ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

ঢাবির ব্যবসায় অনুষদে চালু হচ্ছে নতুন বিভাগ

ঢাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২১৬ ঘণ্টা, অক্টোবর ৬, ২০১৬
ঢাবির ব্যবসায় অনুষদে চালু হচ্ছে নতুন বিভাগ

ঢাকা বিশ্ববিদ্যালয় : ২০১৬-১৭ শিক্ষাবর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় অনুষদে চালু হচ্ছে ‘অর্গানাইজেশন স্ট্রাটেজি অ্যান্ড লিডারশিপ’ (ওএসএল) নামে নতুন বিভাগ।

 

প্রথম বছরে এই বিভাগ ৫০ জন শিক্ষার্থী ভর্তি করবে।

এর মধ্যে বিজ্ঞান বিভাগ থেকে ১৫ জন, ব্যবসায় বিভাগ থেকে ৩০ জন এবং সামাজিক বিজ্ঞান বিভাগ থেকে ৫ জন শিক্ষার্থী  ভর্তি হবে ওই বিভাগে।

বৃহস্পতিবার ( ৬ অক্টোবর) ব্যবসায় অনুষদের প্রফেসর আব্দুল্লাহ ফারুক কনফারেন্স হলে সাংবাদিকদের সঙ্গে এক মত বিনিময় সভায় এসব তথ্য জানান।
গত ৩০ জুন বিশ্ববিদ্যালয় সিন্ডিকেট এই বিভাগের অনুমোদন দেয়।

এ সময়  উপস্থিত ছিলেন ব্যবসায় প্রশাসন অনুষদের ডিন শিবলী রুবাইয়াতুল ইসলাম, অর্গানাইজেশন স্ট্রাটেজি অ্যান্ড লিডারশিপ বিভাগের প্রতিষ্ঠাতা সভাপতি অধ্যাপক ড. আব্দুল মঈন, বিভাগের প্রতিষ্ঠাতা সদস্য অধ্যাপক ড. আলতাফ জলিল এবং সহকারী অধ্যাপক মোঃ রাশেদুর রহমান।
 
শিবলী রুবাইয়াতুল ইসলাম বলেন, কর্মপরিকল্পনা ও নেতৃত্বের গুণাবলী বর্তমান সময়ের ক্রমশই জটিল হয়ে ওঠা বৈশ্বিক বাণিজ্য খাতে গুরুত্বপূর্ণ দুটি উপাদান। ওএসএল বিভাগ এই দুই খাতে ভবিষ্যতের কর্মপরিকল্পনা নির্ধারক, ব্যবসায়ী এবং উদ্যোক্তাদের দক্ষতা শানিয়ে নিতে সহায়ক হবে এবং তাদের ব্যক্তিগত ও প্রাতিষ্ঠানিক লক্ষ্য নির্ধারণে পথনির্দেশ করবে।

তিনি আরো বলেন, আমাদের দেশে পর্যাপ্ত মানব সম্পদ রয়েছে। এটি সঠিকভাবে ব্যবহারের জন্য নতুন এই বিভাগের মাধ্যমে আমরা ব্যবসায় লিডার তৈরি করবো। তাদের স্ট্রাটেজি ঠিক করে দেব । বাংলাদেশের প্রতিষ্ঠানের জন্য আলাদা স্ট্রাটেজি তৈরি করে ব্যবসাকে এগিয়ে নেবে লিডাররা।

ড. আব্দুল মাঈন বলেন, এই বিভাগ বাংলাদেশের ভবিষ্যৎ কৌশল নির্ধারণ, ব্যবসায় ক্ষেত্রে নেতৃত্ব তৈরিতে মানসম্মত শিক্ষা এবং প্রশিক্ষণ সরবরাহ করবে। ‘অর্গানাইজেশন স্ট্রাটেজি অ্যান্ড লিডারশিপ’ বিভাগটি কৌশল ব্যবস্থাপনা, প্রাতিষ্ঠানিক নেতৃত্ব, পারস্পরিক আপোস, ব্যবস্থাপনার পরিবর্তন ইত্যাদি বিষয় কেন্দ্রিক শিক্ষা সরবরাহ করবে।

বাংলাদেশ সময়: ২২১১ ঘণ্টা, অক্টোবর ৬, ২০১৬
এসকেবি/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।