ঢাকা, বুধবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

‘দুই-চার বছর পর শিশুরা আর ঝরে পড়বে না’

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১২ ঘণ্টা, অক্টোবর ১, ২০১৬
‘দুই-চার বছর পর শিশুরা আর ঝরে পড়বে না’ ছবি: সুমন-বাংলানিউজটোয়েন্টিফোর.কম

 

ঢাকা: দুই-চার বছর পর দেশের আর কোনো শিশু প্রাথমিক শিক্ষায় ঝরে পড়বে না বলে মন্তব্য করেছেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান।

‘মিনা দিবস’ উপলক্ষে শনিবার (০১ অক্টোবর) রাজধানীর আগারগাঁওয়ে স্থানীয় সরকার প্রকৌশল অধিদদফরের অডিটরিয়ামে প্রাথমিক ও গণশিক্ষা অধিদদফতর আয়েজিত অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন।

দিবসটিতে এবারের প্রতিপাদ্য ছিলো, ‘ঝড় ঝঞ্ঝা বন্যায় পাঠ বন্ধ নয়, মানসম্মত শিক্ষায় জাতি ধন্য হয়’।

মন্ত্রী মোস্তাফিজুর রহমান বলেন, সব শিশুকে ঝরে পড়া থেকে উদ্ধার করতে, মানসম্মত শিক্ষা অর্জনের মাধ্যমে স্কুলে আনতে হবে। তাদের প্রাথমিক শিক্ষা চক্রটি শেষ করতে সরকারের পক্ষ থেকে উদ্যোগ নেওয়া হয়েছে।

আশা করছি, আগামী দুই-চার বছর পর শিশুরা প্রাইমামিতে আর ঝরে পড়বে না। তবে স্কুলপর্বের পর কলেজ ও বিশ্ববিদ্যালয়ে ঝরে পড়তেই পারে। আর এই জ্ঞানের শক্তি দিয়ে বিশ্বের দরবারে প্রমাণ করবো, আমরা শান্তিপ্রিয় মানুষ। সব ধর্ম-বর্ণ নির্বিশেষে বসবার করি।

মন্ত্রী বলেন, মিনা আমাদের আদর্শের নায়ক, সমাজে এখনও অনেক জায়গায় অব্যবস্থাপনা রয়েছে। যা ইচ্ছা করলে রাজনীতিবিদ, আমলা কিংবা মন্ত্রীরা বললেও সম্ভব নয়।

‘সেই কাজটি করা হবে মিনা কার্টুনের মাধ্যমে। মিনা আমাদের উপদেশ দিচ্ছে তা নয়, দল-মত নির্বিশেষে মিনা আমাদের সঠিক পথ দেখাচ্ছে। তা আমরা মেনে চলবো। আমরা সবাই মিনা হবো সোনার বাংলা গড়ে তুলবো। ’

মিনার বয়স বাড়েনি মিনা চিরন্তন, যুগে যুগে আমাদের আর্দশ হয়ে থাকবে, উল্লেখ করে তিনি বলেন, শিক্ষকরা যেনো স্কুলের পাঠদানে ফাঁকি না দেন সেজন্য মিনা চরিত্রের মাধ্যমে সেটি তুলে ধরা হবে। অনেক শিক্ষকরা স্কুলের বাচ্চাদের বিষয়ে সচেতন নন। তারা নিজেদের ছেলে-মেয়েদের ভালো পড়াশুনার জন্য কিন্ডার গার্টেনে ভর্তি করান আর স্কুলের ছেলে-মেয়েদের সঠিকভাবে পড়ান না। ফাঁকি দেন। তাদের বিষয়েও উপদেশমূলক এ উদ্যোগ নেওয়া হবে।

প্রাথমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালক মো. আলমগীরের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- ভারপ্রাপ্ত সচিব মোহাম্মাদ আসিফ-উজ- জামান, প্রখ্যাত শিল্পী ও কার্টুনিস্ট মুস্তাফা মনোয়ার, ইউনিসেফের বাংলাদেশ কান্ট্রি অফিসার অ্যাডোয়ার্ড বেগবিদার।

ভারপ্রাপ্ত সচিব মোহাম্মাদ আসিফ-উজ-জামান বলেন, মিনা এখন আর মিনা নেই। মিনা শিশুসুলভ আচরণ ছেড়ে তার আর্দশ থেকে উপদেশ দিচ্ছে।

বাংলাদেশ সময়: ১৪০১ ঘণ্টা, অক্টোবর ০১, ২০১৬
এমএফআই/এএটি/এসএনএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।