ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

চলছে এমবিবিএস ভর্তি পরীক্ষা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০১৯ ঘণ্টা, অক্টোবর ৭, ২০১৬
চলছে এমবিবিএস ভর্তি পরীক্ষা

ঢাকা: ২০১৬-১৭ শিক্ষাবর্ষের এমবিবিএস ভর্তি পরীক্ষা শুরু হলো।

শুক্রবার (০৭ অক্টোবর) সকাল ১০টায় পরীক্ষা শুরু হয়।

রেকর্ড সংখ্যক পরিক্ষার্থী এবারের এমবিবিএস-এ ভর্তি লড়াইতে নেমেছেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলাভবনে ঢাকা মেডিকেল কলেজ সেন্টারের আসন বিন্যাস হয়। পূর্ব নির্দেশনা অনুযায়ী পরীক্ষা শুরুর ১০ মিনিট অাগেই গেট বন্ধ করে দেওয়া হয়। ১০ মিনিটের মধ্যে আর কাউকে প্রবেশ করতে দেওয়া হয়নি। পরীক্ষা উপলক্ষে গঠিত ওভারসাইট কমিটির সদস্যদেরও দেখা যায় এ সময়।

সর্বোচ্চ সতর্কতার সঙ্গে পরীক্ষা সম্পন্ন করা হচ্ছে বলে জানিয়েছে স্বাস্থ্য মন্ত্রনালয় ও স্বাস্থ্য অধিদফতর। ঢাকাসহ সারা দেশের ১৮টি সরকারি মেডিকেল কলেজ কেন্দ্রের ৩৭টি ভেন্যুতে সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে।

চলতি বছর এমবিবিএস’এর জন্য আসন সংখ্যা সরকারি কলেজে ৩ হাজার ২১২ ও বেসরকারি কলেজে ৬ হাজার ২০৫টি। পরীক্ষার্থী সংখ্যা ৯০ হাজার ৪২৬ জন।  

ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করতে সর্বোচ্চ স্বচ্ছতা ও সতর্কতামূলক পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। পরীক্ষার প্রশ্নপত্র বহন, পরীক্ষা গ্রহণ এবং উত্তরপত্র আনার সময় পর্যাপ্ত সংখ্যক ম্যাজিস্ট্রেট ও পুলিশ মোতায়েন করা হয়েছে।

এমবিবিএস ভর্তি পরীক্ষার প্রস্তুতি সম্পর্কে স্বাস্থ্য অধিদফতরের পরিচালক (চিকিৎসা শিক্ষা) অধ্যাপক ডা. আব্দুর রশিদ বলেন, ইতোমধ্যে সব প্রস্তুতি সম্পন্ন। পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন হবে বলেও জানান তিনি।

সকাল ১০টায় ঢাকা বিশ্বদ্যিালয়ের কলা ভবেন এমবিবিএস ভর্তি পরীক্ষার কেন্দ্র পরিদর্শনে যান স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম।

মোহাম্মদ নাসিম বলেন, মোবাইল ফোন ও ইন্টারনেট ব্যবহার করে ফেসবুকসহ বিভিন্ন সামাজিক মাধ্যমে একটি মহল ভর্তি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের গুজব ছড়িয়ে সরকারকে বেকায়দায় ফেলার চেষ্টা করে। এবার এরকম ঘটনা ঘটলে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনে তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে।

ফেসবুকসহ যেকোনো মাধ্যমে প্রশ্নপত্র ফাঁসের গুজব রটনাকারীকে চিহ্নিত কর তাৎক্ষণিকভাবে ৯৮৫৫৯৩৩ নম্বরে টেলিফোনে এবং মোবাইলে ০১৭৫৯-১১৪৪৮৮ নম্বরে যোগাযোগ করতে সবার প্রতি আহ্বান জানিয়েছে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রনালয় ও অধিদফতর।

বাংলাদেশ সময়: ১০১২ ঘণ্টা, অক্টোবর ০৭, ২০১৬
এমএন/আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।