ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

কঠোর নিরাপত্তায় রাবিতে ভর্তি পরীক্ষা শুরু সোমবার

রাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৯ ঘণ্টা, অক্টোবর ২৩, ২০১৬
কঠোর নিরাপত্তায় রাবিতে ভর্তি পরীক্ষা শুরু সোমবার

রাবি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ২০১৬-২০১৭ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা শুরু হচ্ছে সোমবার (২৪ অক্টোবর) থেকে। ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে ক্যাম্পাসে নেওয়া হয়েছে কঠোর নিরাপত্তা ব্যবস্থা।

দেশের সাম্প্রতিক জঙ্গি হামলা ও বিশ্ববিদ্যালয়ের একটি হলে শিক্ষার্থীর লাশ উদ্ধারের ঘটনায় সতর্কতা হিসেবে পরীক্ষা চলাকালে ব্যাগ নিয়ে ক্যাম্পাসে প্রবেশে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। ক্যাম্পাসের আইন-শৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণ এবং পরীক্ষায় জালিয়াতি রোধে সতর্ক অবস্থানে রয়েছে বিশ্ববিদ্যালয়ে প্রশাসন এবং পুলিশ।

রাবি উপাচার্য অধ্যাপক মুহম্মদ মিজানউদ্দিন বাংলানিউজকে বলেন, ‘সার্বিক পরিস্থিতি বিবেচনা করে শান্তিপূর্ণ ভাবে পরীক্ষা নিতে সব ধরনের ব্যবস্থা নেওয়া হয়েছে। ক্যাম্পাসে বিশ্ববিদ্যালয়ের নিজস্ব প্রতিরক্ষা ব্যবস্থা হিসেবে প্রক্টর দফতর, বিএনসিসি, রোভার স্কাউটের পাশাপাশি রাষ্ট্রীয় আইন শৃঙ্খলা বাহিনী নিয়োজিত থাকবে। ’

বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতরের প্রশাসক অধ্যাপক মশিহুর রহমান বাংলানিউজকে জানান, পরীক্ষার হলে মোবাইল ফোনসহ সব ধরনের ইলেক্ট্রনিক ডিভাইস বহন ও ব্যবহার নিষিদ্ধ করা হয়েছে।

তিনি আরও জানান, ক্যাম্পাসের আইন-শৃঙ্খলা বজায় রাখতে অতিরিক্ত পুলিশ মোতায়েন থাকবে। একই সঙ্গে বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনের সামনে ভ্রাম্যমাণ আদালত অবস্থান করবে। যদি কেউ পরীক্ষায় জালিয়াতিসহ এ সংক্রান্ত কোনো অপরাধ করে, তবে মোবাইল কোর্টের মাধ্যমে তাৎক্ষণিক বিচার করা হবে। ভর্তি পরীক্ষায় জালিয়াতি রোধে আধুনিক প্রযুক্তির ব্যবহার করা হবে।

সোমবার থেকে ২৭ অক্টোবর প্রতিদিন সকাল ৯টা থেকে বিকেল সাড়ে ৪টা পর্যন্ত চারটি শিফটে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এবছর বিশ্ববিদ্যালয়ের ৪ হাজার ৭১২টি আসনের (বিভিন্ন কোটাসহ) বিপরীতে ভর্তি পরীক্ষায় সর্বমোট ১ লাখ ৭৮ হাজার ৯৪৯ জন শিক্ষার্থী ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করছে।

বাংলাদেশ সময়: ১৯১৪ ঘণ্টা, অক্টোবর ২৩, ২০১৬
পিসি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।