ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

শেকৃবিতে ভর্তি আবেদন শুরু মঙ্গলবার

শেকৃবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৩ ঘণ্টা, অক্টোবর ২৪, ২০১৬
শেকৃবিতে ভর্তি আবেদন শুরু মঙ্গলবার

ঢাকা: শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে (শেকৃবি) ২০১৬-১৭ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি পরীক্ষার আবেদন ২৫ অক্টোবর রাত ১২টা এক মিনিট থেকে অনলাইনে শুরু হচ্ছে, চলবে আগামী ২৫ নভেম্বর রাত ১২টা পর্যন্ত।

সোমবার (২৪ অক্টোবর) বিশ্ববিদ্যালয়ের প্রশাসন সূত্রে এই তথ্য জানানো হয়।

সোমবার দিনগত রাত ১২টায় বিশ্ববিদ্যালয়ে উপাচার্য প্রফেসর ড. কামাল উদ্দিন আহাম্মদ আনুষ্ঠানিকভাবে ভর্তি কার্যক্রম উদ্বোধন করবেন।

তথ্য মতে, ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে আগামী ০৯ ডিসেম্বর (শুক্রবার)। ভর্তিচ্ছুরা অনলাইনের মাধ্যমে দিনে বা রাতে যেকোনো সময়, এমনকি বন্ধের দিনেও আবেদন করতে পারবেন। ভর্তি পরীক্ষার আবেদন ফি ৯শ টাকা নির্ধারণ করা হয়েছে।

বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের ২০১৩ বা ২০১৪ সালে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। ২০১৫ বা ২০১৬ সালের উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট বা সমমানের  পরীক্ষায় পদার্থবিজ্ঞান, রসায়ন, গণিত ও জীববিজ্ঞান বিষয়সমূহের প্রত্যেকটিতে ন্যূনতম জিপিএ ৩.০০ সহ উত্তীর্ণ হতে হবে। এসএসসি ও এইচএসসি’র প্রত্যেকটিতে কমপক্ষে জিপিএ ৩.০০ সহ সর্বমোট ন্যূনতম জিপিএ ৭.০০ থাকতে হবে।

তিনটি অনুষদে মোট আসন সংখ্যা ৫শ ১৫টি। এর মধ্যে কৃষি অনুষদে ৩শ ৫০, এগ্রিবিজনেস ম্যানেজমেন্ট অনুষদে ৭৫ এবং অ্যানিম্যাল সায়েন্স ও ভেটেরিনারি মেডিসিন অনুষদ ৯০টি।

তবে, একাডেমিক কাউন্সিলের অনুমোদন সাপেক্ষে ‘ফিশারিজ ও অ্যাকোয়াকালচার’ অনুষদেও নির্দিষ্ট সংখ্যক শিক্ষার্থীদের ভর্তি করা হতে পারে।

ভর্তি বিষয়ে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট- www.sau.edu.bd  থেকে বিস্তারিত জানা যাবে।
 
আবেদনের পদ্ধতি
ভর্তি পরীক্ষায় অংশ নিতে আবেদনপত্র কেবলমাত্র অনলাইনে পূরণ করা যাবে। আবেদন ফি ডাচ্ বাংলা ব্যাংক লিমিটেডের (DBBL) মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে দিতে হবে।

আবেদনপত্র পূরণের সময় প্রার্থীর একটি পাসপোর্ট আকারের সম্প্রতি তোলা রঙিন ছবি ‘Jpg Format’ ফাইল সাইজ ৫০ কিলোবাইটের মধ্যে আপলোড করতে হবে।

শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে গিয়ে অনলাইনে আবেদনপত্র যথাযথভাবে পূরণ করা হলে সঙ্গে সঙ্গে প্রার্থীকে একটি ID NO. দেওয়া হবে। ID NO. সম্বলিত ডকুমেন্টটি প্রিন্ট করে রাখতে হবে। আবেদন ফি (টাকা) জমা দেওয়া ও ভর্তি পরীক্ষার প্রবেশপত্র সংগ্রহের জন্য ID NO. টি প্রয়োজন হবে।

ID NO. এর অনুকূলে ডাচ-বাংলা ব্যাংক লিমিটেডের (DBBL) মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের ৮৮৮ নম্বর অ্যাকাউন্টে আবেদন ফি বাবদ ৯শ টাকা জমা দিতে হবে। ২৬ নভেম্বর (বুধবার) থেকে ০৫ ডিসেম্বর (সোমবার) মধ্যে প্রার্থীর প্রবেশপত্র ওয়েবসাইটে দিয়ে দেওয়া হবে। ID NO. ব্যবহার করে ওয়েবসাইট থেকে প্রবেশপত্রটি প্রিন্ট করে নিতে হবে। ভর্তি পরীক্ষার সময় প্রবেশপত্র অবশ্যই সঙ্গে থাকতে হবে।
 
GCE ‘O’ লেভেল এবং ‘A’ লেভেল পাস হওয়া ভর্তিচ্ছুদের রেজিস্ট্রার কার্যালয় থেকে ভর্তির নির্ধারিত ফি জমা দিয়ে আবেদনপত্র সংগ্রহ করে পূরণ করে জমা দিতে হবে। এছাড়া আগ্রহী বিদেশি ভর্তিচ্ছুরা শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটের মাধ্যমে আবেদন করতে পারবেন।
 
বাংলাদেশ  সময়: ১৭১১ ঘণ্টা, অক্টোবর ২৪, ২০১৬
জিপি/এসএনএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।