ঢাকা, বুধবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

বরিশাল বিশ্ববিদ্যালয়ে ভর্তির আবেদন শুরু ২ অক্টোবর

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২৯ ঘণ্টা, সেপ্টেম্বর ৩০, ২০১৬
বরিশাল বিশ্ববিদ্যালয়ে ভর্তির আবেদন শুরু ২ অক্টোবর

বরিশাল: ২০১৬-১৭ শিক্ষাবর্ষে বরিশাল বিশ্ববিদ্যালয়ে (ববি) চার বছর মেয়াদী স্নাতক কোর্সের ভর্তির আবেদন আগামী ২ অক্টোবর থেকে শুরু হবে।

ওই দিন বিকেল ৫টা থেকে ৩০ অক্টোবর রাত ১২টা পর্যন্ত ভর্তির আবেদন গ্রহণ করা হবে।

বরিশাল বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মো. মনিরুল ইসলাম স্বাক্ষরিত ভর্তি সংক্রান্ত একটি নোটিশের মাধ্যমে বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

বিগত বছরের মতো এ বছর ইউনিট পরিবর্তনের জন্য আলাদাভাবে ‘ঘ’ ইউনিটে পরীক্ষা দিতে হবে না। তবে স্ব স্ব ইউনিটে পরীক্ষা দেওয়ার মাধ্যমে শাখা পরিবর্তন ফি দেওয়া সাপেক্ষে অন্য ইউনিটের বিভাগ সমূহে ভর্তির সুযোগ থাকবে।

এছাড়া অন্যান্য বছরের মতো ‘খ’ ইউনিটে সাধারণ জ্ঞান থাকছে না।

আবেদনকারীকে ভর্তির ব্যাপারে ওয়েবসাইট http://admission.eis.bu.ac.bd এর মাধ্যমে আবেদন করতে হবে।

বিজ্ঞপ্তিতে আরো জানানো হয়, ভর্তি পরীক্ষার স্থান, সময় ও আসন বিন্যাস যথাসময়ে ওয়েবসাইট এবং এসএমএসের মাধ্যমে জানতে পারবে।

২০১২ সালের বা পরবর্তীতে যারা মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় এবং ২০১৫ অথবা ২০১৬ সালে উচ্চ মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে তারা জিপিএ যোগ্যতা অনুসারে ভর্তি পরীক্ষার আবেদন করতে পারবে।
 
‘ক’ ইউনিটে মাধ্যমিক বা সমমান ও উচ্চ মাধ্যমিক বা সমমান দুই পরীক্ষায় বিজ্ঞান শাখায় চতুর্থ বিষয়সহ মোট জিপিএ ৭ পেতে হবে।

‘খ’ ইউনিটে মাধ্যমিক বা সমমান ও মানবিক শাখায় উচ্চ মাধ্যমিক বা সমমান দুই পরীক্ষায় চতুর্থ বিষয়সহ মোট জিপিএ ৬ পেতে হবে।

‘গ’ ইউনিটে মাধ্যমিক বা সমমান ও ব্যবসায় শিক্ষা শাখায় উচ্চ মাধ্যমিক বা সমমান দুই পরীক্ষায় চতুর্থ বিষয়সহ মোট জিপিএ ৬.৫০ পেতে হবে।

তবে কোনো পরীক্ষায় জিপিএ ৩.০০ এর নিচে হলে তা গ্রহণযোগ্য হবে না।

ভর্তি পরীক্ষা
‘খ’ ইউনিটের পরীক্ষা ১৮ নভেম্বর সকাল ১০টা থেকে ১১টা, ‘গ’ ইউনিটের পরীক্ষা বিকেল ৩টা থেকে ৪টা পর্যন্ত ও ‘ক’ ইউনিটের পরীক্ষা ১৯ নভেম্বর বেলা ১১টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত অনুষ্ঠিত হবে।

ভর্তি সংক্রান্ত সব তথ্য http://admission.eis.bu.ac.bd, www.barisaluniv.edu Ges www.barisaluniv.ac.bd ওয়েবসাইটে পাওয়া যাবে।

এছাড়া অফিস চলাকালীন পরীক্ষা সম্পর্কিত তথ্য জানতে হেল্পলাইনে যোগাযোগ করা যাবে।

‘ক’ ইউনিটের জন্য-০১৮৪৬০৫৪৬৪১, ‘খ’ ইউনিটের জন্য-০১৮৪৬০৫৪৬৪১ ও ‘গ’ ইউনিটের জন্য- ০১৮৪৬০৫৪৬৪১ এবং সব ইউনিটের জন্য ০২-৯৬৬৯৯৩৪ এ নম্বরে কল করা যাবে।

বাংলাদেশ সময়: ১১২৬ ঘণ্টা, সেপ্টেম্বর ৩০, ২০১৬
এমএস/আরবি/আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।