ঢাকা, বুধবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

ভুলে ভরা ঢাবির ‘গ’ ইউনিটের প্রশ্ন, উত্তর না দিয়েই নম্বর!

ঢাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০০ ঘণ্টা, সেপ্টেম্বর ৩০, ২০১৬
ভুলে ভরা ঢাবির ‘গ’ ইউনিটের প্রশ্ন, উত্তর না দিয়েই নম্বর!

ঢাকা বিশ্ববিদ্যালয়: ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) ২০১৬-১৭ শিক্ষাবর্ষের ব্যবসায় শিক্ষা অনুষদভুক্ত ‘গ’ ইউনিটের অধীনে স্নাতক প্রথমবর্ষ ভর্তি পরীক্ষার প্রশ্নে একাধিক ভুল পাওয়া গেছে। প্রতি সেটে ১০০টি প্রশ্ন থাকার কথা থাকলেও একটি সেটে প্রশ্ন ছিলো ৯৯টি।

বাকি সেটগুলোতে আবার প্রশ্নের সিরিয়াল নম্বরে ছিলো ভুল।

 

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বলছে, যে সেটে একটি প্রশ্ন কম ছিলো সে সেট পূরণকারী শিক্ষার্থীদের ওই প্রশ্নের নম্বর দিয়ে দেওয়া হবে।

 

‘গ’ ইউনিট ভর্তি পরীক্ষা কমিটির আহ্বায়ক ও ব্যবসায় শিক্ষা অনুষদের ডিন অধ্যাপক ড. শিবলী রুবাইয়াতুল ইসলাম বাংলানিউজকে বলেন, যাদের প্রশ্নপত্রে একটি প্রশ্ন কম ছিল তাদের এবং যাদের সেটে প্রশ্ন ছিলো ভুল অথবা সঠিক- যেটিই উত্তর করুক না কেন তাদের সবাইকে নম্বর দিয়ে দেওয়া হবে। এ বিষয়ে পরীক্ষার হলে শিক্ষার্থীদের আশ্বাস দেওয়া হয়েছে।

এদিকে প্রশ্নের এসব ভুল নিয়ে ভর্তিচ্ছুদের মধ্যে ব্যাপক অসন্তোষ দেখা দিয়েছে। এ বিষয়ে ঝিনাইদহ শহীদ নূর আলী কলেজের শিক্ষার্থী শুভ কুমার বলেন, এক ঘণ্টার পরীক্ষায় যেখানে ১০০টি প্রশ্ন উত্তর দিতে হয় সেখানে এতো ভুল সংশোধন করতেইতো সময় শেষ হচ্ছে আমাদের।

এদিকে কয়েকটি প্রশ্নপত্র বিশ্লেষণ করে দেখা যায়, একটা সেটে ফিন্যান্স অংশে ৬ নম্বর প্রশ্নের পরে ৭ নম্বর নেই। সেখানে ৮ নম্বর থেকে বাকি প্রশ্ন দেওয়া রয়েছে। এছাড়া আরেকটি সেটের ইংরেজি অংশে শূন্যস্থান পূরণ অংশে ৬ থেকে ১২ পর্যন্ত পূরণ করার কথা বলা থাকলেও প্রশ্নে ছিলো ৬ থেকে ১১ পর্যন্ত। একই সেটে অ্যাপ্রোপ্রিয়েট প্রিপজিশন অংশে ১৩ থেকে ১৭ নম্বর প্রশ্নের উত্তর দেওয়ার কথা বলা থাকলেও প্রশ্ন শুরু হয়েছে ১২ নম্বর থেকে।

এদিকে প্রশ্নের এতো ভুল দেখে পরীক্ষার হল পরিদর্শকরা শিক্ষার্থীদের হেডিংয়ের নির্দেশনা ফলো না করার নির্দেশনা দেন।

এছাড়াও বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রক্টর অধ্যাপক ড. আমজাদ আলী বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রশ্নে এ ধরনের ভুল অনাকাঙ্ক্ষিত। আশা করি সামনে আর এ ধরনের ভুল হবে না। এ ব্যাপারে বিশ্ববিদ্যালয় প্রশাসন সচেতন থাকবে। আমরা যারা ১০০টি প্রশ্ন উত্তর দিয়েছি তাদের তো ওই প্রশ্নটি ভুল হতে পারে।

ঢাকা বিশ্ববিদ্যালয় উপাচার্য  আ আ ম স আরেফিন সিদ্দিক অবশ্য বলেছেন, সুষ্ঠুভাবেই পরীক্ষা সম্পন্ন হয়েছে। ভুলের জন্য সবাইকে নম্বর দেওয়া হবে। বিষয়টি পরীক্ষার হলে জানিয়ে দেওয়া হয়েছে।
 
বাংলাদেশ সময়: ১৩৫৫ ঘণ্টা, সেপ্টেম্বর ৩০, ২০১৬
এসকেবি/এএ

**
ঢাবির ভর্তি পরীক্ষার ‘গ’ ইউনিটে প্রশ্ন একটি কম!

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।