ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

রাবির ভর্তি পরীক্ষায় জালিয়াতির অভিযোগে আটক ১

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১০৫ ঘণ্টা, অক্টোবর ২৬, ২০১৬
রাবির ভর্তি পরীক্ষায় জালিয়াতির অভিযোগে আটক ১

রাবি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ২০১৬-১৭ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষায় জালিয়াতির অভিযোগে ইলেক্ট্রনিক ডিভাইসসহ এক শিক্ষার্থীকে আটক করা হয়েছে।

মঙ্গলবার (২৫ অক্টোবর) বিকেল সাড়ে ৩টায় প্রকৌশল অনুষদের (‘এইচ’ ইউনিট) জোড় রোল নম্বরধারীদের পরীক্ষা চলাকালে তাকে আটক করা হয়।

পরে তাকে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর দফতরে জিজ্ঞাসাবাদ শেষে রাত ৯টার দিকে পুলিশে সোপর্দ করা হয়।

আটককৃত আশিক আহমেদ বগুড়ার সাজাহানপুর থানার মাঝিরা গ্রামের আব্দুস সোবহানের ছেলে। তিনি বগুড়ার আজিজুল হক কলেজের অর্থনীতি বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী।

মঙ্গলবার রাত সাড়ে নয়টায় বিশ্ববিদ্যালয়ের প্রক্টর দফতরে রাবি উপউপাচার্য চৌধুরী সারওয়ার জাহান সাংবাদিকদের বলেন, ‘আশিক শার্টের ভেতর সনি রেক্সন ফোনসেট বিশেষ কায়দায় বুকের সঙ্গে বেঁধে রাখে। শার্টের পটের একটা অংশে ছিদ্র রয়েছে। সেই ছিদ্র শার্টেরই বাড়তি অংশ দিয়ে ঢেকে রাখা যায়। শার্টের ওই ছিদ্রের সঙ্গে ফোনের ক্যামেরা সেট করে আশিক। শার্টের পকেটের কাছের ওই অতিরিক্ত অংশ সরালেই সামনে থাকা প্রশ্নপত্র দেখা যায়। ’

তিনি বলেন, আশিকের ফোনের সঙ্গে হেডফোন লাগানো ছিলো। হেডফোনের একটা অংশ তার প্যান্টের পকেটে থাকতো তার। ওই হেডফোনের বাটনে একটা চাপ দিলে ক্যামেরা চালু হয়। দ্বিতীয় চাপে ছবি ওঠে। আর তৃতীয় চাপে ওই ছবি নির্দিষ্ট ঠিকানায় চলে যায়।  

এভাবে আশিক তিন চাপে ভর্তি পরীক্ষার প্রশ্নপত্রের ছবি বাইরে জালিয়াতি চক্রের কাছে পাঠানোর চেষ্টা করছিলো। তার কাজই হচ্ছে জালিয়াতি চক্রের কাছে ছবি পাঠানো। আর ওই জালিয়াতি চক্র হয়তো প্রশ্নপত্রের সমাধান করে অন্য কোনো পরীক্ষার্থীদের উত্তর পাঠানোর চেষ্টা করতো। কিন্তু আমরা তাকে ধরে ফেলি। ’


বিশ্ববিদ্যালয়ের প্রক্টর প্রফেসর মজিবুল হক আজাদ খান বাংলানিউজকে জানান, তার বিরুদ্ধে আইনত ব্যবস্থা নিতে পুলিশের কাছে সোপর্দ করা হয়েছে। তার বিরুদ্ধে মামলা দায়েরের প্রস্তুতি চলছে। আশিকের সঙ্গে জড়িত চক্রের অন্য সদস্যদের সনাক্ত করে আইনের আওতায় আনার চেষ্টা চলছে।

বাংলাদেশ সময়: ০১০০ ঘণ্টা, অক্টোবর ২৬, ২০১৬
পিসি/
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।