ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

জাবি’র ভর্তি পরীক্ষার সময় অবৈধ ও অস্থায়ী দোকান নিষিদ্ধ

জাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪০ ঘণ্টা, অক্টোবর ২৫, ২০১৬
জাবি’র ভর্তি পরীক্ষার সময় অবৈধ ও অস্থায়ী দোকান নিষিদ্ধ

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) আসন্ন ভর্তি পরীক্ষা উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের ডেইরি ও প্রান্তিক গেটে প্রতি বছর যেসব অবৈধ ও অস্থায়ী দোকান বসানো হয় তা এবার নিষিদ্ধ বলে ঘোষণা করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

মঙ্গলবার (২৫ অক্টোবর) এস্টেট বিভাগের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. নুরুল আমিন বাংলানিউজকে এ তথ্য জানান।

তিনি জানান, ভর্তি পরীক্ষাকে সামনে রেখে প্রতি বছর দেখা যায় বিশ্ববিদ্যালয়ের কোনো অনুমতি না নিয়ে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা নিজেদের ইচ্ছেমতো যত্রতত্র অবৈধ দোকান স্থাপন করে ভর্তি পরীক্ষার গাইডসহ বিভিন্ন ব্যবসা করে থাকেন।

এ কারণে দেখা যায়, ভর্তিচ্ছু শিক্ষার্থীদের যাতায়াতে সমস্যা হয় এবং গেটের সৌন্দর্যবর্ধনের জন্য যে ব্যবস্থা আছে তা ভেঙে ফেলা বা নষ্ট করা হয়।

তাছাড়া বাইরের বিভিন্ন প্রতিষ্ঠানের লিফলেট বিতরণ করা হয়, যা বিশ্ববিদ্যালয়ের পরিবেশকে নোংরা করে। এগুলো পরিষ্কার করার জন্য অতিরিক্ত জনবল নিয়োগ দিতে হয়।

এছাড়া গত বছর ভর্তি পরীক্ষা উপলক্ষে অবৈধ বইয়ের দোকান স্থাপন নিয়ে দু’পক্ষের মারামারির ঘটনা ঘটে। এতে এক শিক্ষার্থী গুরুতর আহত হন। তাই এ বছর বিশ্ববিদ্যালয় প্রশাসন এ ব্যাপারে কঠোর ভূমিকা পালন করবে।

ইতোমধ্যে বিশ্ববিদ্যালয়ের প্রধান নিরাপত্তা কর্মকর্তা সুদীপ্ত শাহীনের নেতৃত্বে অস্থায়ী ও অবৈধ দোকান উচ্ছেদের কাজ শুরু হয়েছে।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রধান নিরাপত্তা কর্মকর্তা সুদীপ্ত শাহীন জানান, বিশ্ববিদ্যালয়ের অনুমতি সাপেক্ষে ডেইরি ও প্রান্তিক গেটসহ বিশ্ববিদ্যালয়ের ভেতরে যেসব অবৈধ স্থাপনা গড়ে উঠেছিল তার অধিকাংশ‍ মঙ্গলবার উচ্ছেদ করা হয়েছে। বাকিগুলো কয়েকদিনের মধ্যে উচ্ছেদ করা হবে।

২০১৬-১৭ শিক্ষাবর্ষে প্রথমবর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি পরীক্ষা ১৯ নভেম্বর থেকে শুরু হয়ে চলবে ২৭ নভেম্বর পর্যন্ত।

বাংলাদেশ সময়: ১৬৪০ ঘণ্টা, অক্টোবর ২৫, ২০১৬
জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।