ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

সব শিক্ষাপ্রতিষ্ঠানে মানববন্ধন ১৮ অক্টোবর

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১২ ঘণ্টা, অক্টোবর ৮, ২০১৬
সব শিক্ষাপ্রতিষ্ঠানে মানববন্ধন ১৮ অক্টোবর ছবি: সুমন শেখ-বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: সাম্প্রতিক সময়ে দেশের বিভিন্নস্থানে শিক্ষার্থীদের ওপর নির্যাতনের প্রতিবাদে আগামী ১৮ অক্টোবর সব শিক্ষাপ্রতিষ্ঠানে মানববন্ধন ও ২০ অক্টোবর আলোচনা সভা অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

শনিবার (০৮ অক্টোবর) সকালে রাজধানীর খামারবাড়ির কৃষিবিদ ইনস্টিটিউশন মিলনায়তনে আয়োজিত সংবাদ সম্মেলনে মন্ত্রী এ কথা জানান।

এসব কর্মসূচির মাধ্যমে শিক্ষার্থীদের নির্যাতনের বিরুদ্ধে সামাজিক সচেতনতামূলক কর্মসূচির সূচনা করা হবে বলেও জানান মন্ত্রী।

সিলেটের এমসি কলেজের ছাত্রী খাদিজা আক্তার নার্গিসের ওপর হামলার পর সারাদেশে শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিত করতে বিভিন্ন পদক্ষেপ তুলে ধরতে এ সংবাদ সম্মেলনের আয়োজন করে শিক্ষা মন্ত্রণালয়।

সম্মেলনে শিক্ষামন্ত্রী জানান, ১৮ অক্টোবর বেলা ১১টা থেকে সব শিক্ষাপ্রতিষ্ঠানে ১৫ মিনিটের প্রতীকী মানববন্ধন ও ২০ অক্টোবর স্থানীয় গণ্যমান্য ব্যক্তিদের সম্পৃক্ত করে আলোচনা সভার আয়োজন করতে হবে। মানববন্ধনে বিভিন্ন হামলায় নিহত ছাত্রীদের শ্রদ্ধা জানিয়ে হামলাকারীদের বিচার চাওয়া হবে।

শিক্ষামন্ত্রী আরও জানান, ২০ অক্টোবরের সভায় সামাজিক আন্দোলনের জন্য শিক্ষাপ্রতিষ্ঠানের পরিচালনা কমিটি, স্থানীয় গণ্যমান্য ব্যক্তি, মসজিদের ইমাম ও জনপ্রতিনিধিদের নিয়ে সহিংসতা বিরোধী কমিটি গঠন করা হবে।

এ কমিটি প্রথমে বখাটেদের শুধরানোর চেষ্টা করবে জানিয়ে মন্ত্রী বলেন, এরপরও কাজ না হলে তাদের আইনের আওতায় আনা হবে।

‘অপরাধীদের কোনো রাজনৈতিক পরিচয় নেই’- প্রধানমন্ত্রী শেখ হাসিনার এমন বক্তব্য তুলে ধরে মন্ত্রী বলেন, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে কোথায়ও কোনো শঙ্কা বা দ্বিধা করবেন না।

এ সময় উপস্থিত ছিলেন, শিক্ষা মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত সচিব এএস মাহমুদ, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের মহাপরিচালক এসএম ওয়াহিদুজ্জামান এবং কর্মকর্তারা।  

বাংলাদেশ সময়: ১১০৫ ঘণ্টা, অক্টোবর ০৮, ২০১৬/আপডেট ১৬৫০
এমআইএইচ/ওএইচ/এসএনএস/আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।