ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

শর্তের কারণে আসন খালি ঢাবির প্রথম সারির বিষয়গুলোতে

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৫ ঘণ্টা, অক্টোবর ২৯, ২০১৬
শর্তের কারণে আসন খালি ঢাবির প্রথম সারির বিষয়গুলোতে

ঢাকা বিশ্ববিদ্যালয়: দেশের সর্বোচ্চ বিদ্যাপীঠ ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ভর্তি পরীক্ষায় উত্তীর্ণের পর শিক্ষার্থীদের বিষয় নির্বাচন করতে হয়। সেরা বিভাগগুলোতে সবার ভর্তির ইচ্ছে থাকলেও মানতে হয় কতগুলো পদ্ধতি।

প্রথমে পূরণ করতে হয় বিষয় পছন্দক্রম। প্রতিটি বিষয়ের জন্য আলাদা আলাদা শর্ত থাকে ভর্তি নির্দেশিকায়।

অপেক্ষাকৃত কঠিন সেসব শর্তের কারণে মেধা তালিকায় সামনে থেকেও চাহিদার শীর্ষে থাকা বিষয়গুলোতে ভর্তি হতে পারেন না ভর্তিচ্ছুরা। এবারও ঘটেছে তাই। আসন সংখ্যার চেয়ে বেশি প্রার্থীর সাক্ষাৎকারের পরেও সামনের সরির বিভাগগুলোতে এখনও পূরণ হয়নি আসন।

চলতি বছর বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদভুক্ত ‘খ’ ইউনিটের পরীক্ষায় অংশগ্রহণকারী ৩৩ হাজার ২৫৫ জনের মধ্যে ৩ হাজার ৮শ জন উত্তীর্ণ হন। এই ইউনিটে আসন রয়েছে ২ হাজার ৩শ ৩৩টি।

খ ইউনিটের প্রথম দফা সাক্ষাৎকার অনুষ্ঠিত হয় ১৬ অক্টোবর থেকে ২০ অক্টোবর ও ২৩ অক্টোবর। এসময় মেধাতালিকায় থাকা ২ হাজার ৫শ জনের সাক্ষাৎকার নেওয় হয়। কিন্তু মোট আসনের চেয়ে ১৭০ জনের বেশি শিক্ষার্থীর সাক্ষাৎকার নিলেও এখনও ফাঁকা রয়েছে ভর্তিচ্ছুদের চাহিদার শীর্ষে থাকা ইংরেজি, গণযোগাযোগ ও সাংবাদিকতা প্রভৃতি বিষয়।

গত ২৪ অক্টোবর কলা অনুষদের ডিন স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, শূন্য আসন পূরণে আগামী ৩০ অক্টোবর (রোববার) সকাল সাড়ে ৯টা থেকে ২৫০১ থেকে ৩২০০তম মেধাক্রম অধিকারী শিক্ষার্থীদের এবং বিকেল ৩টা থেকে ৩২০১ থেকে ৩৮০০ মেধাক্রম অধিকারী যোগ্য প্রার্থীদের সাক্ষাৎকার অনুষ্ঠিত হবে।

অপরদিকে আসন খালি থাকা বিষয়গুলোতে রয়েছে ভর্তি পরীক্ষায় বাংলা ও ইংরেজি বিষয়ে নির্দিষ্ট সংখ্যক নাম্বারের বাধ্যবাধকতা। ইংরেজিতে পড়তে হলে ভর্তি পরীক্ষায় ইংরেজিতে ১৮ নম্বর, তথ্যবিজ্ঞান ও গ্রন্থাগার ব্যবস্থাপনা বিষয়ে বাংলা ও ইংরেজি বিষয়ে ১৪, ভাষাবিজ্ঞান বিষয়ের জন্য বাংলা ও ইংরেজি বিষয়ে ১৩, গণযোগাযোগ ও সাংবাদিকতা বিষয়ে বাংলা ১৪ ও ইংরেজিতে ১৬, শান্তি ও সংঘর্ষ অধ্যয়ন বিভাগে বাংলা ১৪ ও ইংরেজিতে ১৬, উইমেন অ্যান্ড জেন্ডার স্টাডিজ বিষয়ে বাংলা ও ইংরেজিতে ১৬, পপুলেশন সায়েন্স বিষয়ে ইংরেজিতে ১৬, ক্রিমিনোলজিতে ইংরেজি ১৬, ডিজাস্টার ম্যানেজমেন্ট অ্যান্ড ভালনারেবিলিটি স্টাডিজ বিষয়ে পড়ার জন্য ইংরেজিতে ১৬ পাওয়া বাধ্যতামূলক।

অনুষ্ঠিত সাক্ষাৎকারে দেখা যায়, প্রথম দিনে আইন ও আন্তর্জাতিক সম্পর্ক বিষয় শেষ হয়ে যায়। দ্বিতীয় দিনে রাষ্ট্রবিজ্ঞান, উন্নয়ন অধ্যয়ন, মনোবিজ্ঞান, সমাজ কল্যাণ ও গবেষণা, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি, শিক্ষা ও গবেষণা, ইসলামিক স্টাডিজ বিভাগের আসন সংখ্যা পূর্ণ হয়ে যায়।

এসব বিষয়ে পড়ার জন্য বাংলা ও ইংরেজি বিষয়ে তুলনামূলক কম সংখ্যক নম্বর শর্ত ছিলো। অন্যদিকে পছন্দের শীর্ষে থাকা বিষয়গুলোতে শর্তের বেড়াজালে পড়ে ভর্তি হতে পারেনি ভর্তিচ্ছুরা। ফলে দেখা যাচ্ছে ভর্তি পরীক্ষায় সিরিয়াল অনেক ভালো কিন্তু কন্ডিশন মার্ক না থাকার কারণে পছন্দের বিষয় পায়নি।

>>>>>এ বিষয়ে আরও পড়তে ক্লিক করুন এখানে

বাংলাদেশ সময়: ১৫৪৫ ঘণ্টা, অক্টোবর ২৯, ২০১৬
এসকেবি/এএ

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।