ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

৯ম ওয়েজ বোর্ডে বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকদের অন্তর্ভুক্তির দাবি

জাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৮ ঘণ্টা, অক্টোবর ২৫, ২০১৬
৯ম ওয়েজ বোর্ডে বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকদের অন্তর্ভুক্তির দাবি

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়: নবম ওয়েজ বোর্ডে বিশ্ববিদ্যালয়ে কর্মরত সাংবাদিকদের অষ্টম ওয়েজ বোর্ডের গ্রেড-৩ সমমর্যাদায় গ্রেডভুক্ত করার দাবি জানিয়েছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি (জাবিসাস)।

মঙ্গলবার (২৫ অক্টোবর) সংগঠনটির সভাপতি বেলাল হোসাইন রাহাত ও সাধারণ সম্পাদক মওদুদ আহম্মেদ সুজন স্বাক্ষরিত সংবাদ মাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ দাবি জানানো হয়।

বিজ্ঞপ্তিতে তারা বলেন, স্বাধীনতার আগে থেকেই দেশের বিভিন্ন গণমাধ্যমে বিশ্ববিদ্যালয় পর্যায়ের শিক্ষার্থীরা সাফল্যের সঙ্গে বিশ্ববিদ্যালয়

প্রতিনিধি হিসেবে ঐতিহাসিক ভূমিকা পালন করে যাচ্ছেন। বিশ্ববিদ্যালয় পর্যায়ের একজন গণমাধ্যমকর্মী অনেক পরিশ্রম করেই লেখাপড়ার পাশাপাশি সাংবাদিকতা চালিয়ে যান।

কিন্তু দেশের গণমাধ্যমগুলো কখনও তাদের পরিশ্রমের মূল্যায়ন করেনি। তবুও যারা বিশ্ববিদ্যালয় পর্যায়ে সাংবাদিকতা করে যাচ্ছেন, তারা এটা করছেন সাংবাদিকতার প্রতি তাদের ভালবাসা এবং প্রতিশ্রুতির কারণে। আর এভাবেই জাতীয় পর্যায়ে গণমাধ্যমের ভবিষ্যত ভিত্তি তৈরি হচ্ছে।

কিন্তু অত্যন্ত দুঃখজনক হলেও সত্য যে, বিশ্ববিদ্যালয় পর্যায়ের একজন গণমাধ্যমকর্মীকে দায়িত বহির্ভূত অনেক বেশি কাজ করানো হলেও বেতন বা সম্মানীর ক্ষেত্রে তাদের সঠিকভাবে কখনই মূল্যায়ন করা হয় না। বাংলাদেশে এ পর্যন্ত আটটি ওয়েজবোর্ড হলেও কোনোটিতেই বিশ্ববিদ্যালয়গুলোতে কর্মরত গণমাধ্যমকর্মীদের কোনো পদবি গ্রেডভুক্ত করা হয়নি।

এছাড়াও ওয়েজ বোর্ডে এ সম্পর্কিত কোনো নির্দেশনা না থাকায় যুগের পর যুগ তারা অবহেলিত হয়ে আসছেন। ফলে মেধাবীরা সাংবাদিকতায় আসতে নিরুৎসাহিত হচ্ছেন।

তারা বিজ্ঞপ্তিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তথ্যমন্ত্রী হাসানুল হক ইনুর কাছে তরুণ ও মেধাবী শিক্ষার্থীদের সাংবাদিকতায় উৎসাহিতকরণের

লক্ষ্যে নবম ওয়েজবোর্ডে বিশ্ববিদ্যালয়ে কর্মরত গণমাধ্যমকর্মীদের অষ্টম ওয়েজবোর্ডের গ্রেড-৩ এর সমমর্যাদায় গ্রেডভুক্ত করার দাবি জানান।

বাংলাদেশ সময়: ১৫৪৬ ঘণ্টা, অক্টোবর ২৫, ২০১৬

এএটি/এসএনএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।