। ভর্তি পরীক্ষায় ২০০ নম্বরের মধ্যে ১৮৩.৫০ পেয়ে তিনি দ্বিতীয় হন।  

বাংলা অংশে তার প্রাপ্ত নম্বর ২৫.৫০, ইংরেজি অংশে ২৪ এবং সাধারণ জ্ঞান অংশে ৫৪। তিনিও এসএসসি ও এইচএসসিতে গোল্ডেন এ প্লাস অর্জন করেন। তার পরীক্ষা কেন্দ্র ছিল ঢাকা বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদ।
 
তৃতীয় স্থান অধিকার করেছেন বরিশাল সরকারি মহিলা কলেজের ছাত্রী নাবিলা নিশাত বিনতে জামান। সর্বমোট ১৮০ নম্বর পেয়ে তিনি তৃতীয় হন।  

বাংলা অংশে ২৭.৩০, ইংরেজিতে ২৪.৩০ ও সাধারণ জ্ঞান অংশে ৪৯.২০ পান তিনি। এসএসসি ও এইচএসসিতে গোল্ডেন এ প্লাস অর্জন করা এ শিক্ষার্থীর ভর্তি পরীক্ষার কেন্দ্র ছিল আজিমপুর গার্লস স্কুল অ্যান্ড কলেজ।
 
এবার ‘খ’ ইউনিটে ভর্তি পরীক্ষার জন্য আবেদনকারীর সংখ্যা ছিল ৩৪ হাজার ৬০৬ জন। এর মধ্যে পরীক্ষায় অংশগ্রহণ করেন ৩৩ হাজার ২৫৫ জন। পরীক্ষায় অনুত্তীর্ণ শিক্ষার্থীর সংখ্যা ২৮ হাজার ৫৭৬ জন। এছাড়া বিভিন্ন কারণে ৮৭৯ জন শিক্ষার্থীর উত্তরপত্র বাতিল হয়েছে।

বাংলাদেশ সময়: ১০০৩ ঘণ্টা, সেপ্টেম্বর ২৭, ২০১৬
এসকেবি/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।