ঢাকা, বুধবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

ইবির ফোকলর বিভাগে এক সেশনে ৩ সভাপতি

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৮ ঘণ্টা, সেপ্টেম্বর ২৮, ২০১৬
ইবির ফোকলর বিভাগে এক সেশনে ৩ সভাপতি

ইবি (কুষ্টিয়া): ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) ২০১৫-১৬ শিক্ষাবর্ষ থেকে শুরু হওয়া ফোকলর স্টাডিস বিভাগে এক সেশনেই তিনজন সভাপতি হিসেবে দায়িত্ব পেয়েছেন। তবে বিভিন্ন কারণে তাদের কেউই এখন পর্যন্ত মেয়াদ শেষ করতে পারেননি।

সর্বশেষ বুধবার (২৮ সেপ্টেম্বর) বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ড. সাইদুর রহমান আগামী তিন বছরের জন্য এ বিভাগের সভাপতি হিসেবে দায়িত্ব পেয়েছেন।

ড. সাইদুর রহমান সাবেক সভাপতি ও বর্তমান ইবি উপাচার্য অধ্যাপক ড. রাশিদ আসকারীর স্থলাভিসিক্ত হয়েছেন।

এর আগে বিভাগের যাত্রাকালে ২০১৫ সালের ১১ সেপ্টেম্বর তৎকালীন উপাচার্য অধ্যাপক ড. আবদুল হাকিম সরকার উপ-উপাচার্য ও ইংরেজি বিভাগের অধ্যাপক ড. শাহিনুর রহমানকে ফোকলর বিভাগের সভাপতি হিসেবে নিয়োগ দেওয়া হয়।

পরে ২০১৬ সালের ১৭ জানুয়ারি ব্যক্তিগত কারণ দেখিয়ে বিভাগের সভাপতির পদ থেকে পদত্যাগ করেন ড. শাহিনুর রহমান। এর দুই দিন পর ১৯ জানুয়ারি ইংরেজি বিভাগের অধ্যাপক ড. রাশিদ আসকারীকে ফোকলর বিভাগের নতুন সভাপতি হিসেবে দায়িত্ব দেন তৎকালীন উপাচার্য অধ্যাপক ড. আবদুল হাকিম সরকার।

এরপর থেকে সভাপতির দায়িত্ব পালন করে আসছিলেন অধ্যাপক ড. রাশিদ আসকারী। কিন্তু গত ২১ আগস্ট ইসলামী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে নিয়োগ পান বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের এই অধ্যাপক।

এ কারণে বুধবার ড. আসকারী অতিরিক্ত দায়িত্ব ছেড়ে দিয়েছেন বলে জানা গেছে। এরই অংশ হিসেবে ফোকলর বিভাগের সভাপতির পদ ছেড়ে দিয়ে অধ্যাপক ড. সাইদুর রহমানকে নতুন সভাপতির দায়িত্ব দেওয়া হয়।

এর আগে ফোকলর বিভাগের এ সভাপতির পদ দখলে বিশ্ববিদ্যালয়ের আওয়ামীপন্থি শিক্ষকদের মধ্যে ব্যাপক লবিং গ্রুপিং হয়েছে বলেও বিশ্বস্ত সূত্রে জানা গেছে।

তবে উপাচার্য নিজে দায়িত্ব ছেড়ে দিয়ে অন্যদের দায়িত্ব দেওয়ায় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন মহলে তিনি প্রসংশিত হয়েছেন বলে জানা গেছে। এছাড়া একই দিনে তিনি বিশ্ববিদ্যালয়ের ইন্টারনাল কোয়ালিটি এ্যাশিয়োরেন্স সেল (আইকিউএসি) এর পরিচালকের পদ থেকে পদত্যাগ করে সাবেক অতিরিক্ত পরিচালক অধ্যাপক ড. কে এম আব্দুস সামাদকে পরিচালকের দায়িত্ব দেন।

এ বিষয়ে অধ্যাপক ড. রাশিদ আসকারী বাংলানিউজকে বলেন, ‘বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে উপাচার্যের মূল দায়িত্বের বাইরে অন্যকোন বিভাগের দায়িত্বে নিয়োজিত থাকা সমীচীন নয় বলে আমি মনে করি। এজন্য ফোকলর বিভাগের সার্বিক একাডেমিক কার্যক্রম সূচারুরূপে পরিচালনার জন্য বাংলা বিভাগের সিনিয়র অধ্যাপক ড. সাইদুর রহমানকে নতুন সভাপতির দায়িত্ব দিয়েছি। ’

বাংলাদেশ সময়: ২১০২ ঘণ্টা, সেপ্টেম্বর ২৮, ২০১৬
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।