ঢাকা, বুধবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

রাবির ২ শিক্ষককে পরীক্ষা কার্যক্রম থেকে বহিষ্কার

রাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৮ ঘণ্টা, অক্টোবর ১, ২০১৬
রাবির ২ শিক্ষককে পরীক্ষা কার্যক্রম থেকে বহিষ্কার

রাবি: পরীক্ষার উত্তরপত্র মূল্যায়নে অনিয়মের দায়ে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের দুই শিক্ষককে পরীক্ষা কার্যক্রম থেকে পাঁচ বছরের জন্য বহিষ্কার করা হয়েছে।

শনিবার (০১ অক্টোবর) সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলের সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

রাবির উপ উপাচার্য অধ্যাপক চৌধুরী সারওয়ার জাহান বাংলানিউজকে বিষয়টি নিশ্চিত করেছেন।

বহিষ্কৃত দুই শিক্ষক হলেন- গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক তানভীর আহমদ ও বিভাগের প্রভাষক সোমা দেব। সোমা দেব তানভীর আহমদের স্ত্রী।

একাডেমিক কাউন্সিল সূত্র জানায়, ২০১৫ সালের তৃতীয় বর্ষের ৩০৫ নম্বর কোর্সের শিক্ষক ছিলেন তানভীর আহমদ ও সোমা দেব। কোর্সটির দুটি ইনকোর্সের মধ্যে প্রথম ইনকোর্সের দায়িত্বে ছিলেন তানভীর আহমদ। সেটির নম্বর তানভীর আহমদের দেওয়ার কথা থাকলেও নম্বরপত্রে সোমা দেবের হাতে লেখা নম্বর উল্লেখ আছে। সেখানে কয়েকটি নম্বরে ঘঁষামাজা করেন সোমা দেব। ঘঁষামাজা জায়গাগুলোতে স্বাক্ষরও করেন সোমা দেব। তবে মূল পরীক্ষক হিসেবে রয়েছে তানভীর আহমদের স্বাক্ষর।

নম্বরপত্রে এ অনিয়মের ফলে ওই বর্ষের আট জন শিক্ষার্থী ইনকোর্স দিয়েও কোনো নম্বর পায়নি। বিষয়টি নিয়ে তৃতীয় বর্ষের পরীক্ষা নিয়ন্ত্রক কমিটি বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক বরাবর একটি লিখিত অভিযোগ দায়ের করেন। সেই অভিযোগের প্রেক্ষিতে একাডেমিক কাউন্সিলে এ সিদ্ধান্ত নেয়।

উপ উপাচার্য অধ্যাপক চৌধুরী সারওয়ার জাহান জানান, উত্তরপত্র মূল্যায়নে অনিয়মের অভিযোগ প্রমাণ হওয়ায় তাদের দুই জনকে বহিষ্কার করেছে শিক্ষা পরিষদ। আগামী পাঁচ বছর তারা পরীক্ষা কার্যক্রমে অংশ নিতে পারবেন না।

বাংলাদেশ সময়: ২০২৬ ঘণ্টা, অক্টোবর ০১, ২০১৬
এনটি/এসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।