ঢাকা, বুধবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

লটারিতে নির্ধারণ বিসিএস প্রিলিমিনারির প্রশ্ন সেট

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৮ ঘণ্টা, সেপ্টেম্বর ২৯, ২০১৬
লটারিতে নির্ধারণ বিসিএস প্রিলিমিনারির প্রশ্ন সেট

ঢাকা: ভিডিও কনফারেন্সে জেলা প্রশাসকদের সংযুক্ত করে ৩৭তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার প্রশ্ন সেট নির্ধারণ করবে সরকারি কর্ম কমিশন (পিএসসি)।
 
পিএসসির চেয়ারম্যান ড. মোহাম্মদ সাদিক এবং কমিশনের সদস্যদের উপস্থিতিতে লটারি কার্যক্রম অবলোকন করে তাৎক্ষণিক অবহিতকরণের জন্য ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, রংপুর, খুলনা, বরিশাল ও সিলেটের জেলা প্রশাসককে ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত করবে পিএসসি।


 
পরীক্ষার দিন শুক্রবার (৩০ সেপ্টেম্বর) সকাল সাড়ে ৮টায় কমিশনের সম্মেলন কক্ষে এ ভিডিও কনফারেন্স ও লটারি অনুষ্ঠিত হবে বলে বাংলানিউজকে জানান পিএসসির জনসংযোগ কর্মকর্তা হাসান মো. হাফিজুর রহমান টুটুল।
 
তিনি আরও জানান, গত ১ সেপ্টেম্বর থেকে অনুষ্ঠিত ৩৬তম বিসিএস লিখিত পরীক্ষার জন্য ভিডিও কনফারেন্সের মাধ্যমে জেলা প্রশাসকদের যুক্ত করে প্রশ্নসেট নির্ধারণ করা হয়।
 
শুক্রবার সকাল সাড়ে ৯টা থেকে বেলা সাড়ে ১১টা পর্যন্ত প্রিলিমিনারি পরীক্ষায় ঢাকাসহ সাতটি বিভাগীয় শহরে ১৯০টি কেন্দ্রে একযোগে ২শ নম্বরের দুই ঘণ্টার পরীক্ষায় অংশ নেবেন দুই লাখ ৪৩ হাজার ৪৭৬ জন প্রার্থী।

সকাল ৮টা ২০ মিনিট থেকে ৮টা ৫৫ মিনিটের মধ্যে প্রার্থীদের নিজ নিজ পরীক্ষার হলে আসন গ্রহণ করতে হবে বলে জানিয়েছে পিএসসি।

প্রার্থীর এ হিসাবে প্রতি পদের জন্য ১শ ৯৯ জন পরীক্ষার্থী প্রতিযোগিতা করবে।

এরআগে পিএসসির পরীক্ষা নিয়ন্ত্রক (ক্যাডার) আ ই ম নেছার উদ্দিন স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে পরীক্ষার হলে মোবাইল ফোন, সব ধরনের ইলেকট্রনিক ডিভাইস, বই-পুস্তক, ক্যালকুলেটর ও ব্যাগসহ প্রবেশ নিষিদ্ধ করা হয়।

পরীক্ষার সময় হাতঘড়ি, পকেটঘড়ি, ইলেকট্রনিক ঘড়ি ব্যবহার নিষিদ্ধ; পরীক্ষার হলে প্রয়োজনীয় সংখ্যক দেয়াল ঘড়ি সরবরাহ করবে কমিশন।

এসব ডিভাইস ও ঘড়ি পাওয়া গেলে তা বাজেয়াপ্তসহ পরীক্ষার বিধি ভঙ্গের কারণে সংশ্লিষ্ট প্রার্থীর প্রার্থিতা বাতিলসহ ভবিষতে কমিশনের আওতায় সব নিয়োগ পরীক্ষায় অযোগ্য ঘোষণা করা হবে বলে জানায় পিএসসি।

পরীক্ষার আসনবিন্যাস পিএসসি’র ওয়েবসাইটে (www.bpsc.gov.bd) প্রকাশ করা হয়েছে।

সিলেবাস সংশোধন করে ৩৫তম বিসিএস থেকে এক ঘণ্টা ও ১শ নম্বরের পরিবর্তে ২শ নম্বরের দুই ঘণ্টার প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। প্রতিটি সঠিক উত্তরের জন্য ১ নম্বর এবং ভুল উত্তরের জন্য ০.৫০ নম্বর কাটা যাবে।

চলতি বছরের ২৯ ফেব্রয়ারি ৩৭তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করে পিএসসি, যাতে এক হাজার ২২৬ জনকে নিয়োগের কথা উল্লেখ করা হয়। ৩১ মার্চ থেকে ২ মে পর্যন্ত আবেদন করেন প্রার্থীরা।

প্রশাসন ক্যাডারে ৩শ জন ও পুলিশে ১শ জনসহ মোট এক হাজার ২শ ২৬ জনকে ৩৭তম বিসিএসের মাধ্যমে নিয়োগ দেওয়া হবে।  
 
নিয়মানুযায়ী, বিসিএস ক্যাডার পদে প্রিলিমিনারি (এমসিকিউ) পরীক্ষায় উত্তীর্ণদের লিখিত পরীক্ষার পর মৌখিক পরীক্ষা নিয়ে চূড়ান্ত তালিকা প্রকাশ করে পিএসসি।
 
বাংলাদেশ সময়: ১৮৫২ ঘণ্টা, সেপ্টেম্বর ২৯, ২০১৬
এমআইএইচ/এএ

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।