ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

এক শিক্ষার্থীর অসুস্থতায় পেছালো সেমিস্টার ফাইনাল!

জবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০০ ঘণ্টা, অক্টোবর ২৫, ২০১৬
এক শিক্ষার্থীর অসুস্থতায় পেছালো সেমিস্টার ফাইনাল!

জবি: জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) নৃবিজ্ঞান বিভাগের এক শিক্ষার্থীর অসুস্থতার কারণে  মাস্টার্স প্রথম সেমিস্টারের একটি পরীক্ষা পেছানো হয়েছে।

সোমবার (২৪ অক্টোবর) সকাল ৯টায় ওই পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল।

কিন্তু হঠাৎ বিভাগ থেকে জানানো হয় পরীক্ষা একদিন পর অর্থাৎ মঙ্গলবার (২৫ অক্টোবর) অনুষ্ঠিত হবে।

বিভাগ সূত্রে জানা যায়, সোমবার সকাল ৯টায় বিভাগের ৩য় ব্যাচের (বিশ্ববিদ্যালয়- ৬ষ্ঠ) ‘চাইল্ড রাইট’ নামের একটি কোর্সের প্রথম সেমিস্টার কোর্সের ফাইনাল পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। কিন্তু পরীক্ষা একদিন পর অনুষ্ঠিত হবে বলে জানানো হয়।

শিক্ষার্থীদের অভিযোগ, পরীক্ষার একদিন আগে একই বিভাগের ২০১১-২০১২ শিক্ষাবর্ষের এক শিক্ষার্থীর বাবা মারা গেলে ওই ব্যাচের সব শিক্ষার্থী আবেদন জানালেও বিভাগ পরীক্ষা পেছায়নি। ফলে সহপাঠীরা পরীক্ষায় অংশ নেয়নি। শিক্ষার্থীদের শাস্তি দিতে তাদের পরীক্ষা বাতিল করা হয়। এতে তারা চাপে পড়ে যান। বিশ্ববিদ্যালয় প্রসাশনের হস্তক্ষেপে এক মাস পরে ওই পরীক্ষাটি অনুষ্ঠিত হয়।

একই সেশনের নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন শিক্ষার্থী বাংলানিউজের কাছে অভিযোগ করে বলেন, ক্লাস রিপ্রেজেন্টেটিভ ও তার সঙ্গে জড়িত কতিপয় শিক্ষার্থী শিক্ষকদের প্রলুব্ধ করে ইচ্ছেমতো ক্লাস বা পরীক্ষার তারিখ পেছায়। যে ছাত্রের কারণ দেখিয়ে পরীক্ষা পেছানো হয়েছে সেও ওই গ্রুপের সদস্য বলে জানান তারা।

তাদের ভাষ্যমতে, বিভাগে এমনিতেই জট লেগে আছে। এভাবে পরীক্ষা পেছালে সেই জট আরো বাড়বে বলে অনেকেই আশঙ্কা প্রকাশ করেন।

এ বিষয়ে জানতে চাইলে বিভাগের চেয়ারম্যান ও মাস্টার্সের পরীক্ষা কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. সানজিদা ফারহানা বাংলানিউজের কাছে অভিযোগ অস্বীকার করে বলেন, আমাদের একই সঙ্গে আরো তিনটি পরীক্ষা চলছে। ওই পরীক্ষাগুলো নিয়ে আমাদের ব্যস্ত থাকতে হয়েছে। তাই পরীক্ষা পেছানো হয়েছে। আর আপনাদের জানা উচিত বিভাগ যেকোনো প্রয়োজনে যেকোনো সিদ্ধান্ত নিতে পারে!

বাংলাদেশ সময়: ১১৫৭ ঘণ্টা, অক্টোবর ২৫, ২০১৬
ডিআর/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।